মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪  |   ২৭ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   মিশরে ঈদে মিলাদুন্নবীর ঐতিহ্য ‘আরুসাত-আল-মোলিদ’ : জন্মদিনের পুতুল
  •   'বৈষম্যবিরোধী আন্দোলনের চেতনার রাজনৈতিক শক্তির বিকাশ অপরিহার্য'
  •   চাঁদপুরের ২৪তম পুলিশ সুপার মুহম্মদ আব্দুর রকিব
  •   ফরিদগঞ্জে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে শোভাযাত্রা
  •   ওয়াইফাই সংযোগ দিতে গিয়ে প্রাণ গেল যুবকের

প্রকাশ : ০১ জুন ২০২৪, ০০:০০

ঘূর্ণিঝড় রেমাল : আখনেরহাটে মেঘনার ভাঙ্গন

সড়ক ও মসজিদ ঝুঁকিতে, গণকবরস্থান বিলীন

স্টাফ রিপোর্টার ॥
ঘূর্ণিঝড় রেমাল : আখনেরহাটে মেঘনার ভাঙ্গন

চাঁদপুর সদর উপজেলার চান্দ্রা ইউনিয়নের আখনেরহাট এলাকায় ঘূর্ণিঝড় রেমালের প্রভাব ও মেঘনা নদীর ব্যাপক ঢেউয়ের কারণে স্থানীয় সড়ক ও আখনেরহাট জামে মসজিদের পেছনের অংশ ভেঙে পড়েছে। একই সাথে নদী এলাকায় বিলীন হয়ে গেছে গণকবর। বর্তমানে মসজিদ ও এলাকার গুরুত্বপূর্ণ সড়কটি খুবই ঝুঁকির মধ্যে রয়েছে।

৩১ মে শুক্রবার বিকেলে ওই এলাকায় গিয়ে মসজিদ ও স্থানীয় লোকজনের চলাচলের একমাত্র সড়ক এবং গণকবর ভেঙ্গে পড়ার এই দৃশ্য দেখা যায়।

মসজিদের পেশ ইমাম মাওলানা আবদুল্লাহ জানান, ঘূর্ণিঝড় রেমালের প্রভাবের কারণে স্থানীয়ভাবে ক্ষয়ক্ষতি হয়েছে। একই সাথে আমাদের মসজিদের পশ্চিম অংশে মেঘনা নদীর পাড় এলাকায় বহু অংশ ভেঙ্গে পড়েছে। চলতি বর্ষা মৌসুমে নদীর পানি বাড়লে যে কোনো সময় মসজিদটি ভেঙ্গে পড়ার আশঙ্কা রয়েছে।

আখনেরহাট জামে মসজিদ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক মোঃ নেছার আখন্দ জানান, ঘূর্ণিঝড়ের কারণে মসজিদের সামনের অংশ ভেঙ্গে পড়েছে। একই সাথে মসজিদের উত্তর পাশ সংলগ্ন আখনেরহাটের সাথে সংযুক্ত সড়কটিতে কমপক্ষে এলাকার ৫ হাজার লোকের যাতায়াত। প্রতিদিন শিক্ষার্থীসহ নানা পেশের লোকজন কর্মের কারণে এখান দিয়ে যাতায়াত করে। এলাকার এই ঝুঁকিপূর্ণ সড়কটি এই মুহূর্তে বালিভর্তি জিও টেক্সটাইল ব্যাগ দিয়ে ভাঙ্গন প্রতিরোধ না করা গেলে স্থানীয় লোকজনের চলাচল বন্ধ হয়ে পড়বে।

স্থানীয় গ্রাম পুলিশ মোঃ আলমগীর হোসেন জানান, ঘূর্ণিঝড়ে ভাঙ্গনের পরে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে জানানো হয়। তিনি ঘটনাস্থলে এসে পরিদর্শন করে গেছেন।

এ বিষয়ে বক্তব্যের জন্যে চান্দ্রা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের মুঠোফোনে একাধিকবার ফোন করা হয়। তিনি রিসিভ না করায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাখাওয়াত জামিল সৈকত জানান, ঘূর্ণিঝড়ের পরে চান্দ্রা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ব্যক্তি মালিকানা লোকজনের ঘর ভেঙ্গেছে এমন তথ্য জানিয়েছেন। আখনের হাট এলাকার সড়ক এবং মসজিদ এলাকার ভাঙ্গনের কথা বলেননি। এখন যেহেতু জানতে পেরেছি, ভাঙ্গন প্রতিরোধ ও মেরামতের জন্য ব্যবস্থা গ্রহণ করা হবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়