শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২৪, ০০:২০

গাছের সঙ্গে বীর মুক্তিযোদ্ধা দেলোয়ার পাটওয়ারীর পঞ্চাশ বছরের সখ্যতা

অনলাইন রিপোর্টার
গাছের সঙ্গে  বীর মুক্তিযোদ্ধা দেলোয়ার পাটওয়ারীর পঞ্চাশ বছরের সখ্যতা
বীর মুক্তিযোদ্ধা দেলোয়ার পাটওয়ারীর

বাড়ছে জলবায়ু পরিবর্তনের প্রভাব। সময়ে অসময়ে কখনো বৃষ্টি কখনো তীব্র উত্তাপ। জলবায়ুর পরিবর্তনের প্রভাব থেকে রক্ষা পেতে বেশি বেশি গাছ লাগানোর কথা বললেও অনেকেই তা শুনছেন না। কিন্তু এসব না জেনেই গত অর্ধশত বছর ধরে গাছ লাগানো, যত্ন নেওয়া থেকে গাছ রক্ষায় কাজ করে চলছেন দেলোয়ার হোসেন পাটওয়ারী নামে একজন বীর মুক্তিযোদ্ধা।

তিনি ইতোমধ্যেই নিজের বাড়ির চারপাশে তিন একর জমিতে ১২ হাজার গাছের এক বাগান গড়ে তুলেছেন। কবুতর, মোরগ, গরু পালন ও মাছ চাষের সঙ্গে রয়েছে তাঁর সখ্যতা।

ফরিদগঞ্জ উপজেলার পাইকপাড়া দক্ষিণ ইউনিয়নের কড়ৈতলী গ্রামের অধিবাসী বীর মুক্তিযোদ্ধা মোঃ দেলোয়ার হোসেন পাটওয়ারী। কিশোর বয়স থেকেই গাছ লাগানো তাঁর নেশা। নিজের কাছে টাকা থাকলেই গাছ কিনে তা রোপণ করতেন বাড়ির আঙ্গিনা, উঠোনে, ঘরের কোণায় কিংবা পুকুর পাড়ে। এভাবে গত ৫০ বছরে ৩২০ শতক জমিতে অন্তত ১০০ জাতের ১২ হাজার গাছ রোপণ করেছেন তিনি। যেখানেই বিরল জাতের গাছ দেখতেন সেখান থেকেই সংগ্রহ করে রোপণ করতেন। এছাড়া ২১০ শতক সম্পত্তিতে বিশাল আকৃতির দুটি মাছের খামারে নানান জাতের ১৬ হাজার মাছ চাষ করেছেন।

দেলোয়ার হোসেন পাটওয়ারীর স্ত্রী রওশন আরা বলেন, তিনি গাছ ছাড়া আর কিছু বোঝেন না। বাজারের টাকা বাঁচিয়ে গাছ কিনে নিয়ে আসেন। তিনি একজন গাছপ্রেমিক মানুষ। নিজে এখন চলাফেরা করতে কষ্ট হলেও সকাল-বিকেল গাছের পরিচর্যা করতে ভোলেন না।

দেলোয়ার হোসেন পাটওয়ারী বলেন, জীবনের অনেকটা সময় গাছের সঙ্গেই কাটিয়েছি। ছেলে-মেয়ের মতোই আমি গাছকে ভালোবাসি। আমার নিজ বাড়িতে কবুতর, মোরগ, গরু, মাছ ও গাছ নিজেদের পরিবার, স্বজন, প্রতিবেশীকে বিলিয়ে দেওয়ার পাশাপাশি বিক্রিও করে থাকি। এতে আর্থিকভাবে লাভবান হচ্ছি। আমি মনে করি, বর্তমান বেকার তরুণেরা চাকরির পেছনে না ছুটে উদ্যোগী হওয়া প্রয়োজন।

ফরিদগঞ্জ উপজেলা বন কর্মকর্তা কাউসার মিয়া বলেন, মুক্তিযোদ্ধা মোঃ দেলোয়ার হোসেন পাটওয়ারীর বাড়িতে আমি নিজেই বেশ কয়েকবার গিয়েছি। তাঁর বসতভিটায় বিরল প্রজাতির গাছ রয়েছে। এ ছাড়া অন্যান্য প্রজাতির গাছও রয়েছে। সত্যিই তিনি একজন গাছপ্রেমিক মানুষ।

সূত্র : আজকের পত্রিকা।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়