রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩০ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বয়ারচর সংযোগ ব্রিজ ও বেড়িবাঁধ রক্ষায় এলাকাবাসীর মানববন্ধন
  •   জার্মানিতে কঠিন হচ্ছে রাজনৈতিক আশ্রয়
  •   ইতালির দ্বীপে নৌকাডুবিতে নিখোঁজ ২১
  •   অভিভাবকহীনতায় দিশেহারা চাঁদপুরের আওয়ামী লীগ নেতা-কর্মীরা
  •   আহতদের দেখতে নিউরোসায়েন্স হাসপাতালে প্রধান উপদেষ্টা

প্রকাশ : ০৮ জুন ২০২৪, ০০:০০

বাণী

অনলাইন ডেস্ক
বাণী

সুখী সমৃদ্ধ উন্নত বাংলাদেশ বিনির্মাণ করতে হলে ভবিষ্যৎ প্রজন্মকে সঠিকভাবে পরিচালিত করা জরুরি। বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্নকে সফল করে তুলতে হলে আমাদের অনেক অনেক সোনার মানুষ দরকার। আগামী প্রজন্মকে সোনার মানুষরূপে গড়ে তুলতে হলে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি মননশীল ও সৃজনশীল সুকুমার কলার চর্চায় ব্যস্ত রাখতে হবে নিরন্তর। এর ফলে মন্দ পথে যেমন তারা ধাবিত হতে পারবে না তেমনি নান্দনিক শৃঙ্খলার মধ্যে থেকে তাদের আগামীর চলার পথ হয়ে উঠবে আলোকিত। এরকম আলোকিত মানুষ গড়ার দৃঢ় প্রত্যয় নিয়ে গত দীর্ঘ দেড় দশক ধরে চাঁদপুর জেলাব্যাপী অনুষ্ঠিত হয়ে আসছে পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতা। এ আয়োজনের ধারাবাহিকতা আমাকে আশাবাদী করে তুলেছে। এরকম সৃজনশীল চর্চা অব্যাহত থাকলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ করা খুব একটা কঠিন হবে না আমাদের পক্ষে।

জ্ঞানঋদ্ধ সমাজ গঠনে বিতর্ক একটি কার্যকর ও উল্লেখযোগ্য শিল্প। এর মাধ্যমে একদিকে যেমন প্রজন্মের নিজ মত প্রকাশের সাহস তৈরি হয় তেমনি মুক্ত চিন্তাও বিকাশ লাভ করে। আমি নিজেও আমার শিক্ষাজীবনে বিতর্ক চর্চার সাথে সরাসরি জড়িত ছিলাম। সেই অভিজ্ঞতার আলোকে বলতে পারি, বিতর্ক প্রজন্মের মানস গঠনে অত্যন্ত সহায়ক একটা চর্চা। এর মাধ্যমে আমাদের সমাজে তারুণ্যের অবক্ষয় রোধ করা যাবে বলে আমার বিশ্বাস। কেবল যুক্তি-তর্কের চর্চাই নয়, বিতর্কের মাধ্যমে আমরা পরমত সহিষ্ণুতার শিক্ষাও নিতে পারি। শুধু তাই নয়, বিতর্ক চর্চা আমাদের মাঝে সুপ্ত নেতৃত্বের গুণাবলিরও বিকাশ ঘটায়।

ইলিশ ও তিন নদীর মিলনস্থলের বদৌলতে চাঁদপুর আজ বিশ্বব্যাপী পরিচিত। চাঁদপুরের সেই পরিচিতিকে আরও ঋদ্ধ করে তুলেছে এখানকার বিতর্ক শিল্পের চর্চা ও প্রসার। আমি পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতার যুগপূর্তি উপলক্ষে প্রকাশিত ‘বিতর্কায়ন’-এর সর্বাঙ্গীণ সাফল্য কামনা করি এবং এর মাধ্যমে চাঁদপুরের বিতর্ক চর্চা ছড়িয়ে পড়বে দূর দূরান্তে সে আশাবাদ ব্যক্ত করছি। আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজন বিশ্ববিখ্যাত অসামান্য বক্তা ছিলেন। আমরা তাঁর পথ ধরে যাতে বিশ্বসভায় যুক্তির সাথে আমাদের মতামত ও অধিকারের কথা প্রকাশ করতে পারি, এই হোক আমাদের আজকের লক্ষ্য। যারা গত পনের বছর ধরে এই প্রতিযোগিতা ধারাবাহিকভাবে আয়োজন করে চলেছেন, আমি তাদের সবাইকে আমার কৃতজ্ঞতা জানাই এবং ভবিষ্যতেও যাতে এই প্রতিযোগিতা অব্যাহত থাকে, সেই কামনা করি।

জয় বাংলা জয় বঙ্গবন্ধু

বাংলাদেশ চিরজীবী হোক।

ডা. দীপু মনি এমপি

মাননীয় মন্ত্রী, সমাজকল্যাণ মন্ত্রণালয়

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়