শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ২৩ জুন ২০২১, ০৮:৪১

ঢাকায় ছিন্নমূল, পথশিশু ও শিক্ষার্থীদের নিয়ে ‘আম উৎসব’

নিজস্ব প্রতিনিধি
ঢাকায় ছিন্নমূল, পথশিশু ও শিক্ষার্থীদের নিয়ে ‘আম উৎসব’

‘মধু মাসের মিষ্টি আম, গরিবরাও খাবে ধুমধাম’ স্লোগানকে সামনে রেখে ঢাকার বিভিন্ন এলাকায় পথশিশু, শিক্ষার্থী, ছিন্নমূল ও সুবিধাবঞ্চিত মানুষদের নিয়ে আনন্দমুখর পরিবেশে ‘আম উৎসব’ অনুষ্ঠিত হয়েছে। চাঁদপুর ও রাজশাহী জেলার দুটি সামাজিক স্বেচ্ছাসেবামূলক সংগঠন যথাক্রমে লোটাস-বাড চ্যারিটি ফোরাম ও এ স্কুল ফর হিউম্যানিটি ফাউন্ডেশন-এর যৌথ উদ্যোগে এই উৎসবের আয়োজন করা হয়।

গত ১৯ জুন শনিবার থেকে ২১ জুন সোমবার পর্যন্ত সংগঠন দুটির এক ঝাঁক তরুণ স্বেচ্ছাসেবী পিকআপ ভর্তি আম নিয়ে রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন, আরামবাগ, জাতীয় শহীদ মিনার, ধানমন্ডির রবীন্দ্র সরোবর, ডেমরার বিভিন্ন এলাকা, হাজারীবাগের পথশিশুদের স্কুল ‘স্নেহের ছায়া পাঠশালা’ ও ‘দারুল কুরআন মডেল মাদ্রাসা’ এবং ঝিগাতলার তাহফিজুল কোরআন মাদ্রাসায় বিনামূল্যে বিভিন্ন জাতের প্রায় এক হাজার কেজি সুস্বাদু আম বিতরণ করে। তারা রাজশাহী জেলার বিভিন্ন আম বাগান থেকে স্বেচ্ছাশ্রমের মাধ্যমে আম সংগ্রহ করে সংগঠনের নিজস্ব অর্থায়নে আম ঢাকায় নিয়ে এসে বিতরণের উদ্যোগ নেয়।

স্বেচ্ছাসেবীরা জানান, ঢাকা শহরে এমন অনেক মানুষ রয়েছে যাদের মাথা গোঁজার ঠাঁইটুকুও নেই। তাদের নিয়মিত দু’বেলা পেট পুরে খাওয়ার জন্য সংগ্রাম করতে হয় প্রতিনিয়ত। এই সকল দুস্থ মানুষের কাছে বিভিন্ন ফলাহার তো স্বপ্নের মতো। তাই এ সব মানুষের মুখে এক ফালি হাসি ফোটাতে তারা ‘আম উৎসব’ পালনের উদ্যোগ নিয়েছে।

রাজধানীর একটি পথশিশুদের স্কুল ও রবীন্দ্র সরোবরে সরেজমিনে গিয়ে দেখা যায়, স্বেচ্ছাসেবকরা উৎসবমুখর পরিবেশে বয়স্ক পুরুষ, মহিলা ও ছোট্ট শিশুদের হাতে একটি করে আমের প্যাকেট তুলে দিচ্ছে। এ সময় আম পেয়ে ছিন্নবস্ত্রের শিশুদের হাস্যোজ্জ্বল মুখে দুই হাত উঁচিয়ে উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা যায়।

এই উৎসবের অন্যতম আয়োজক ও লোটাস-বাড চ্যারিটি ফোরামের প্রতিষ্ঠাতা রাকিবুল হাসান জানান, ‘ছিন্নমূল মানুষ, ছোট্ট শিক্ষার্থী ও পথশিশুদের মুখে খুশির আভা দেখতেই আমাদের এ আয়োজন। বিশ্বে আম উৎপাদনকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান শীর্ষ দলে হলেও হতদরিদ্র শ্রেণির মানুষদের জন্য আম কিনে খাওয়া প্রায় বিলাসিতা। তাই এই সকল মানুষকে অন্তত একদিনের আমের পুষ্টি চাহিদা পূরণ করতে আমরা এ উদ্যোগ নিয়েছি।’

প্রসঙ্গত, সংগঠন দুটি তাঁদের নিজ নিজ জেলায় বছরব্যাপী দারিদ্র্য বিমোচন প্রকল্প, রক্তদান, বৃক্ষরোপণ কর্মসূচি, শীতবস্ত্র বিতরণ ও দুর্যোগকালে সময়ে ত্রাণসামগ্রী বিতরণ ও শিক্ষা উপকরণ বিতরণসহ বহুমুখী কার্যক্রম পরিচালনা করে সাধারণ মানুষের ব্যাপক প্রশংসা কুড়িয়েছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়