মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪  |   ২৭ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   মিশরে ঈদে মিলাদুন্নবীর ঐতিহ্য ‘আরুসাত-আল-মোলিদ’ : জন্মদিনের পুতুল
  •   'বৈষম্যবিরোধী আন্দোলনের চেতনার রাজনৈতিক শক্তির বিকাশ অপরিহার্য'
  •   চাঁদপুরের ২৪তম পুলিশ সুপার মুহম্মদ আব্দুর রকিব
  •   ফরিদগঞ্জে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে শোভাযাত্রা
  •   ওয়াইফাই সংযোগ দিতে গিয়ে প্রাণ গেল যুবকের

প্রকাশ : ২৯ জুলাই ২০২৩, ০০:০০

আজ পবিত্র আশুরা
স্টাফ রিপোর্টার ॥

আজ ১০ মহররম (২৯ জুলাই) শনিবার পবিত্র আশুরা। বাংলাদেশসহ সারা বিশ্বে যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত হবে। মুসলমানদের কাছে এ দিনটি ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। মুসলিম বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে তথা চাঁদপুরে আজ যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত হবে।

আরবি বর্ষপঞ্জিতে মহররম বড়ই তাৎপর্যপূর্ণ। এ উপলক্ষে মুসলিম উম্মাহ ৯ ও ১০ মহররম দুটি রোজা রাখেন। বাংলাদেশে শুক্রবার ও শনিবার মুসল্লিম উম্মাহ মহররমের রোজা রাখেন।

এ উপলক্ষে চাঁদপুরে ইসলামিক ফাউন্ডেশনসহ বিভিন্ন পাড়া-মহল্লার মসজিদ, মাদ্রাসা এবং বিভিন্ন ধর্মীয় সংগঠনগুলোতে আশুরার তাৎপর্য নিয়ে আলোচনা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এছাড়া আজ শনিবার মসজিদে মসজিদে এবং বিভিন্ন পাড়া-মহল্লায়, মাদ্রাসা এবং বিভিন্ন ধর্মীয় সংগঠনে এ দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা হবে।

মহান আল্লাহতাআলা হিজরি সনের যে চারটি মাসকে সম্মানিত করেছেন। তার মধ্যে মহররম হলো অন্যতম। বাকিগুলো হলো-জিলকদ, জিলহজ ও সফর।

আল্লাহ তাআলা পবিত্র কোরআনে বলেন, ‘যেদিন থেকে তিনি আসমান ও জমিন সৃষ্টি করেছেন, সেদিন থেকে নিশ্চয়ই আল্লাহর কাছে গণনা হিসেবের মাস হলো বারোটি। এর মধ্যে চারটি মাস বিশেষ সম্মানিত। ’ (সুরা তাওবাহ, আয়াত : ৩৬)

উল্লেখ্য, ৬১ হিজরি সালের ১০ মহররম হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রাণপ্রিয় দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রাঃ) ও তাঁর পরিবারের সদস্যরা ইয়াজিদের সৈন্যদের হাতে কারবালার ময়দানে শহিদ হন। তাই পবিত্র আশুরা মুসলিম উম্মাহর জন্যে এক শোকাবহ দিন। দিনটি মুসলমানদের কাছে সত্য ও ন্যায় প্রতিষ্ঠারও দিন। পৃথিবী সৃষ্টি থেকে কেয়ামত পর্যন্ত অসংখ্য ঘটনার দিন। শুধু মুসলমান নয়, সকল মানুষের কাছে দিনটি স্মরণীয়। ইতিহাসে বিশাল জায়গা দখল করে আছে পবিত্র আশুরা দিবস।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়