মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর ২০২৪, ২৬ ভাদ্র ১৪৩১, ৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৭ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বয়ারচর সংযোগ ব্রিজ ও বেড়িবাঁধ রক্ষায় এলাকাবাসীর মানববন্ধন
  •   জার্মানিতে কঠিন হচ্ছে রাজনৈতিক আশ্রয়
  •   ইতালির দ্বীপে নৌকাডুবিতে নিখোঁজ ২১
  •   অভিভাবকহীনতায় দিশেহারা চাঁদপুরের আওয়ামী লীগ নেতা-কর্মীরা
  •   আহতদের দেখতে নিউরোসায়েন্স হাসপাতালে প্রধান উপদেষ্টা

প্রকাশ : ০৮ আগস্ট ২০২৪, ০০:০০

সড়কে ট্রাফিক নিয়ন্ত্রণে শিক্ষার্থীরা

স্টাফ রিপোর্টার ॥
সড়কে ট্রাফিক নিয়ন্ত্রণে শিক্ষার্থীরা

সেনাবাহিনীর টহল ব্যতীত মাঠে কোনো আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতা না থাকলেও চাঁদপুরে অনেকটাই স্বাভাবিক হচ্ছে সাধারণ মানুষের চলাচল। রাস্তায় শৃঙ্খলা ফেরাতে চাঁদপুর শহরের গুরুত্বপূর্ণ মোড়গুলোতে অবস্থান নিয়ে ‘ট্রাফিক পুলিশের’ ন্যায় ভূমিকা পালন করছেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থী, চাঁদপুর যুব রেড ক্রিসেন্ট ও স্কাউট সদস্যরা।এছাড়ও এ কাজে সহায়তা করছে ইসলামী ছাত্র আন্দোলনের স্বেচ্ছাসেবীরা। শিক্ষার্থীদের এমন ভূমিকায় উচ্ছ্বসিত সবাই।

পাল বাজার ব্রীজের গোড়া, কালীবাড়ি মোড়, নতুনবাজার, মাতৃপীঠ স্কুল মোড়, শপথ চত্বর, মিশন রোডের মাথা, স্টেডিয়াম সড়ক, ইলিশ চত্বর, বাসস্ট্যান্ডসহ বিভিন্ন জায়গায় ট্রাফিক পুলিশের ভূমিকায় দেখা যায় শিক্ষার্থীদের। একই সঙ্গে জেলার বিভিন্ন জায়গায় ভাংচুর ও অগ্নিসংযোগের পোড়া স্থান পরিচ্ছন্নতার কাজও করতে দেখা গেছে শিক্ষার্থীদের। দোকানপাটসহ বিপণীবিতান ও অফিস আদালত খোলা থাকায় সেসব জায়গাতে লোকসমাগম বাড়ছে। ফলে বিগত ক'দিন থেকে সড়কগুলোতে রিকশা, অটোবাইক, সিএনজি অটোরিকশাসহ বিভিন্ন ধরনের গণপরিবহন এবং মোটরসাইকেলসহ ব্যক্তিগত গাড়ির চলাচল বেড়েছে। আর বাড়তি গাড়ির চাপ সামাল দিতে সড়কে ট্র্যাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণে রাখতে শিক্ষার্থীরা মাঠপর্যায়ে কাজ করছে।

মঙ্গলবারের চেয়ে বুধবারে ট্রাফিক ব্যবস্থাপনায় শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রমমূলক উপস্থিতি যেমন বেড়েছে, তেমনি তাদের কর্ম এলাকাও বেড়েছে।

শিক্ষার্থীরা জানান, আমাদের একটু শ্রমে শহর যানজটমুক্ত করতে ও যান চলাচলে শৃঙ্খলা ফিরিয়ে আনতে আমরা এই শ্রম দিচ্ছি। নিজেদের দায়িত্ববোধ থেকেই আমরা স্বউদ্যোগী হয়ে এ কাজে নেমেছি। যতক্ষণ পর্যন্ত সরকারি ট্রাফিক সিস্টেম চালু না হয় ততক্ষণ পর্যন্ত আমরা এ কাজ করে যাবো।

উল্লেখ্য, আওয়ামী লীগ সরকারের পতনের পর ভেঙ্গে পড়েছে পুলিশের চেইন অব কমান্ড। আতঙ্কে কর্মক্ষেত্রে যাচ্ছেন না পুলিশ সদস্যরা। এমন অবস্থায় চাঁদপুরসহ দেশের বিভিন্ন সড়কে এখন ট্রাফিক নিয়ন্ত্রণ করছে শিক্ষার্থীরা।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়