মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   মিশরে ঈদে মিলাদুন্নবীর ঐতিহ্য ‘আরুসাত-আল-মোলিদ’ : জন্মদিনের পুতুল
  •   'বৈষম্যবিরোধী আন্দোলনের চেতনার রাজনৈতিক শক্তির বিকাশ অপরিহার্য'
  •   চাঁদপুরের ২৪তম পুলিশ সুপার মুহম্মদ আব্দুর রকিব
  •   ফরিদগঞ্জে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে শোভাযাত্রা
  •   ওয়াইফাই সংযোগ দিতে গিয়ে প্রাণ গেল যুবকের

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০

আপনার নামে ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট দেখলে যা করবেন

তথ্যপ্রযুক্তি কণ্ঠ ডেস্ক ॥
আপনার নামে ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট দেখলে যা করবেন

মেটার মালিকানাধীন জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক, ইনস্টাগ্রাম। বিশ্বে এই প্ল্যাটফর্মগুলোর আছে কয়েকশ’ কোটি ব্যবহারকারী। প্রায় সববয়সী মানুষই ব্যবহার করছেন এই প্ল্যাটফর্মটি। সারাক্ষণ ইনস্টাগ্রাম, ফেসবুকে কোনো না কোনো ছবি, স্ট্যাটাস পোস্ট দিচ্ছেন। শুধু সময় কাটানো নয়, অনেকের আয়ে উৎস ফেসবুক, ইনস্টাগ্রাম। প্ল্যাটফর্মগুলোতে পেজ খুলে অনেকেই ব্যবসা করছেন। যা থেকে মাসে লাখ লাখ টাকা আয় করতে পারছেন ঘরে বসেই। তবে অনেকেই ফেসবুকে নানাভাবে প্রতারিত হচ্ছেন।

‘ফেসবুক আইডি ক্লোন’ শব্দটির সঙ্গে নিশ্চয়ই পরিচয় আছে। আপনার অজান্তেই আপনার তথ্য চুরি করে হুবহু একই রকম অ্যাকাউন্ট তৈরি করে ফেলছে জালিয়াতরা। এরপর সেই অ্যাকাউন্ট দিয়ে অসামাজিক, অনৈতিক কাজ করছে তারা। আপনার কাছের মানুষদের ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাচ্ছে। নানান উছিলায় টাকা হাতিয়ে নিচ্ছে। তারা আপনি ভেবে প্রতারককে টাকাও দিচ্ছে।

সাইবার বিশেষজ্ঞদের দাবি, ফেসবুক ক্লোন হলো প্রতারকদের কাছে জালিয়াতির নতুন এক উপায়। নতুন অ্যাকাউন্ট খুলেছেন এমন ব্যক্তিদের শিকার বানায় এরা। তার ব্যক্তিগত তথ্য চুরি করে হুবহু একই রকম আর একটি অ্যাকাউন্ট তৈরি করে ফেলা হয়। সেখান থেকে ব্যক্তির চেনা পরিচিতদের পাঠানো হয় ‘ফ্রেন্ড রিকোয়েস্ট’, তা ‘অ্যাকসেপ্ট’ হলেই শুরু হয়ে যায় জালিয়াতি। অপরাধীরা অর্থ, ব্যক্তিগত তথ্য, মেল বা অন্যান্য অ্যাপ্লিকেশনের পাসওয়ার্ডও চুরি করতে পারে। এর পর আপনার পরিচয়ে আপনারই পরিচিতদের সঙ্গে শুরু হয় জালিয়াতি।

আপনি যদি এমন ফাঁদে পড়েন, তাহলে ভয় না পেয়ে প্রথমেই বিষয়টি আপনার পরিচিতদের জানান। আপনার বন্ধু, আত্মীয়দের সতর্ক করে দিন, যাতে তারা ওই ধরনের কোনো ‘ফ্রেন্ড রিকোয়েস্ট’ ‘অ্যাকসেপ্ট’ না করে। নকল অ্যাকাউন্ট এবং পুরো ঘটনার বর্ণনা দিয়ে নিজের আসল ফেসবুক অ্যাকাউন্ট থেকে পোস্ট করতে পারেন। সেই পোস্ট যাতে সকলের নজরে পড়ে তার জন্যে মন্তব্য করার বাক্সতে ‘অ্যাট হাইলাইট’ বা ‘অ্যাট ফলোয়ার’ লিখে রাখতে পারেন। এছাড়া আপনার বন্ধুদের কাছে আবেদন করতে পারেন ওই অ্যাকাউন্টটি দেখলেই যেনো রিপোর্ট করা হয়। এতে নকল অ্যাকাউন্টটি থেকে প্রতারকরা প্রতারণা করতে পারবে না।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়