শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪  |   ২৬ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ১০ অক্টোবর ২০২৪, ১৮:০৮

ইলিশ-স্বল্পতায় রেকর্ড পরিমাণ মূল্যবৃদ্ধি

মিজানুর রহমান
ইলিশ-স্বল্পতায়  রেকর্ড  পরিমাণ মূল্যবৃদ্ধি

এবার ভরা মৌসুমে ইলিশের দাম নিয়ে ক্ষুব্ধ ক্রেতা-বিক্রেতা সবাই। এর কারণ ইলিশ-স্বল্পতায় চাঁদপুরে রেকর্ড

পরিমাণ মূল্যবৃদ্ধি। নিম্ন আয়ের পাশাপাশি মধ্যবিত্ত শ্রেণীর মানুষও ইলিশ মাছ কিনতে হিমিশিম খাচ্ছে।

বিশ বছর ধরে বাজারে মাছ বিক্রির সঙ্গে যুক্ত একজন ইলিশ বিক্রেতা বলেন, এখন যে দাম তাতে সাধারণ মানুষের পক্ষে সিজনে একটা বড়ো ইলিশ কিনে খাওয়াটা কঠিন।

সরজমিনে চাঁদপুর মৎস্য অবতরণ কেন্দ্র বড়ো স্টেশন মাছঘাটে গিয়ে দেখা গেছে, ইলিশের দাম প্রতি কেজিতে বেড়েছে ৫০০-৬০০ টাকা। চাঁদপুরের ইতিহাসে ইলিশের এমন দাম ওঠাটা বিরল ঘটনা বলে জানান স্থানীয় ব্যবসায়ী ও ক্রেতারা। এক কেজি পরিমাণের একটা ইলিশের এখন অবাক করা দাম ২৪-২৫ শ' টাকা।

এদিকে ইলিশের ভরা মৌসুমেও চাঁদপুরের পদ্মা-মেঘনায় জেলেদের জালে কাঙ্ক্ষিত ইলিশ ধরা না পড়ায় কয়েকদিন ধরেই দেশের অন্যতম বৃহৎ ইলিশের খুচরা ও পাইকারি বাজার বড়োস্টেশন মাছঘাটে কমেছে ইলিশের সরবরাহ। এর আগে মাছঘাটে প্রতিদিন ৫০০-৭০০ মণ ইলিশ সরবরাহ হলেও বর্তমানে ঘাটে একশ' মণ ইলিশের আমদানি হচ্ছে না।।

যার কারণে এক লাফে ইলিশের দাম ১৭-১৮ শ' টাকা কেজি হয়েছে, আর বিক্রি হচ্ছে ২৪শ' থেকে ২৫শ' টাকা। যা এক সপ্তাহ আগে ছিলো ১৭শ' থেকে ১৮শ' টাকা। এছাড়া এক কেজির বেশি ওজনের ইলিশের দাম ২৮শ' টাকা থেকে তিন হাজার টাকাও বিক্রি হচ্ছে। অথচ আর একদিন পরেই মা ইলিশ সংরক্ষণে নদীতে বাইশ দিনের অভিযান শুরু হবে। এই সময় চাঁদপুর সহ সাগর ও উপকূলীয় নদ নদীতে ব্যাপক ইলিশ মাছ ধরা পড়ার কথা। এবার হয়েছে তার উল্টো। এই সময়ে তাই দুই তৃতীয়াংশ ইলিশের আমদানি চাঁদপুর মাছঘাটে কমে গেছে বলে জানিয়েছেন স্থানীয় মৎস্য বণিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক হাজী শবেবরাত সরকার।

এ বছর ইলিশের দাম বেশি হওয়ার পেছনে সরকার, ইলিশ শিকারী এবং ব্যবসায়ীরা প্রধানত ইলিশের কম প্রাপ্যতাকেই দায়ী করছেন। নদ-নদীতে ইলিশ-স্বল্পতার কথা উল্লেখ করে বিক্রেতারা বলছেন, ভারতে রপ্তানির ঘোষণা দেয়ার পর দাম আরো বেড়েছে।

সরেজমিনে বৃহস্পতিবার চাঁদপুরের নদীতে ইলিশের নৌকায় হরিনা ঘাটে গিয়ে দেখা গেলো, জালে ইলিশ ধরা পড়ছে কম। মৌসুমে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরার অভিজ্ঞতা ভুলতে বসেছি--বললেন জেলেরা। এ মৌসুমে সর্বোচ্চ একদিনে ছোট-বড় মিলিয়ে পাঁচ-সাত হালি ইলিশ পেয়েছিলেন বলে জানান হরিনা ঘাটের আড়তদার মনির শেখের এক জেলে ।

ভোক্তা অধিকার নিয়ে কাজ করে বেসরকারি সংগঠন কনজ্যুমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ বা ক্যাব। ক্যাব-এর তথ্য অনুযায়ী, ভরা মৌসুমে ২০১৪ সালে ৫০০-১০০০ গ্রাম ওজনের ইলিশের গড় দাম ছিলো ৫০৫ টাকা। বর্তমান বাজারে সেটি কম-বেশি ১৫শ' টাকা। সুপার শপগুলোতেও এক কেজি সাইজের ইলিশের কেজি কম-বেশি দুই হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। খুচরা বাজারেও সাগর ও নদীর মাছভেদে ইলিশের কেজি ১৭শ' টাকা থেকে দুই হাজার টাকা।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়