মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪  |   ২৭ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   মিশরে ঈদে মিলাদুন্নবীর ঐতিহ্য ‘আরুসাত-আল-মোলিদ’ : জন্মদিনের পুতুল
  •   'বৈষম্যবিরোধী আন্দোলনের চেতনার রাজনৈতিক শক্তির বিকাশ অপরিহার্য'
  •   চাঁদপুরের ২৪তম পুলিশ সুপার মুহম্মদ আব্দুর রকিব
  •   ফরিদগঞ্জে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে শোভাযাত্রা
  •   ওয়াইফাই সংযোগ দিতে গিয়ে প্রাণ গেল যুবকের

প্রকাশ : ০৭ জুন ২০২৪, ০০:০০

চাঁদপুর কণ্ঠের আলোতে অনেকেই আলোকিত

সেলিম রেজা
চাঁদপুর কণ্ঠের আলোতে অনেকেই আলোকিত

চাঁদপুর কণ্ঠ তার পথচলার ৩০ বছর শেষ করে ৩১ বছরে পদার্পণ করছে। চাঁদপুরের মতো মাঝারি মানের জেলায় একটি পত্রিকার ৩০ বছর প্রকাশনা অব্যাহত রাখা অনেক কষ্টসাধ্য বিষয়। চাঁদপুর কণ্ঠ পাঠকের চাহিদা পূরণ করতে সক্ষম হওয়ায় পাঠকপ্রিয় পত্রিকা হিসেবে চাঁদপুরবাসীর হৃদয়ে জায়গা করে নিয়েছে। জেলা সদর থেকে নিয়মিত-অনিয়মিত মিলে প্রায় ২০টির অধিক দৈনিক পত্রিকা বের হয়। কিন্তু চাঁদপুর কণ্ঠ প্রতিনিয়ত চ্যালেঞ্জের মুখোমুখি হয়েও নিরবচ্ছিন্ন প্রকাশনায় সবচে’ সফল।

চাঁদপুর কণ্ঠের প্রতিষ্ঠাতা, সম্পাদক ও প্রকাশক রোটারিয়ান আলহাজ্ব অ্যাডভোকেট ইকবাল-বিন-বাশার বিশাল মনের অধিকারী। তবে যাঁর দক্ষ ও গতিশীল নেতৃত্বে চাঁদপুর কণ্ঠ স্বমহিমায় দাঁড়িয়ে আছে তিনি হচ্ছেন প্রধান সম্পাদক রোটাঃ কাজী শাহাদাত।

১৯৯৯ সালের কথা। রেলওয়ের তৎকালীন ট্রাভেলিং টিকেট এক্সামিনার (টিটিই) জনাব মোঃ মাহবুবুর রহমান আমাকে কমিউনিটি পুলিশিং কর্মকাণ্ডে জড়িত করেন, যখন জনাব কাজী শাহাদাত কমিউনিটি পুলিশিং চাঁদপুর অঞ্চল-৫-এর সভাপতির দায়িত্ব পালন করছিলেন। তাঁর দক্ষ নেতৃত্বের কারণে এখনো তিনি সভাপতির দায়িত্বই পালন করছেন। সেই সুবাদে তাঁর নির্দেশনায় চাঁদপুর কণ্ঠের সংবাদদাতা হিসেবে আত্মনিয়োগ করি। তখন থেকে আজ পর্যন্ত চাঁদপুর কণ্ঠের সাথেই আছি। আারো কিছু পত্রিকার সাথে যুক্ত হয়েছি চাঁদপুর কণ্ঠের বদৌলতে।

চাঁদপুর কণ্ঠের গুয়াখোলা অফিসে একসাথে কাজ করার সুযোগ হয়েছে গিয়াসউদ্দিন মিলন, শহীদ পাটোয়ারী, বিএম হান্নান, এস.এম. আন্ওয়ারুল করীম, শাহাদাত হোসেন শান্ত, শাহআলম মল্লিকসহ আরো অনেকের সাথে। চাঁদপুর কণ্ঠের পাঠকপ্রিয়তার অনেক কারণ রয়েছে। তন্মধ্যে নিয়মিত প্রকাশনা, সাপ্তাহিক ও পাক্ষিক আয়োজন। বিশেষ করে সাহিত্যপাতা, পাঠকফোরাম, ইসলামীকণ্ঠ, শিক্ষাঙ্গন, ক্রীড়াকণ্ঠ, চিকিৎসাঙ্গন, শিশুকণ্ঠ, সংস্কৃতি অঙ্গন, কৃষিকণ্ঠ, তথ্য-প্রযুক্তিকণ্ঠ, বিতর্কায়ন, সুচিন্তা, নারীকণ্ঠসহ বিভিন্ন পাতা। এছাড়া বিভিন্ন জাতীয় দিবসে গুরুত্ব সহকারে বিশেষ ক্রোড়পত্র বের হয়।

২০০৯ সালে শুরু করে দেড় দশক পার করেছে চাঁদপুর কণ্ঠ-পাঞ্জেরী বিতর্ক প্রতিযোগিতা। জেলার প্রতিটি উপজেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে মেধাবী শিক্ষার্থীরা বিতর্কে অংশগ্রহণ করে নিজেদের যোগ্য হিসেবে তৈরি করেছে ও করছে। বর্তমানে ওই সমস্ত বিতার্কিক দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন বিতর্ক সংগঠনে জড়িয়ে স্ব স্ব প্রতিভার স্বাক্ষর রাখছে। চাঁদপুরে জাতীয় দূরপাল্লার সাঁতার প্রতিযোগিতা, জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন আয়োজনসহ অনেক কিছুতেই চাঁদপুর কণ্ঠ অগ্রণী ভূমিকা পালন করেছে।

চাঁদপুর থেকে প্রকাশিত ক’টি দৈনিক যারা সম্পাদনা করছেন তাদের অধিকাংশই কাজী শাহাদাত ভাইয়ের শিষ্য। চাঁদপুর কণ্ঠের বিভিন্ন পাতায় লেখালেখি করে অনেকেই এখন বিভিন্ন পত্রিকায় কাজ করছেন এবং জাতীয় পত্রিকায়ও লিখছেন। চাঁদপুরের যারা লেখালেখি করছেন তাদের অধিকাংশই চাঁদপুর কণ্ঠের বদৌলতে লেখক হিসেবে পরিচিতি পেয়েছেন।

করোনার পর পত্রিকার প্রকাশনা টিকিয়ে রাখতে অনেক বেগ পেতে হচ্ছে। কারণ অনেকে অনলাইননির্ভর হয়ে যাওয়ায় পত্রিকা রাখতে চাচ্ছেন না। এমতাবস্থায় ভর্তুকি দিয়ে প্রকাশনা অব্যাহত রাখা খুবই কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। তারপরও পত্রিকার প্রিয় পাঠক, বিজ্ঞাপনদাতা, শুভানুধ্যায়ী যারা আমাদের সাথে আছেন তাদের প্রতি অশেষ কৃতজ্ঞতা। চাঁদপুর কণ্ঠে যারা কাজ করছেন, তাদের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি এবং পত্রিকার প্রকাশনা অব্যাহত রাখতে আল্লাহ তায়ালার অশেষ কৃপা কামনা করছি।

লেখক : সিনিয়র স্টাফ রিপোর্টার ও ম্যানেজার, দৈনিক চাঁদপুর কণ্ঠ।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়