শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩৫ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৪, ০০:০০

তীব্র গরমে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে অতিরিক্ত রোগীর চাপ

অনলাইন ডেস্ক
তীব্র গরমে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে অতিরিক্ত রোগীর চাপ

বৈশাখের শুরু থেকেই সারাদেশে তীব্র তাপদাহ চলছে। প্রচণ্ড গরমে ঘর থেকে বের হওয়া দায় হয়ে পড়েছে। জরুরি কাজের প্রয়োজনে রাস্তায় বের হয়ে খোলা আকাশের নিচে বেশিক্ষণ অবস্থান করা যাচ্ছে না। প্রচণ্ড গরম, রোদ ও রাস্তার বালুর কারণে এক অস্বস্তিকর পরিস্থিতির সৃষ্টি হচ্ছে। বেশিক্ষণ রোদে থাকার কারণে অনেকেরই শরীরে ফোস্কা পড়ে যাচ্ছে। এছাড়া তীব্র তাপদাহের কারণে বাড়ছে বিভিন্ন রোগবালাই। ফলে হাসপাতালে অতিরিক্ত রোগীর চাপ বাড়ছে।

গরমের তীব্রতার সঙ্গে পাল্লা দিয়ে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতাল বাড়ছে রোগী। পুরো হাসপাতালে ডায়রিয়া, পেটের পীড়া, ঠাণ্ডা, জ্বর-কাশি, নিউমোনিয়া, শ্বাসকষ্ট, পানি শূন্যতা ও হিটস্ট্রোক রোগীর সংখ্যা শয্যার চেয়েও অতিরিক্ত। এসব রোগীর মধ্যে অসুস্থ, বয়স্ক ও শিশুরাই বেশি। এমন পরিস্থিতিতে হাসপাতালের চিকিৎসকগণ প্রচণ্ড ব্যস্ততার মধ্যে রয়েছেন। চিকিৎসকগণ এই গরমে প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়ার পাশাপাশি প্রচুর পরিমাণ বিশুদ্ধ পানি ও তরল খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন। গরম আরও বাড়লে রোগীর চাপ বাড়বে বলে জানান হাসপাতালের চিকিৎসকগণ।

চিকিৎসকরা বলছেন, এমন তীব্র গরমে মানুষের সমস্যা হবে এটাই স্বাভাবিক। তবে কিছু নিয়ম মেনে চললে এই গরমেও নিরাপদ থাকা যায়, ভালো থাকা যায়। এ সময় সবাইকে বাইরে বের হলে, রোদে গেলে সাবধানতা অবলম্বন করতে হবে। ছাতা, ক্যাপ ব্যবহার করতে হবে। প্রচুর পানি, লেবুর শরবত, স্যালাইন ও তরল খাবার খেতে হবে। তেল-মশলাজাতীয় খাবার যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে। যারা বিভিন্ন ধরনের অসুস্থতায় ভুগছেন তারা খুব বেশি প্রয়োজন ছাড়া দিনের বেলায় বাইরে বের না হওয়াই ভালো।

এদিকে সারাদেশে বয়ে যাওয়া তাপপ্রবাহের তীব্রতা আরও বাড়ার শঙ্কায় ইতিপূর্বে তিনদিনের জন্য হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস। চলমান তাপদাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় ২৭ এপ্রিল পর্যন্ত দেশের সব স্কুল-কলেজ-মাদরাসা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়