শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪  |   ২৬ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ১৯ অক্টোবর ২০২৪, ২১:৩৮

হিউম্যান রাইটস্ অ্যাওয়ার্ড পেলেন যুবধারার চেয়ারম্যান জুলহাস মিয়া

কামরুজ্জামান টুটুল
হিউম্যান রাইটস্ অ্যাওয়ার্ড পেলেন যুবধারার চেয়ারম্যান জুলহাস মিয়া

হিউম্যান রাইটস্ অ্যাওয়ার্ড-২০২৪ পেলেন চাঁদপুরের স্বনামধন্য ব্যবসায়ী যুবধারার চেয়ারম্যান জুলহাস মিয়া। আমেরিকা-বাংলাদেশ ইউনিভার্সিটি নিবেদিত প্রথম ঢাকা আন্তর্জাতিক মানবাধিকার কনভেনশন-২০২৪ সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশন মিলনায়তনে অনুষ্ঠিত হয়, যেখানে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়। গত ১৮ অক্টোবর শুক্রবার অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ল' ফাউন্ডেশনের চেয়ারম্যান বিচারপতি আলী আসগর খান।

এদিন সন্ধ্যায় জাতীয় মানবাধিকার সোসাইটির চেয়ারম্যান, আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটির প্রশাসক ও বোর্ড অব গভর্নেন্সের চেয়ারম্যান অধ্যাপক ড. মু. নজরুল ইসলাম তামিজীর সভাপ্রধানে এবং এবিইউ’র ট্রেজারার ও সিনিয়র সাংবাদিক মোহাম্মদ আবদুল অদুদের সঞ্চালনায় আয়োজিত কনভেনশনে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের মহাসচিব ব্যারিস্টার আফতাব উদ্দিন আহমেদ। কনভেনশনে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আমানুল্লাহ ফেরদৌস, বিচারপতি শিকদার মকবুল হক, বিচারপতি মীর হাসমত আলী, আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ ও হিডস গ্রুপের চেয়ারম্যান লায়ন ড. হারুন উর রশীদ, নিউজিল্যান্ডের শিক্ষাবিদ ও মানবাধিকার বিশেষজ্ঞ ড. জ্যাক অ্যাডওয়ার্ড অ্যাফরন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. হামিদা খানম, ঢাবির সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. হাফিজ উদ্দিন ভূঁইয়া, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ আবদুল্লাহ আল মামুন চৌধুরী প্রমুখ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক জেলা ও দায়রা জজ ড. এম শাহজাহান, কর্নেল এস এম ফয়সাল, এটিএন বাংলার উপদেষ্টা তাশিক আহমেদ, গণঅধিকার পরিষদের সদস্য সচিব ফারুক হাসান, অভিনেতা ডি এ তায়েব, জিয়াউল হক পলাশ, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডঃ একলাছ উদ্দিন ভূঁইয়া, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ খুরশীদ আলম, পার্বত্য নিউজের সম্পাদক মেহেদী হাসান পলাশ, আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান শিহাব রিফাত আলম, ড. জাহিদ আলম চৌধুরী প্রমুখ।

উল্লেখ্য, কনভেনশনে ২০১৮ সালে কোটা সংস্কারের রিট করে বৈষম্যবিরোধী আন্দোলনে ঐতিহাসিক ভূমিকা ও ডাকসু নির্বাচন নিশ্চিত করার ক্ষেত্রে অসামান্য অবদান রাখায় জাতীয় মানবাধিকার সোসাইটির যুগ্ম মহাসচিব ও ইনকিলাব সাংবাদিক মোহাম্মদ আবদুল অদুদ, রিটের বাদী বিএসএস-এর বিশেষ প্রতিনিধি অ্যাডঃ দিদারুল আলম, আনিসুর রহমান মীর ও তাদের আইনজীবী অ্যাডঃ একলাছ উদ্দিন ভূঁইয়াকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে সাবেক সচিব সৈয়দ মার্গুব মোর্শেদ, এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান, লায়ন ড. হারুনুর রশীদ, অধ্যাপক ড. হাফিজ উদ্দিন ভূঁইয়া, অভিনেতা ডিএ তায়েব, ড. সৈয়দ আবদুল্লাহ আল মামুন চৌধুরী, ক্রীড়া বিশেষজ্ঞ মীর বারেকসহ সাতজনকে ফেলোশিপ অ্যাওয়ার্ড ও ড. হামিদা খানম, বীর মুক্তিযোদ্ধা প্ল্যানচেট লেখক কাপ্তান নূর, মুদ্রণ ব্যবসায়ী আলহাজ মোঃ নুরুল ইসলামকে লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড প্রদান করা হয়। পালকী শিল্পী-গোষ্ঠী, আলফ্রেড ইন্টারন্যাশনাল স্কুল, আল-হেরা ইন্টারন্যাশনাল স্কুলসহ বিভিন্ন শিল্পীগোষ্ঠীর শিল্পীরা নাচ, গান, অভিনয় করে কনভেনশনকে উৎসবমুখর করে তোলেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়