শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩৩ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ১৫ জুলাই ২০২৪, ০০:০০

অংকুর কচি-কাঁচার মেলার প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে

আজ ছবি আঁকা ও কাল একক আবৃত্তি প্রতিযোগিতা

স্টাফ রিপোর্টার ॥

বাংলাদেশের জাতীয় শিশু-কিশোর সংগঠন, চাঁদপুর অংকুর কচি-কাঁচার মেলার গৌরবের ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকী ও কেন্দ্রীয় কচি-কাঁচার মেলার প্রতিষ্ঠাতা পরিচালক বিশিষ্ট সাহিত্যিক, গবেষক ও সাংবাদিক মরহুম রোকনুজ্জামান খান দাদা ভাইয়ের জন্মশতবার্ষিকী উপলক্ষে ৭ দিনব্যাপী কর্মসূচি আজ থেকে শুরু হচ্ছে। আজ ১৫ জুলাই সোমবার বিকেল সাড়ে ৪টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ছবি আঁকা প্রতিযোগিতা, ১৬ জুলাই মঙ্গলবার বিকেল ৪টায় জোড় পুকুরপাড়স্থ সাহিত্য একাডেমি মিলনায়তনে একক আবৃত্তি প্রতিযোগিতা, ১৭ জুলাই বুধবার সকাল ১১টায় চাঁদপুর প্রেসক্লাব প্রাঙ্গণে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন এবং ১৮ জুলাই বৃহস্পতিবার বিকেল ৪টায় দেশাত্মবোধক সঙ্গীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ২৬ জুলাই শুক্রবার সকাল সাড়ে ১০টায় বর্ণাঢ্য শোভাযাত্রা এবং সন্ধ্যায় সপ্তাহব্যাপী কর্মসূচির শিশু উৎসব সমাপনী অনুষ্ঠান জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হবে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজকল্যাণমন্ত্রী ও কেন্দ্রীয় কচি-কাঁচার মেলার প্রাক্তন সদস্য ডাঃ দীপু মনি এমপি।

বিশেষ অতিথি থাকবেন কেন্দ্রীয় কচি-কাঁচার মেলার সভাপতি (পরিচালক) ড. রওশন আরা ফিরোজ। এছাড়া সম্মানিত অতিথি থাকবেন চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম বিপিএম, পিপিএম (বার) ও চাঁদপুর পৌরসভার মেয়র অ্যাডঃ জিল্লুর রহমান জুয়েল। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন চাঁদপুর অংকুর কচি-কাঁচার মেলার সভাপতি (পরিচালক) ইকতেখার উদ্দিন খান পবন। সমাপনী অনুষ্ঠানে ১০জন গরিব মেধাবী শিক্ষার্থীর মাঝে শিক্ষা উপকরণ বিতরণ, প্রতিযোগিতার পুরস্কার বিতরণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।

উল্লেখ্য, ১৯৫৭ সালের ৭ জুলাই চাঁদপুর অংকুর কচি-কাঁচার মেলা প্রতিষ্ঠা লাভ করে। প্রতিষ্ঠার পর থেকে এ মেলার কার্যক্রম ছিলো চোখেপড়ার মতো। কিন্তু বিগত ক’বছর মেলার কার্যক্রম কিছুটা স্থিমিত ছিলো। চলতি জুলাই মাস থেকে পূর্বের ন্যায় চাঁদপুর অংকুর কচি-কাঁচার মেলার কার্যক্রম পুরোদমে চালু হয়েছে। মূলত এ অনুষ্ঠানটিকে কেন্দ্র করে চাঁদপুর অংকুর কচি-কাঁচার মেলার বেশ ক’জন প্রাক্তন সাথী ভাই ও কর্মী ভাই একত্রিত হয়ে মেলার কার্যক্রম শুরু করেন।

চাঁদপুর অংকুর কচি-কাঁচার মেলার আওতাধীন চাঁদপুরে ১১টি শাখা মেলা রয়েছে। এগুলো হচ্ছে : মাতৃপীঠ শতদল কচি-কাঁচার মেলা, লেডীপ্রতিমা দোলনচাঁপা কচি-কাঁচার মেলা, লেডী দেহলভী ফাল্গুনী কচি-কাঁচার মেলা, তালতলা বর্ণালী কচি-কাঁচার মেলা, পুরাণবাজার উদয়ন কচি-কাঁচার মেলা, পুরাণবাজার ইল্শেপাড় কচি-কাঁচার মেলা, মৈশাদী শিশির কচি-কাঁচার মেলা, মুন্সেফপাড়া মধ্যমণি কচি-কাঁচার মেলা, শহীদ জাবেদ স্কুলে মেঘনা কচি-কাঁচার মেলা, আলিম পাড়া সূর্য কচি-কাঁচার মেলা এবং মেথা রোড কলতান কচি-কাঁচার মেলা। এ শাখা মেলাগুলোকেও জাগ্রত করার পরিকল্পনা রয়েছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়