বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০

আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (দঃ)

চাঁদপুর কণ্ঠ রিপোর্ট ॥
আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (দঃ)

আজ ১২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি মোতাবেক ১৬ সেপ্টেম্বর সোমবার পবিত্র ঈদে মিলাদুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। হিজরি সনের তৃতীয় মাসের নাম মাহে রবিউল আউয়াল। ইসলামের ইতিহাসে এ মাসের গুরুত্ব সমধিক। রবিউল আউয়াল মাসের ১২ তারিখ সুবহি সাদিকের সময়টুকু বিশেষ গৌরবময় ও মর্যাদাপূর্ণ। কেননা এ সময়েই বিশ্ব মানবতার মুক্তির দূত হযরত মুহাম্মদ মোস্তাফা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মা আমিনা (রাঃ)’র কোল আলোকিত করে দুনিয়ায় আগমন করেছিলেন। তাঁকে সৃষ্টি না করলে আসমান, জমিন, চন্দ্র, সূর্য, গ্রহ, নক্ষত্র এমনকি ইহকাল-পরকাল ও উহার মধ্যস্থিত কোনো কিছুই সৃষ্টি করা হতো না। সেদিন দুনিয়ার সবাই এমনকি গাছপালা, তরুলতা, পশু-পাখি, জীব-জন্তু পর্যন্ত মেতে উঠেছিলো মহা উৎসবে ‘রাহমাতুল্লিল আলামিন মারহাবা! মারহাবা!’ বলে। শুধুমাত্র দুঃখ পেয়েছে অভিশপ্ত ইবলিস শয়তান। সে প্রিয়নবীর আগমনে খুব কষ্ট পেয়ে ‘জাবালে আবু কুবাইস’ তথা আবু কুবাইস নামক পাহাড়ের সাথে নিজের মাথা ঠুকেছে। সেই ইবলিসের প্রেতাত্মারা আজো আছে, কিয়ামত পর্যন্ত থাকবে; যারা ঈদে মিলাদুন্নবী (দঃ)-এর বিরুদ্ধাচারণ করে নানা ফতোয়াবাজি করবে। তারা দয়াল নবীর আগমনে খুশি নয়।

মহান আল্লাহ তায়ালার পক্ষ হতে দুনিয়াবাসীর প্রতি যত দয়া-অনুকম্পা প্রেরিত হয়েছে, হুজুর (দঃ)-এর জন্ম তার মধ্যে সর্বশ্রেষ্ঠ। নবীর জন্ম তথা মিলাদের বর্ণনায় পরিপূর্ণ হয়েছে হাদিস গ্রন্থসমূহের বিরাট অংশ। কম্পাসের কাঁটা যেভাবে উত্তর-দক্ষিণ মেরু বরাবর সোজা না হয়ে স্থির হয় না, তেমনি প্রকৃত আশিক হৃদয় হুজুর (দঃ)-এর জন্মদিনে তাঁর জন্মকথা না শুনে স্থির থাকতে পারে না। মিলাদের আলোচনায় তার হৃদয়ে বয়ে দেয় খুশির জোয়ার আর আনন্দের প্লাবন। তাইতো বিশ্ববাসী আজ পালন করবে ঈদে মিলাদুন্নবী বা হুজুর (দঃ)-এর জন্মের খুশির দিন।

মিলাদুন্নবী (দঃ) উদযাপন অনুষ্ঠানে কোরআন তেলাওয়াত, হামদ, নাত, সালাত-সালাম, মিলাদ কিয়াম, জশনে জুলুছ, ওয়াজ, বক্তৃতা এসবই উত্তম আমল এবং নবীপ্রেমের বহিঃপ্রকাশ। এর সাথে রাসূলুল্লাহ (দঃ)-এর আদর্শ গ্রহণের মনোবৃত্তি তৈরি করে সর্বত্র তা বাস্তবায়নের মাধ্যমে শান্তিময় সমাজ প্রতিষ্ঠায় ব্রত হওয়া প্রকৃত মু’মিনের পরিচায়ক। মুসলিম বিশ্বে বছরের সর্বদিনের চেয়ে নবীর জন্মদিনটির গুরুত্ব সমধিক। তাই পৃথিবীর সকল দেশের মতো বাংলাদেশে এবং চাঁদপুরের সকল গ্রাম-গঞ্জে, শহরে, স্কুল-কলেজ ও মাদ্রাসা-মসজিদে এই পবিত্র দিনটিতে ঈদে মিলাদুন্নবী (দঃ) হিসেবে উদযাপিত হয়ে থাকে। এই দিবসকে কেন্দ্র করে বাংলাদেশের অফিস-আদালত, শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ থাকে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়