শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০

মতলব দক্ষিণে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

মুহাম্মদ আরিফ বিল্লাহ ॥
মতলব দক্ষিণে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

মতলব দক্ষিণ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস পালন করা হয়েছে। দিবসের কর্মসূচির মধ্যে ছিল সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, শোক পতাকা উত্তোলন করা, প্রভাতফেরি, শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, সাংস্কৃতিক প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ এবং দোয়া মোনাজাত।

নারায়ণপুর পপুলার উচ্চ বিদ্যালয়

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস উপলক্ষে বুধবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৮টায় নারায়ণপুর পপুলার উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনার থেকে প্রভাতফেরি শুরু হয়ে বাবুরহাট-গৌরিপুর পেন্নাই সড়ক প্রদক্ষিণ করে পুনরায় বিদ্যালয়ের শহীদ মিনারে গিয়ে শেষ হয়। এরপর বিদ্যালয়ের শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করা হয়। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিলো আলোচনা সভা, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও দোয়া মোনাজাত। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ জসিম উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও ইউপি চেয়ারম্যান আব্দুস সালাম মামুন মৃধা।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক কাজী জহিরুল হকের উপস্থাপনায় বক্তব্য রাখেন বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য আবু সাঈদ কাজী, ইয়াকুব প্রধান, ওমর ফারুক পাটোয়ারী প্রমুখ। অনুষ্ঠানে বিদ্যালয়ের সহকারী শিক্ষক সুভাষ চন্দ্র, শাহ আলম বিএসসি, মিজানুর রহমান, মোস্তফা কামাল, নেছার উদ্দিন, ইমরুল কায়েস তারেকসহ শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। পরে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। সব শেষে ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বিদ্যালয়ের ধর্মীয় শিক্ষক মোঃ জিয়াউল হক।

কালিকাপুর উচ্চ বিদ্যালয়

মহান শহীদ দিবস উপলক্ষে বুধবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৮টায় কালিকাপুর উচ্চ বিদ্যালয় থেকে প্রভাতফেরি বের করা হয়। প্রভাতফেরি শেষে শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পরে আলোচনা সভা, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও দোয়া মোনাজাতের আয়োজন করা হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাজী আনোয়ার হোসেনের সভাপতিত্বে এবং সহকারী শিক্ষক হুমায়ুন কবিরের উপস্থাপনায় বক্তব্য রাখেন কালিকাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি মোঃ সেলিম মিয়া, বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আব্দুর রহিমসহ শিক্ষক ও শিক্ষার্থীরা।

কালিকাপুর আদর্শ দাখিল মাদ্রাসা

মতলব দক্ষিণ উপজেলার কালিকাপুর আদর্শ দাখিল মাদ্রাসায় শহীদ দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি আব্দুল বাতেন পাটোয়ারীর সভাপতিত্বে বক্তব্য রাখেন মাদ্রাসার সুপার মাওঃ আসাদুজ্জামান, সহ-সুপার জসিম উদ্দিন, সহকারী শিক্ষক আবুল কালাম আজাদ, ইব্রাহিম খলিল, সহকারী মৌলভী আবু ইউসুফ রাশেদুল ইসলাম রণি প্রমুখ। পরে অনুষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। সব শেষে ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করা হয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়