শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২২, ১৯:১৩

হাইমচরে প্রধানমন্ত্রীর উপহার ৬৭০ ঘর ছিন্নমূলদের জন্যে হস্তান্তর

স্টাফ রিপোর্টার
হাইমচরে প্রধানমন্ত্রীর উপহার ৬৭০ ঘর ছিন্নমূলদের জন্যে হস্তান্তর

নদী ভাঙনের শিকার ছিন্নমূলদের জন্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হাইমচর উপজেলার মেঘনা নদীর পশ্চিমে নীলকমল ইউনিয়নের কাঁশবন চররাও আশ্রয়ণ প্রকল্পের নির্মিত ৬৭০টি ঘর উপজেলা প্রশাসনের নিকট হস্তান্তর করেছে সেনাবাহিনী। গতকাল বৃহস্পতিবার দুপুরে এসব ঘর উপজেলা নির্বাহী কর্মকর্তা চাই থোয়াইহলা চৌধুরীর নিকট আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন প্রধান অতিথি ব্রিগেডিয়ার জেনারেল এসএম জাহিদ হাসান। এ সময় দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়।

প্রধান অতিথি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় গৃহহীন পরিবারসমূহকে পুনর্বাসনের লক্ষ্যে ১৯৯৭ সাল থেকে ‘আশ্রয়ণ’ নামে একটি প্রকল্প গ্রহণ করা হয়। প্রধানমন্ত্রীর উদ্যোগকে বাস্তবায়ন করতে বাংলাদেশ সেনাবাহিনী বিভিন্ন স্থানে প্রকল্প বাস্তবায়ন করছেন। আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় কাঁশবন চররাও চরে এ ঘরগুলো নির্মাণ করা হয়েছে। তিনি বলেন, এই চরটি একটি ভাঙনকবলিত এলাকা। যার কারণে এখানকার অনেক মানুষ গৃহহীন হয়ে পড়েছে। এই গৃহহীনদের বাসস্থান তৈরির জন্যেই প্রধামন্ত্রীর এ মহান উদ্যোগ সেনাবাহিনী বাস্তবায়ন করেছে। যা আজকে আমরা উপজেলা প্রশাসনের নিকট হস্তান্তর করলাম।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা চাই থোয়াইহলা চৌধুরী বলেন, এসব ঘরে যারা বসবাস করবেন তাদেরকে স্বাবলম্বী করে তোলার চেষ্টা করা হবে। তাদেরকে সরকারের বিভিন্ন সংস্থা থেকে প্রশিক্ষণ ও কর্মমুখী করার ব্যবস্থা করা হবে। শুধুমাত্র সরকারের দিকে তাকিয়ে থাকলে হবে না। আপনাদেরকেও কাজ করতে হবে এবং নতুন নতুন উদ্যোগ নিতে হবে। আপনাদের সন্তানদের শিক্ষা, স্বাস্থসহ সার্বিক সহযোগিতা আমরা পাশে থাকবো।

বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধায়নে কুমিল্লা সেনা নিবাসের ৩৩ পদাতিক ডিভিশনের অধীনস্থ ১০১ পদাতিক বিগ্রেডের সার্বিক ব্যাস্থাপনায় এসব ঘর নির্মিত হয়।

আশ্রয়ণ প্রকল্পে ৫ ইউনিটবিশিষ্ট প্রতিটি ব্যারাক হাউজ সম্পূর্ণ সিআই শীট দ্বারা আচ্ছাদিত। আশ্রয়ণ প্রকল্পে বসবাসকারী পরিবারদের সুবিধার্থে ৪০২টি টয়লেট এবং বিশুদ্ধ পানির জন্যে ১৩৪টি অগভীর নলকূপ স্থাপন করা হয়েছে।

মেজর সাদিকুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন চাঁদপুরে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) নাছির উদ্দিন সারোয়ার, হাইমচর উপজেলা পরিষদ চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারী।

এ সময় নীলকমল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নাসের আল সাউদ, গাজীপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাবিবুর রহমান গাজীসহ গণ্যমান্যব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়