রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩০ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বয়ারচর সংযোগ ব্রিজ ও বেড়িবাঁধ রক্ষায় এলাকাবাসীর মানববন্ধন
  •   জার্মানিতে কঠিন হচ্ছে রাজনৈতিক আশ্রয়
  •   ইতালির দ্বীপে নৌকাডুবিতে নিখোঁজ ২১
  •   অভিভাবকহীনতায় দিশেহারা চাঁদপুরের আওয়ামী লীগ নেতা-কর্মীরা
  •   আহতদের দেখতে নিউরোসায়েন্স হাসপাতালে প্রধান উপদেষ্টা

প্রকাশ : ১৪ জুলাই ২০২৪, ১৪:১০

একটি উন্নত সভ্যতা গড়ে ওঠে শিল্প-সাহিত্যের উপর ভিত্তি করে

...........খাজে আহমেদ মজুমদার

ফরিদগঞ্জ প্রতিনিধি
একটি উন্নত সভ্যতা গড়ে ওঠে শিল্প-সাহিত্যের উপর ভিত্তি করে

ফরিদগঞ্জ লেখক ফোরামের অঙ্গ সহযোগী প্রতিষ্ঠান খুনজুড়ি শিল্প একাডেমির উদ্যোগে রবীন্দ্র- নজরুল জয়ন্তী-২০২৪ উদযাপন করা হয়েছে। এ উপলেক্ষ সাহিত্য- সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়। আয়োজনের মধ্যে ছিলো- আবৃতি, চিত্রাঙ্কান ও সংগীত প্রতিযোগিতা। উপজেলার ২৫টি প্রতিষ্ঠানের প্রায় শতাধিক প্রতিযোগী প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

১৩ জুলাই শনিবার বিকালে ফরিদগঞ্জ প্রেসক্লাবে উক্ত প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার প্রদান পূর্ব আলোচনা সভায় প্রধান অতিথি হিসেব বক্তব্য রাখেন ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান খাজে আহমেদ মজুমদার। তিনি বলেন- ‘একটি উন্নত সভ্যতা গড়ে ওঠে শিল্প-সাহিত্যের উপর ভিত্তি করে। আবার সেই সভ্যতাকে যদি ধ্বংস করতে হয় তাহলে আগে সেই সভ্যতার শিল্প সংস্কৃতিকে শেষ করে দিতে হবে। তাহলে বুঝেন- শিল্প সংস্কৃতির শক্তি কোন জায়গায়। আমি আজকে এখানে এসে এবং পরিবেশন দেখে বুঝতে পারলাম লেখক ফোরাম সঠিক জায়গায় আছে। আমি আপনাদের কথা দিচ্ছি ফরিদগঞ্জ লেখক ফোরামের সুখে দুঃখে সব সময় পাশে থাকবো। কারণ সুন্দর ফরিদগঞ্জ বির্নিমানে লেখক ফোরাম বিরাট ভূমিকা পালন করছে। আশা করি অতিতের মতো ভবিষ্যতেও লেখক ফোরাম কবি, সাহিত্যিক, সাংবাদিক, সাংস্কৃতিক কর্মী তৈরীতে বিশাল ভূমিকা পালন করবে।’

ফরিদগঞ্জ প্রেসক্লাব সাধারণ সম্পাদক ও ফরিদগঞ্জ লেখক ফোরাম’র প্রতিষ্ঠাতা নুরুল ইসলাম ফরহাদ’র উপস্থাপনায়, ফরিদগঞ্জ লেখক ফোরাম সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আকবর হোসেন মনির’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ফরিদগঞ্জ রোটারি ক্লাবের সভাপতি কামরুল হাসান সউদ, ফরিদগঞ্জ প্রেসক্লাব সভাপতি মামুনুর রশিদ পাঠান, ইউপি চেয়ারম্যান শাহ আলম শেখ, ফরিদগঞ্জ প্রেসক্লাব’র সাবেক সভাপতি নুরুন্নবী নোমান, সিনিয়র শিক্ষক জি এম হাসান তাবাচ্চুম, ফরিদগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক প্রবীর চক্রবর্তী, সহকারী শিক্ষা অফিসার ওয়ালী উল্যাহ, ফরিদগঞ্জ লেখক ফোরাম’র সাবেক সভাপতি পাভেল আল ইমরান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফরিদগঞ্জ লেখক ফোরামের সাধারণ সম্পাদক রাবেয়া আক্তার, সাবেক সভাপতি কে.এম নজরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক শ্রী বাঁধন কুমার শীল, অর্থ সম্পাদক মেহেরাজ হোসেন সৌরভ, সমাজ কল্যান সম্পাদক টিটু হোসেন প্রমুখ।

আলোচনা সভা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে অতিথিবৃন্দ পুরস্কার তুলে দেন। আলোচনার মাঝে মাঝে সৈয়দ শামসুল হক’র ‘আমার পরিচয়’ কবিতাটি আবৃত্তি করেন আবৃত্তি শিল্পী প্রিয়াঙ্কা সাহা, কাজী নজরুল ইসলাম’র ‘লিচু চোর’ ছড়াটি আবৃত্তি করে মেঘলা সাহা, দেশের গান পরিবেশন করে ঐন্দ্রিলা দাস মম।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়