শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০

চৌদ্দগ্রাম প্রেস ক্লাবের কমিটি বিলুপ্ত করে আহ্বায়ক কমিটি গঠন

অনলাইন ডেস্ক
চৌদ্দগ্রাম প্রেস ক্লাবের কমিটি বিলুপ্ত করে আহ্বায়ক কমিটি গঠন

অতিমাত্রায় রাজনীতিকরণ, স্বেচ্ছাচারিতা, চাঁদাবাজি ও সীমাহীন অনিয়মের মাধ্যমে দীর্ঘ দেড় যুগ ধরে চলা চৌদ্দগ্রাম প্রেস ক্লাবের কার্যনির্বাহী কমিটির মেয়াদ প্রায় এক বছর আগে উত্তীর্ণ হলেও এতোদিন ওই কমিটি দিয়েই চলছিল প্রেস ক্লাবের কার্যক্রম। দেশের প্রতিটি ক্ষেত্র থেকে সব ধরনের অনিয়ম ও বৈষম্য দূর করার লক্ষ্যে সম্প্রতি ছাত্র-জনতার বৈষম্য বিরোধী আন্দোলনে ক্ষমতাসীন দলের পতন হলে অধিকার বঞ্চিত সব শ্রেণি- পেশার লোকজন সর্বত্র পরিবর্তনের দাবি তোলে। এরই ধারাবাহিতায় বহু বছর ধরে বৈষম্যের শিকার হওয়া চৌদ্দগ্রামে কর্মরত সাংবাদিকরা প্রেস ক্লাবের কমিটি বিলুপ্তির দাবি উঠান। এমন পরিস্থিতিতে প্রেস ক্লাবের কমিটির সদস্যদের সাথে আলোচনার পর সভাপতির অনুমতিক্রমে সাধারণ সম্পাদক আবুল বাশার রানা চৌদ্দগ্রাম প্রেস ক্লাবের কমিটি বিলুপ্ত ঘোষণা করেন এবং প্রেস ক্লাবের পরবর্তী কার্যক্রম আহ্বায়ক কমিটির মাধ্যমে পরিচালিত হবে বলে হোয়াটসআপে ম্যাসেজ পাঠান।

এরই প্রেক্ষিতে বৈষম্যের শিকার হওয়া সাংবাদিকরা সহ অন্য সাংবাদিকদের নিয়ে চৌদ্দগ্রাম বাজারে এক মতবিনিময় সভা দৈনিক নয়াদিগন্তের চৌদ্দগ্রাম উপজেলা প্রতিনিধি ও সাপ্তাহিক চৌদ্দগ্রামের সম্পাদক ও প্রকাশক সিরাজুল ইসলাম ফরায়েজী'র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দৈনিক আজকের পত্রিকার চৌদ্দগ্রাম প্রতিনিধি মোঃ আকতারুজ্জামান, দৈনিক কালবেলার চৌদ্দগ্রাম প্রতিনিধি আবু বকর সুজন, দৈনিক বাংলার জাগরণ চৌদ্দগ্রাম প্রতিনিধি আবদুল মান্নান, সাপ্তাহিক আলোকিত চৌদ্দগ্রামের নির্বাহী সম্পাদক এমরান হোসেন বাপ্পি, সাপ্তাহিক চৌদ্দগ্রামের নির্বাহী সম্পাদক মোঃ এমদাদ উল্যাহ, দৈনিক কালের কণ্ঠ চৌদ্দগ্রাম প্রতিনিধি আবুল বাশার রানা, বিজয় বিডি ডট কম সম্পাদক মোহাঃ জহিরুল হাসান, দৈনিক যায়যায়দিন চৌদ্দগ্রাম প্রতিনিধি মুঃ বেলাল হোসাইন, দৈনিক একুশে পত্রিকা চৌদ্দগ্রাম প্রতিনিধি এফ এম রাসেল পাটোয়ারী, দৈনিক খবরপত্র প্রতিনিধি এম এ আলম, দৈনিক ভোরের ডাক প্রতিনিধি আনিছুর রহমান, এশিয়ান টিভির চৌদ্দগ্রাম প্রতিনিধি কামাল হোসেন নয়ন, দৈনিক দেশ রূপান্তর প্রতিনিধি মোঃ মনোয়ার হোসেন, দৈনিক মানবজমিনের চৌদ্দগ্রাম প্রতিনিধি মোঃ শাহীন আলম, দৈনিক বাংলাদেশের খবরের চৌদ্দগ্রাম প্রতিনিধি জহিরুল ইসলাম সুমন, আলোকিত একুশে সংবাদ চৌদ্দগ্রাম প্রতিনিধি মোঃ আহসান উল্লাহ, দৈনিক সকালের সময় প্রতিনিধি ফখরুদ্দীন ইমন, দৈনিক ভোরের চেতনা প্রতিনিধি ইয়াছিন ফারুক, প্রতিদিনের সংবাদের চৌদ্দগ্রাম প্রতিনিধি গোলাম রসুল প্রমুখ।

সভায় উপস্থিত সাংবাদিকদের মতামতের ভিত্তিতে ‘চৌদ্দগ্রাম প্রেস ক্লাব'- এর পুনর্গঠনের লক্ষ্যে সিরাজুল ইসলাম ফরায়েজীকে আহ্বায়ক ও মোঃ এমরান হোসেন বাপ্পিকে সদস্য সচিব করে ৭ সদস্যবিশিষ্ট নতুন আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। আহ্বায়ক কমিটির অপর সদস্যরা হলেন মোঃ আকতারুজ্জামান, আবদুল মান্নান, আবু বকর সুজন, মোঃ এমদাদ উল্যাহ ও বেলাল হোসাইন। সভায় প্রেস ক্লাবের কমিটি বিলুপ্তির ঘোষণাপত্রটি আহ্বায়ক কমিটির নিকট হস্তান্তর করেন বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক আবুল বাশার রানা।

আহ্বায়ক কমিটি আগামী ৩ মাসের মধ্যে সদস্য অন্তর্ভুক্তি, যাচাই-বাছাই করে প্রকৃত সাংবাদিকদের তালিকা প্রকাশ ও তফসিল ঘোষণা করে ‘গণতান্ত্রিক’ উপায়ে ভোটের মাধ্যমে সাংবাদিকদের নেতৃত্ব নির্বাচন করার ব্যবস্থা করবে।

উল্লেখ্য, গত ১৫ বছর ধারে আওয়ামী লীগের সাবেক এমপি মুজিবুল হকের দেয়া তালিকা অনুযায়ী কতিপয় সাংবাদিককে ঢাকাতে তার বাসায় নিয়ে আওয়ামী লীগ নেতারা প্রেস ক্লাব কমিটি ঘোষণা করেছিলেন। প্রকৃত সাংবাদিকদের বিভিন্ন দলীয় ট্যাগ লাগিয়ে মামলা, হামলা, জেল-জুলুমের পাশাপাশি শারীরিক ও মানসিক নির্যাতন করে আসছিলেন। ইতঃপূর্বে যারা প্রেস ক্লাবের দায়িত্বে ছিলেন তারা উপজেলা ও থানাসহ বিভিন্ন দফতরের কর্মকর্তা এবং ব্যবসায়ীদের জিম্মি করার মাধ্যমে চাঁদাবাজি করে পুরো সাংবাদিক সমাজকে কলঙ্কিত করারও অভিযোগ রয়েছে। সেই কলঙ্ক মুছতে সাংবাদিকরা ঐক্যবদ্ধ হয়ে আহ্বায়ক কমিটি গঠনের সিদ্ধান্ত নেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়