শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ০১ এপ্রিল ২০২২, ০০:০০

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী স্মারকগ্রন্থ ‘শেকড়ের ধ্বনি’
প্রেস বিজ্ঞপ্তি ॥

মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ, চাঁদপুর জেলা শাখার উদ্যোগে প্রকাশিত হলো স্মারকগ্রন্থ ‘শেকড়ের ধ্বনি’। এতে ভাষা-দেশ-মুক্তিযুদ্ধ-বঙ্গবন্ধু বিষয়ক আবৃত্তির ৫০টি কবিতা রয়েছে। বইটি সম্পাদনা করেছেন ডাঃ পীযূষ কান্তি বড়–য়া ও মুহাম্মদ ফরিদ হাসান। পরিবেশক পরিবার পাবলিকেশন্স।

‘শেকড়ের ধ্বনি’র অন্যতম সম্পাদক ডাঃ পীযূষ কান্তি বড়–য়া বলেন, এই সংকলনে মধ্যযুগের কবি আবদুল হাকিম থেকে শুরু করে এই সময় পর্যন্ত মোট ৫০ জন কবির আবৃত্তিযোগ্য ৫০টি কবিতা রয়েছে। আমাদের চেতনায় অনির্বাণ শিখা প্রজ্বালিত রাখার নান্দনিক প্রয়াস হিসেবে এ স্মারক গ্রন্থটি প্রকাশিত হয়েছে।

বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ চাঁদপুর জেলা শাখার সভাপতি মুক্তা পীযূষ বলেন, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ স্বাভাবিক কর্মকা-ের পাশাপাশি সাহিত্য-সংস্কৃতিনির্ভর প্রকাশনার উপর গুরুত্ব দিয়ে আসছে। সংগঠনের উদ্যোগে ২০১৯ সালে জাতীয় শোক দিবসে প্রকাশিত হয়েছে স্মারকগ্রন্থ ‘অর্ঘ্য’। ২০২১ সালে মুজিব জন্মশতবর্ষে প্রকাশিত হয়েছে স্মারকগ্রন্থ ‘জ্যোতির্ময় মুজিব’। এবার স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আমাদের নিবেদন ‘শেকড়ের ধ্বনি’। আশা করি এই গ্রন্থভুক্ত আবৃত্তির কবিতাগুলো তরুণদের দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ করবে।

তিনি আরো বলেন, ‘শেকড়ের ধ্বনি’র প্রকাশনা উৎসব শীঘ্রই অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাননীয় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি।

বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ চাঁদপুর জেলা শাখার সাধারণ সম্পাদক মিঠুন বিশ্বাস বলেন, আমাদের নিয়মিত সাংস্কৃতিক কার্যক্রমের অংশ হিসেবে এ বইটি প্রকাশিত হয়েছে। আবৃত্তিশিল্পীদের জন্যে এ বইটি বিশেষ সহায়ক হবে।

‘শেকড়ের ধ্বনি’র প্রকাশকাল মার্চ ২০২২। প্রচ্ছদ করেছেন ইউনুস নাজিম। ৮০ পৃষ্ঠার এ বইটির মূল্য ২০০ টাকা। প্রকাশনা উৎসবের মাধ্যমে বইটি পাঠকদের জন্যে উন্মুক্ত করা হবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়