মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪  |   ২৭ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   মিশরে ঈদে মিলাদুন্নবীর ঐতিহ্য ‘আরুসাত-আল-মোলিদ’ : জন্মদিনের পুতুল
  •   'বৈষম্যবিরোধী আন্দোলনের চেতনার রাজনৈতিক শক্তির বিকাশ অপরিহার্য'
  •   চাঁদপুরের ২৪তম পুলিশ সুপার মুহম্মদ আব্দুর রকিব
  •   ফরিদগঞ্জে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে শোভাযাত্রা
  •   ওয়াইফাই সংযোগ দিতে গিয়ে প্রাণ গেল যুবকের

প্রকাশ : ০৭ জুন ২০২৪, ০০:০০

সাংগঠনিক দক্ষতায় চাঁদপুর কণ্ঠের সফলতা

এএইচএম আহসান উল্লাহ
সাংগঠনিক দক্ষতায় চাঁদপুর কণ্ঠের সফলতা

চাঁদপুর কণ্ঠের ত্রিশ বছরপূর্তিতে জেলাবাসীকে অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা। একটি পত্রিকা নিয়মিত প্রকাশনা অব্যাহত রেখে ত্রিশ বছর পূর্ণ করা কম গৌরবের নয়। পত্রিকার ক্রেতা, পাঠক ও বিজ্ঞাপনদাতাদের ভালোবাসাকে পুঁজি করেই আমাদের এই পথচলা। ত্রিশ বছরপূর্তি নিঃসন্দেহে একটি মাইলফলক।

একটি আঞ্চলিক দৈনিক পত্রিকা হিসেবে চাঁদপুর কণ্ঠের প্রাপ্তি অনেক। পত্রিকাটির পরিবারের গর্ব করার মতো অনেক কিছু রয়েছে। এ পত্রিকাটি শুধুমাত্র সংবাদ পরিবেশনেই সীমাবদ্ধ নয়। অনেক সামাজিক ও সৃজনশীল কর্মকাণ্ড করে আসছে চাঁদপুর কণ্ঠ পরিবার। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে জেলাব্যাপী বিতর্ক প্রতিযোগিতার আয়োজন। চাঁদপুর কণ্ঠ বিতর্ক ফাউন্ডেশনের আয়োজনে প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ-বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে প্রতি বছর এই বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়। এমন আয়োজন ভবিষ্যৎ প্রজন্মকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলবে এটাই আমাদের বিশ্বাস।

সাংগঠনিক দক্ষতা তথা সাংবাদিকদের নেতৃত্বের কথা যদি বলি, এখানেও চাঁদপুর কণ্ঠের সফলতা দেখতে পাবো। চাঁদপুর জেলায় সাংবাদিকদের সর্ববৃহৎ এবং একক প্লাটফর্ম হচ্ছে চাঁদপুর প্রেসক্লাব। এই প্রতিষ্ঠানটি এখন চাঁদপুরের পেশাজীবী সংগঠনগুলোর মধ্যে শীর্ষ একটি সংগঠন, যেটির যোগ্য নেতৃত্ব পঞ্চাশোর্ধ্ব বয়সী এই প্রতিষ্ঠানটিকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে।

চাঁদপুর প্রেসক্লাবের নেতৃত্বে যাঁরা এসেছেন ও আসছেন তাঁদের অধিকাংশই চাঁদপুর কণ্ঠ পরিবারের বর্তমান ও সাবেক সদস্য। যাঁদের অনেকেই বিগতদিনে চাঁদপুর কণ্ঠে দীর্ঘসময় সাংবাদিকতা করেছেন, কেউ কেউ এখনও কর্মরত আছেন। এমনকি কেউ কেউ এমনও আছেন, চাঁদপুর কণ্ঠ দিয়েই তার সাংবাদিকতা শুরু করেন। চাঁদপুর কণ্ঠের সাথে সম্পৃক্ত ছিলেন এমন যারা চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন তাঁদের নাম যদি উল্লেখ করতে হয় তাঁরা হচ্ছেন- অ্যাডঃ ইকবাল-বিন-বাশার, কাজী শাহাদাত, শহীদ পাটোয়ারী, বিএম হান্নান, গিয়াসউদ্দিন মিলন, রহিম বাদশা, এএইচএম আহসান উল্লাহ, জিএম শাহীন, সোহেল রুশদী, শাহাদাত হোসেন শান্ত (বর্তমান সভাপতি) ও মাহবুবুর রহমান সুমন (বর্তমান সাধারণ সম্পাদক)। এই নামের তালিকাই বলে দেয় চাঁদপুরে সাংবাদিকদের নেতৃত্বে চাঁদপুর কণ্ঠের সফলতা। উপজেলা পর্যায়ের প্রেসক্লাবগুলোতেও নেতৃত্বের ক্ষেত্রে চাঁদপুর কণ্ঠের বর্তমান ও সাবেক প্রতিনিধিদের যোগ্য অধিষ্ঠান গর্ব করার মতো, যে তালিকা তুলে ধরলে হবে অনেক দীর্ঘ।

জেলাবাসীর কাছে প্রত্যাশা করবো, আপনাদের দোয়া ও ভালোবাসাই চাঁদপুর কণ্ঠের পথচলার অবলম্বন। দীর্ঘ ত্রিশটি বছর যেভাবে আপনারা এই পত্রিকাটির পাশে ছিলেন, অনন্তকাল থাকবেন-- এই প্রত্যাশা করবো। তাহলেই চাঁদপুর কণ্ঠ স্বকীয়তা নিয়ে আপনাদের মাঝে টিকে থাকবে।

লেখক : বার্তা সম্পাদক, দৈনিক চাঁদপুর কণ্ঠ; সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক, চাঁদপুর প্রেসক্লাব।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়