শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ০২ জুন ২০২৪, ০০:০০

চাঁদপুর কণ্ঠে নেই যে বাধ্যবাধকতা

প্রফেসর ড. অরুন চন্দ্র পাল
চাঁদপুর কণ্ঠে নেই যে বাধ্যবাধকতা

নব্বই দশকের প্রায় মধ্য থেকে প্রকাশিত চাঁদপুর কণ্ঠ কোনো পক্ষপাত ছাড়াই বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে আসছে। চাঁদপুর কণ্ঠের মাধ্যমে চাঁদপুরের অনেক নামিদামি সাংবাদিকের হাতেখড়ি হয়েছে। অনেকে সম্পাদক, প্রধান সম্পাদক পদবিও বহন করছেন। এই পত্রিকার মাধ্যমে যেসব সাংবাদিক পেশাদারিত্ব পালন করছেন, সকলে উল্লেখ করার মতো কর্মদক্ষতা দেখিয়ে চলেছেন। আমি ১৯৯৬ সাল থেকেই এই পত্রিকার একজন পাঠক। দীর্ঘ প্রায় ২৭ বছরের অভিজ্ঞতায় চাঁদপুর কণ্ঠের বৈশিষ্ট্য আমার খুব ভালো লাগে। যেখানে ছবির চেয়ে সংবাদকে বেশি গুরুত্ব দেয়া হয়। প্রবাসী হয়েও আমি প্রতিদিন চাঁদপুর কণ্ঠ না পড়লে আমার মনে হয় দিনের কিছু কাজ বাকি রয়ে গেছে। পত্রিকায় সংবাদ প্রকাশে অনেক নিয়মকানুন মেনে চলতে হয়। সকল নিয়মণ্ডকানুন মেনে সকলের চাহিদা পূরণ করতে পেরেছে বলেই একটানা বিরতিহীন পথচলা চাঁদপুর কণ্ঠের। তাই ৩০ বছরপূর্তি অনুষ্ঠান হতে চলেছে।

কিছু কিছু পত্রিকা পক্ষপাতিত্ব করে। কোনো কোনোটি বিভিন্ন দলের আদর্শ ও আদর্শের প্রতিবন্ধকতার জালে জড়িয়ে পড়ে। কিন্তু চাঁদপুর কণ্ঠের এ ধরনের কোনো বাধ্যবাধকতা লক্ষ্য করা যায় না। বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করাই এ পত্রিকার একমাত্র কাজ। এক্ষেত্রে পত্রিকার প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদককে ধন্যবাদ জানাই। তাঁদের বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের জন্যে চাঁদপুর কণ্ঠ সবসময় মানবকল্যাণে এগিয়ে এসেছে, যার উজ্জ্বল প্রমাণ চাঁদপুর জেলাব্যাপী বিতর্ক প্রতিযোগিতা। এই প্রতিযোগিতার আলোকে ঘরে ঘরে সৃষ্টি হচ্ছে সত্যিকারের জনকল্যাণমূলক প্রতিভা।

আশা করি, পূর্বের ন্যায় পত্রিকাটি দুর্নীতি, অবিচার ও বঞ্চনার বিরুদ্ধে অবস্থান করে আরো জোরালো ভূমিকায় মানুষের মন জয় করে ৫০ বছরপূর্তিও উদযাপন করবে। আমাদের দেশে বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করার স্বাধীনতা থাকলেও বাস্তবে গণমাধ্যমগুলো সেই স্বাধীনতা ভোগ করতে পারছে না।

চাঁদপুর কণ্ঠে প্রতি সপ্তাহে যেসব পাতা ও ফিচার প্রকাশ করা হয় তার মধ্যে উল্লেখযোগ্য পাঠকফোরাম, বিতর্কায়ন, প্রবাসীকণ্ঠ, ক্রীড়াকণ্ঠ, কৃষিকণ্ঠ, সাহিত্যপাতা, তথ্য-প্রযুক্তিকণ্ঠ, শিক্ষাঙ্গন ইত্যাদি।

৩০ বছরপূর্তিতে আমি চাঁদপুর কণ্ঠ পরিবারের সকলকে ধন্যবাদ জানাই। আমার বন্ধু প্রধান সম্পাদক কাজী শাহাদাত ও প্রতিষ্ঠাতা সম্পাদক আলহাজ্ব অ্যাডভোকেট ইকবাল-বিন-বাশারকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন। দৈনিক চাঁদপুর কণ্ঠ দীর্ঘজীবী হোক।

লেখক : ড. অরুন চন্দ্র পাল, উপদেষ্টামণ্ডলীর সদস্য, দৈনিক চাঁদপুর কণ্ঠ; আমেরিকা প্রবাসী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়