মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪  |   ২৭ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   মিশরে ঈদে মিলাদুন্নবীর ঐতিহ্য ‘আরুসাত-আল-মোলিদ’ : জন্মদিনের পুতুল
  •   'বৈষম্যবিরোধী আন্দোলনের চেতনার রাজনৈতিক শক্তির বিকাশ অপরিহার্য'
  •   চাঁদপুরের ২৪তম পুলিশ সুপার মুহম্মদ আব্দুর রকিব
  •   ফরিদগঞ্জে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে শোভাযাত্রা
  •   ওয়াইফাই সংযোগ দিতে গিয়ে প্রাণ গেল যুবকের

প্রকাশ : ২৭ আগস্ট ২০২৪, ০০:০০

প্রধান পৃষ্ঠপোষক দিপুর হাত ধরে

শাহরাস্তিতে ক্রীড়াঙ্গনে আলো ছড়াচ্ছে অষ্টগ্রাম স্পোর্টিং ক্লাব

মোঃ মঈনুল ইসলাম কাজল ॥
শাহরাস্তিতে ক্রীড়াঙ্গনে আলো ছড়াচ্ছে অষ্টগ্রাম স্পোর্টিং ক্লাব

এক সময় শাহরাস্তি উপজেলার আনাচেকানাচে দেখা মিলতো বিভিন্ন স্পোর্টিং ক্লাবের। পাড়া মহল্লায় যুবকদের বিনোদনের জন্যে খেলাধুলা ছিল প্রধান মাধ্যম। শিশু থেকে বৃদ্ধ সবাই মেতে থাকতেন খেলাধুলা নিয়ে। বিবাহিত- অবিবাহিত, আবাহনী -মোহামেডান এমনকি ব্রাজিল-আর্জেন্টিনা দলে বিভক্ত হয়ে ফুটবল ও ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করা হতো। তাছাড়াও ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে আয়োজন করা হতো টুর্নামেন্ট। বছর জুড়ে নানান ধরনের খেলাধুলায় মেতে থাকতো সাধারণ মানুষ। বর্তমান সময়ে খেলাধুলার আয়োজন তেমনটা দেখা যায় না।

শাহরাস্তি উপজেলা ক্রীড়া সংস্থার হদিস নেই। ব্যক্তি উদ্যোগে গড়ে ওঠা বিভিন্ন ক্লাব গুলোও নিষ্ক্রিয় হয়ে গেছে। এর ফলে মাথাচাড়া দিয়ে উঠেছে কিশোর গ্যাং। কিশোর ও যুবকেরা মাদক সহ নানান অপকর্মের সাথে জড়িত হয়ে পড়েছে। অনেকেই মনে করেন খেলাধুলার পরিবেশ চালু করা হলে অপরাধের সংখ্যাও কমে আসবে।

এতোসব জটিলতার মধ্যে আশার আলো দেখাচ্ছে শাহরাস্তি উপজেলার উঘারিয়া এলাকার অষ্টগ্রাম স্পোর্টিং ক্লাব। সম্প্রতি শাহরাস্তি উপজেলায় বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করে সকলের প্রসংশা কুড়িয়েছে এই ক্লাব।

২০০১ সালে প্রতিষ্ঠিত অষ্টগ্রাম স্পোর্টিং ক্লাবের হাল ধরেছেন কাতার প্রবাসী জাহিদুল ইসলাম দিপু। ২০২১ সালে ক্লাবটির প্রধান পৃষ্ঠপোষক ও পরিচালকের দায়িত্ব নিয়ে তার ব্যক্তিগত উদ্যোগে ইতোমধ্যেই বেশ ক'টি ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন সফলভাবে সম্পন্ন করেছেন। বিশেষ করে জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক আশরাফুল ও পেসার সাইফুদ্দিনকে শাহরাস্তিতে এনে আলোড়ন সৃষ্টি করেছেন। বর্তমানে একটি ফুটবল টুর্নামেন্টের আয়োজন করার উদ্যোগ নিয়েছে অষ্টগ্রাম স্পোর্টিং ক্লাব। হাসিনা সরকারের পতন ও বন্যা পরিস্থিতির কারণে এই টুর্নামেন্টের আয়োজন কিছুদিন পিছিয়ে নেওয়া হয়েছে।

জাহিদুল ইসলাম দিপু জানান, উক্ত ফুটবল টুর্নামেন্টের ট্রফি বিশেষভাবে চায়না থেকে তৈরি করে আনা হবে। এর মূল্য ধরা হয়েছে ২ লাখ টাকার অধিক। কয়েকটি ভেন্যুতে খেলা পরিচালনা করার পরিকল্পনা রয়েছে। জাতীয় ফুটবল দলের খেলোয়াড় জামাল ভূঁইয়া সহ বেশ ক'জন খেলোয়াড় অংশ নিবেন এ প্রতিযোগিতায়।

দিপু জানান, আমি খেলাধুলা নিয়ে থাকতে চাই। শাহরাস্তি উপজেলাকে জাতীয় পর্যায়ে নিয়ে যেতে চাই। এ ক্ষেত্রে সকল প্রকার সহযোগিতা করে যাবো।

শুধু খেলাধুলা নয়, বর্তমান বন্যা পরিস্থিতিতে বন্যার্তদের পাশে দাঁড়িয়েছে অষ্টগ্রাম স্পোর্টিং ক্লাব। ইতোমধ্যেই তারা এক হাজার পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেছে। ক্লাবের সদস্যরা আশ্রয় কেন্দ্র সহ বন্যার্তদের সহযোগিতায় কাজ করে যাচ্ছেন।

শাহরাস্তি প্রেসক্লাবের দাতা সদস্য জাহিদুল ইসলাম দিপু ২০২২ সালে ফুটবল বিশ্বকাপ উপলক্ষে স্বাগতিক কাতারের সমর্থনে বিশাল বর্ণাঢ্য রেলি করে আলোচনায় আসেন। খেলা পাগল দিপুর হাত ধরে শাহরাস্তি উপজেলার ক্রীড়াঙ্গনের আশার আলো দেখছেন উপজেলাবাসী।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়