শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪  |   ৩১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ০৮ জুন ২০২৪, ০০:০০

বাণী

অনলাইন ডেস্ক
বাণী

যুক্তিঋদ্ধ আলোকিত সমাজ গড়তে হলে আলোকিত মানুষ চাই। আর এমন মানুষ মানেই যুক্তি চর্চায় সমৃদ্ধ আদর্শ প্রজন্ম। আজকের পৃথিবীতে বিবিধ প্রলোভন এড়িয়ে আলোকিত ও আদর্শ প্রজন্ম নির্মাণ করা অত্যন্ত দুরূহ। এ দুরূহ কাজকে সহজ করে তোলে নিরন্তর যুক্তির চর্চা ও বিতর্ক শিল্পের বিকাশ। বিতর্ক শিল্পের উপযুক্ত বিকাশ ব্যতিরেকে সমাজের অন্ধকার ও কূপমণ্ডুকতা দূর করা সম্ভব নয়।

স্বাধীনতার পরবর্তী পর্যায়ে গণতান্ত্রিক ও শোষণমুক্ত মানবিক সমাজ প্রতিষ্ঠার স্বপ্ন থেকেই জনমানসে যুক্তিনির্ভর ও যুক্তিমনস্ক হবার প্রয়োজনীয়তা অনুভূত হতে থাকে। মূলত তখন থেকেই সৃষ্টিশীল ও মেধা বিকাশের ক্ষেত্রে বিতর্ক চর্চা সবাইকে আকৃষ্ট করে। আর এ প্রেক্ষিতেই আনুষ্ঠানিক বিতর্ক প্রতিযোগিতার ব্যাপ্তি ছড়িয়ে পড়ে তরুণদের মাঝে। কিন্তু এ প্রতিযোগিতা যে এত দ্রুত চাঁদপুরের তরুণদের হৃদয়ে গেঁথে যাবে তা ভাবিনি। বলা যায় চাঁদপুর এখন বিতর্ক শিল্পী নির্মাণের কারখানা। বহু প্রতিশ্রুতিশীল বিতার্কিক সৃষ্টি হয়েছে এ মাটিতে। আর সে সৃষ্টির স্রষ্টা নিঃসন্দেহে দৈনিক চাঁদপুর কণ্ঠের পরিচালনাধীন চাঁদপুর কণ্ঠ বিতর্ক ফাউন্ডেশন নামক প্রতিষ্ঠানটি।

আমি শুনে আনন্দিত হয়েছি, এ প্রতিযোগিতাটি চাঁদপুরের মাটিতে দীর্ঘ ১৫ বছর ধরে পরিচালিত হয়ে আসছে। সাংগঠনিক ভিত কতোটা মজবুত হলে জেলা পর্যায়ে থেকেও এমন একটি প্রতিযোগিতা এক দশকেরও বেশি সময় ধরে চালিয়ে নিতে পারেন কর্তৃপক্ষ, তা চিন্তার বিষয়। আগামী দিনে এ প্রতিযোগিতার হাত ধরে আরও অনেক নতুন নতুন সম্ভাবনাময় বিতার্কিক সৃষ্টি হবে, যারা আলোর কথা বলবে, আলোর পথের যাত্রী হবে। সেই সাথে যুক্তিনির্ভর বাচিক শিল্প দিয়ে চাঁদপুরকে তুলে ধরবে জাতীয় পর্যায়ে- এমনটিই প্রত্যাশা করছি।

এ প্রতিযোগিতার সাফল্য ও সার্থকতা কামনা করছি।

জয় বাংলা।

বাংলাদেশ চিরজীবী হোক।

মোহাম্মদ সাইফুল ইসলাম বিপিএম, পিপিএম (বার)

পুলিশ সুপার, চাঁদপুর।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়