শুক্রবার, ২৫ অক্টোবর, ২০২৪  |   ২৪ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০

দ্বাদশ পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতা-অভিযাত্রা-১

চাঁদপুর মেডিকেল কলেজ ও চাঁদপুর সরকারি কলেজের বিতর্কটি ছিলো বেশ জমজমাট

রবিউল হাসান ॥
চাঁদপুর মেডিকেল কলেজ ও চাঁদপুর সরকারি কলেজের বিতর্কটি ছিলো বেশ জমজমাট

করোনার কারণে স্থগিত হওয়া ‘দ্বাদশ পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতা-২০২০’ পুরোদমে শুরু হয় ২০২৩ সালের অক্টোবর মাস থেকে। চাঁদপুর জেলার ৮টি উপজেলার বিভিন্ন পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে শুরু হয় ‘প্রান্তিক’ পর্ব। প্রান্তিক পর্বে বিজয়ী দলগুলোকে নিয়ে গতকাল ১০ ফেব্রুয়ারি শনিবার চাঁদপুর প্রেসক্লাব, রোটারী ভবন ও উদয়ন স্কুল ভ্যেনুতে শুরু হয় ‘অভিযাত্রা’ পর্ব-১।

এই পর্বে ‘অর্থনৈতিক পরাধীনতা দেশকে মেধাশূন্য করে তোলে’ বিষয়ের উপর বিতর্কে পক্ষে অবস্থান করে যুক্তি, প্রমাণ, তত্ত্ব ও তথ্য দিয়ে চাঁদপুর সরকারি কলেজ বিতর্ক দলকে হারিয়ে বিজয়ী হয় চাঁদপুর মেডিকেল কলেজ বিতর্ক দল। সেরা বিতার্কিক হিসেবে নির্বাচিত হন চাঁদপুর মেডিকেল কলেজ বিতর্ক দলের প্রথম বক্তা তাসনিম তাবাসসুম আদিবা।

বিজয়ী এবং সেরা বিতার্কিক নিবার্চিত হয়ে তাসনিম তাবাসসুম আদিবা তার অনুভূতি ব্যক্ত করে বলেন, কলেজের হয়ে প্রতিনিধিত্ব করে জয়লাভ করা সবসময় গৌরবের এবং আনন্দের। আমাদের পড়ালেখার পাশাপাশি এসব সহ-শিক্ষা কার্যক্রমে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে আমাদেরকে কলেজ থেকে আমাদের সম্মানিত শিক্ষকগণ সবসময় অনুপ্রাণিত করছেন। তার ধারাবাহিকতায় আমরা আজ এখানে। আমাদের দলগত চেষ্টাও আমাদের লক্ষ্য পূরণে সহায়তা করেছে। আমরা সামনের দিনগুলোতেও নিজেদের এভাবে তুলে ধরতে পারবো বলে আশাবাদী। আর শ্রেষ্ঠ বক্তা হওয়া সবসময়ই অন্যরকম অনুভূতি। ভালো লাগছে। আরো ভালো করতে চাই সামনে এটাই চাওয়া।

সনাতনী পদ্ধতির এই বিতর্ক প্রতিযোগিতায় চাঁদপুর মেডিকেল কলেজ থেকে অংশগ্রহণ করেন তাসনিম তাবাসসুম আদিবা (১ম বক্তা), রুবাইয়া তাসনিম উর্বী (২য় বক্তা) ও সৌরভ হাসান (দলপ্রধান)। অন্যদিকে চাঁদপুর সরকারি কলেজ থেকে অংশগ্রহণ করেন হালিমা আক্তার (১ম বক্তা), সুস্মিতা দাস (২য় বক্তা) ও মারিয়া জাহান (দলপ্রধান)।

উভয় দলের বক্তাদের বক্তব্যে যেনো বিতর্কের ঝড় ওঠে। বির্তাকিকদের প্রাণবন্ত বক্তব্য ও উপস্থাপনায় মুগ্ধ হন সবাই। যুক্তি, পাল্টা যুক্তি ও যুক্তি খন্ডনে প্রাণবন্ত হয়ে ওঠে এই বিতর্ক পর্বটি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়