সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫  |   ৩২ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি সমমানের পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ : ০৯ মে ২০২৪, ০০:০০

ক্রীড়া-সংস্কৃতির চেয়ে অবকাঠামোতে বেশি মনোযোগ!

অনলাইন ডেস্ক
ক্রীড়া-সংস্কৃতির চেয়ে অবকাঠামোতে বেশি মনোযোগ!

চাঁদপুরের বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান চাঁদপুর সরকারি মহিলা কলেজ, মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, গণি মডেল উচ্চ বিদ্যালয়, ডিএন হাই স্কুল, লেডী দেহলভী বালিকা উচ্চ বিদ্যালয়, আহমদিয়া মাদ্রাসা, গুয়াখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয় সহ এ রকম বহু শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে, যেগুলো দালানকোঠায় অর্থাৎ অবকাঠামোগতভাবে অনেক সমৃদ্ধ হলেও মাঠের দিক দিয়ে তেমন নয়। সেজন্যে এসব প্রতিষ্ঠানের অতীত ক্রীড়া-ঐতিহ্যে সমৃদ্ধ হলেও বর্তমান তা নয়। আবার কোনোটি কোনোটি অবকাঠামোর সৌন্দর্যে ভালোভাবে দৃশ্যমান হলেও পড়ালেখায় আছে পিছিয়ে। আর ক্রীড়া ও সংস্কৃতি চর্চা তো সুদূরপরাহত। ফলে এ সমস্ত প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দিনের পর দিন বিপথগামিতায় বেশি আক্রান্ত হচ্ছে এবং নিতান্তই সনদধারীতে পরিণত হচ্ছে।

আগে শিক্ষা প্রতিষ্ঠানে ক্রীড়া শিক্ষকের পদে শূন্যতা ছিলো না বললেই চলে। আজ এমন শূন্যতা বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের চেয়ে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানেই বেশি। সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অধিকাংশ শিক্ষক, আর বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের কিছু শিক্ষক এতো বেশি প্রাইভেট পড়ানোর কাজে ব্যস্ত থাকে যে, এদের কাছে পরীক্ষার ফলাফল ভালো করার জন্যে যাবতীয় করণীয় বাদে ক্রীড়া-সংস্কৃতি চর্চায় কিছু করা মানে তাদের দৃষ্টিতে সঠিক পথ হারিয়ে ফেলার সমতুল্য। এজন্যে এমন শিক্ষকরা ক্রীড়া-সংস্কৃতি চর্চায় আগ্রহী শিক্ষার্থীদের ভর্ৎসনা করতেও দ্বিধা করেন না।

আমাদের দেশের শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের প্রায় সকলেই এবং প্রতিষ্ঠানগুলো পরিচালনায় সংশ্লিষ্টরা অবকাঠামোগত নানা সুবিধা নিশ্চিত করতে মন্ত্রী, এমপি, সচিব, ডিসি, ইউএনওসহ ক্ষমতাধর প্রকৌশলীদের ধারে ধর্ণা দিয়ে থাকেন। কথা হলো, এঁদের বাইরে কতোজন খেলার মাঠ ও ক্রীড়া সামগ্রীর অভাব পূরণে এমন ধর্ণা দেন এবং সংস্কৃতি চর্চার উপকরণ ক্রয়ে নিজ তহবিল থেকে ব্যয় করেন কিংবা সংগ্রহে উদ্গ্রীব থাকেন? এই সংখ্যা নগণ্য, যেটা শিক্ষার্থীর যথার্থ শিক্ষা ও পরিপূর্ণ বিকাশের প্রশ্নে উদ্বেগজনক।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়