শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০

চাঁদপুরে আবারো ভারী বর্ষণ

৪৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড

মিজানুর রহমান ॥
চাঁদপুরে আবারো ভারী বর্ষণ

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে চাঁদপুরেও ভারী থেকে অতিভারী বর্ষণ হয়েছে। শনিবার ভোর থেকে শুরু হওয়া এ বর্ষণ অব্যাহত থাকে রাত পর্যন্ত। বিকেলের পর গুঁড়ি গুঁড়ি বৃষ্টি চলছিলো।

চাঁদপুর আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের কর্মকর্তা শাহ্ মুহাম্মদ শোয়েব জানান, শুক্রবার রাত ১২টা হতে গতকাল শনিবার দুপুর ১২টা পর্যন্ত চাঁদপুরে ৪৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

দিনভর থেমে থেমে বৃষ্টিপাতের কারণে শহরের জীবনযাত্রায় ছন্দপতন ঘটে। চাঁদপুরের নিচু এলাকাগুলো ডুবে যায়, ভোগান্তিতে পড়তে হয় কর্মস্থলমুখী মানুষদের। বিশেষ করে শ্রমজীবী মানুষকে বেশি দুর্ভোগ পোহাতে হয়।

এ ছাড়া সড়কে যানবাহন চলাচল সীমিত হয়ে পড়ায় সাধারণ যাত্রীদেরও কষ্ট সইতে হয়। রাস্তাঘাট কাদা- পানিতে একাকার হয়ে যায়। ভাঙ্গা রাস্তাগুলোর গর্তে বৃষ্টির পানি জমে আছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী তিনদিন দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সেই সঙ্গে এই সময়ে দেশের বিভিন্ন অঞ্চলে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

অন্যদিকে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার শঙ্কায় দেশের চার সমুদ্রবন্দরে ৩নং সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। শুক্রবার আবহাওয়ার এক সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়েছে। আবহাওয়াবিদ মোঃ ওমর ফারুকের স্বাক্ষর করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশের দক্ষিণ পূর্বাংশ ও তৎসংলগ্ন উত্তরপূর্ব বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। বর্তমানে তা একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপ আকারে অবস্থান করছে। এটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও আরো ঘনীভূত হতে পারে।

এদিকে বৈরী আবহাওয়ার কারণে চাঁদপুর-নারায়ণগঞ্জ-মুন্সীগঞ্জ-মতলব রুটের যাত্রীবাহী ছোট নৌযান চলাচল বন্ধ রয়েছে। আবহাওয়া স্বাভাবিক না হওয়া পর্যন্ত ছোট লঞ্চ চলাচল বন্ধ থাকবে বলর জানিয়েছে সংশ্লিষ্টরা।

১৪ সেপ্টেম্বর শনিবার সকাল থেকে ভারী বৃষ্টিপাতে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে ছোট নৌযান চলাচল বন্ধ করে বিআইডব্লিউটিএ। বিষয়টি নিশ্চিত করেছেন চাঁদপুর নদী বন্দর কর্মকর্তা নাহিদ হোসেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়