রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩০ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বয়ারচর সংযোগ ব্রিজ ও বেড়িবাঁধ রক্ষায় এলাকাবাসীর মানববন্ধন
  •   জার্মানিতে কঠিন হচ্ছে রাজনৈতিক আশ্রয়
  •   ইতালির দ্বীপে নৌকাডুবিতে নিখোঁজ ২১
  •   অভিভাবকহীনতায় দিশেহারা চাঁদপুরের আওয়ামী লীগ নেতা-কর্মীরা
  •   আহতদের দেখতে নিউরোসায়েন্স হাসপাতালে প্রধান উপদেষ্টা

প্রকাশ : ০৮ জুন ২০২৪, ০০:০০

বাণী

অনলাইন ডেস্ক
বাণী

এক সময় আমাদের দেশে বিতর্ক চর্চা ছিলো শহরকেন্দ্রিক। বর্তমানে তা ধীরে ধীরে গ্রামাঞ্চলে ছড়িয়ে পড়ছে। বিতর্কের মাধ্যমে যুক্তির এই আলোকবর্তিকা প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে খুব কম প্রতিষ্ঠানই কাজ করেছে।

সারাদেশে প্রান্তিক পর্যায়ে দীর্ঘ সময় ধরে বিতর্ক নিয়ে কাজ করা মাধ্যমগুলোর মধ্যে একটি দৈনিক চাঁদপুর কণ্ঠ পরিবার ও চাঁদপুর কণ্ঠ বিতর্ক ফাউন্ডেশন। তারা প্রতি বছর জেলাব্যাপী আয়োজন করে পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতা।

চাঁদপুর জেলার হাজারো সম্ভাবনাময় উদীয়মানদের বিতর্কের হাতেখড়ি দেয়ার মাধ্যমে তাদেরকে তুলে ধরেছে এক অনন্য উচ্চতায়। মঞ্চায়নযোগ্য বিতর্কে তত্ত্ব ও তথ্যের মাধ্যমে যুক্তি প্রদান ও খণ্ডনের ধারাবাহিকতা বজায় রেখে প্রজন্মের মুক্ত কথন শুনতে কার না ভালো লাগে। যে কথন মুক্তির আভাস দেয়, যে কথন সমস্যা সমাধানের ইঙ্গিত বহন করে, যে কথন মানুষকে বিনয়ী করে তোলে সে কথন চলতে থাকুক যুগ যুগ ধরে।

আমি ব্যক্তিগতভাবে বিতর্ক অনুরাগী। সে কারণে পাঞ্জেরী-চাঁদপুর বিতর্ক প্রতিযোগিতার বিভিন্ন আসরে সশরীরে উপস্থিতিসহ আমার সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছি অকৃপণভাবে।

এ প্রতিযোগিতার আলোকে গড়ে ওঠা চাঁদপুর বিতর্ক একাডেমির কার্যক্রম উদ্বোধন ও প্রশিক্ষণ পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকেছি বার বার।

শুধু তা-ই নয়, আমি ব্যক্তিগতভাবে এবং জেলা পরিষদ, চাঁদপুর-এর পক্ষ থেকে বিতর্ক সংক্রান্ত উল্লেখিত কর্মকাণ্ডে পৃষ্ঠপোষকতার হাত বাড়িয়ে দিয়েছি। আগামীর স্মার্ট বাংলাদেশের উন্নত নাগরিক তৈরিতে এ উদ্যোগ প্রশংসনীয়।

আমি পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতার সর্বাত্মক সাফল্য কামনা করছি।

জয় বাংলা। জয় বঙ্গবন্ধু।

বাংলাদেশ চিরজীবী হোক।

আলহাজ্ব ওচমান গনি পাটওয়ারী

চেয়ারম্যান,

জেলা পরিষদ, চাঁদপুর।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়