শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩০ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   দিনমজুরকে জবাই করে হত্যা, ৪৪ দিন পর লাশ উত্তোলন
  •   অবশেষে চাঁসক সহকারী অধ্যাপক কামরুল হাছানকে বদলি
  •   নিয়ম-নীতির তোয়াক্কা না করে সড়কের ওপর ভবন নির্মাণের অভিযোগ
  •   বাবা মায়ের উপর ছেলেদের নৃশংসতা ।। বৃদ্ধ বাবার থানায় অভিযোগ
  •   ফিরে এলেন আগের খতিব, নামাজের আগে নাটকীয়তা বায়তুল মোকাররমে

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০

আশ্বিনেও বৈশাখের ভ্যাপসা গরমে জনজীবনে হাঁসফাঁস

স্টাফ রিপোর্টার ॥
আশ্বিনেও বৈশাখের ভ্যাপসা গরমে জনজীবনে হাঁসফাঁস

আকাশে সাদা মেঘের ভেলা ও বাতাসে কাশফুলের ঘ্রাণ শীতের আগমনী বার্তা নিয়ে এলেও প্রকৃতিতে তার ছোঁয়া নেই বিন্দুমাত্র। অতিরিক্ত তাপমাত্রায় ভ্যাপসা গরমে হাঁসফাঁস অবস্থা। প্রচণ্ড গরমে এক প্রকার অস্থির হয়ে উঠেছেন চাঁদপুরবাসী। গত দু-তিন যাবৎ প্রচুর গরম অনুভুত হচ্ছে নগরজীবনে। গত কয়েকদিন আগেও টানা বৃষ্টি ছিলো চাঁদপুরে। এখন রোদের তাপমাত্রা বেড়ে যাওয়ায় মানুষের শরীরে ঘাম ঝরানো গরম পরছে। শুক্রবার জুমার নামাজের পর অনেক মুসল্লি প্রচুর গরম পড়ছে এমন কথা জানিয়েছেন। তার সাথে বিদ্যুতের লোডশেডিং জন ভোগান্তিকে আরো বাড়িয়ে তুলছে।

আবহাওয়া অফিসের তথ্য মতে, চাঁদপুরে শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭.৪ ডিগ্রি সেলসিয়াস। আগামী কয়েকদিন চাঁদপুরে এমন পরিস্থিতি থাকবে। তবে চলতি মাসের শেষের দিকে তাপমাত্রা কিছুটা সহনীয় হবে। শেষ রাতের দিকে মিলতে পারে ঠান্ডার অনুভূতি।

আশ্বিনেও বৈশাখের ভ্যাপসা গরমে হাঁসফাঁস চাঁদপুরবাসী। কয়েকদিনের গরমে বিপর্যস্ত জনজীবন। অফিস-বাড়িতে ফ্যান চললেও তা শরীরের ঘাম শুকাতে ব্যর্থ। দিন শেষে সূর্যের বিদায়ের পর রাতেও কমছে না গরমের মাত্রা। ছোট শিশু থেকে শুরু করে বয়োবৃদ্ধ সবারই প্রাণ ওষ্ঠাগত। আর তাই সবার মুখেই এখন ঘুরেফিরে এক প্রশ্ন—‘কবে মুক্তি মিলবে এই গরম থেকে?’

নাতিশীতোষ্ণ ঋতুর শরতে এই তীব্র গরমের কারণ কী? আবহাওয়াবিদ আবদুল মান্নান বলেন, সূর্য কিরণ দিচ্ছে। কিন্তু বর্ষাকাল বিদায় নেয়নি, বর্ষায় বৃষ্টির পানি দেশের খাল, বিল, ডোবা, নদী, নালায় জমে আছে। সূর্য তেজি কিরণ দেওয়ায় এই পানি থেকে জলীয় বাষ্প বের হচ্ছে। এই জলীয় বাষ্প বাতাসের সঙ্গে থাকায় শরীর থেকে ঘাম ঝরছে। ঘাম ঝরায় মানুষের মধ্যে অস্বস্তি বোধ হচ্ছে। আবার সূর্যতাপে তাপমাত্রাও ৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াসে উঠে যাচ্ছে। কিন্তু দিনের ব্যাপ্তি কমতে থাকায় রাতের বেলা আবার তাপমাত্রা কমে যাচ্ছে। দেশের সাত বিভাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। এ অবস্থার মধ্যে এক পশলা বৃষ্টির আশায় রয়েছেন গরমে হাঁপিয়ে ওঠা জনজীবন।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চাঁদপুর, রাঙ্গামাটি, ফেনী ও ব্রাহ্মণবাড়িয়া জেলাসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা আগামী তিন দিন অব্যাহত থাকতে পারে। আগামী সপ্তাহেই বৃষ্টিপাতের প্রবণতা ফের বাড়তে পারে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়