শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ২৯ জুন ২০২৪, ০০:০০

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে পারডু ইউনিভার্সিটি ফোর্ট ওয়েনের সাথে ফ্যাকাল্টি ডেভলপমেন্ট বিষয়ক কর্মশালা

সংবাদ বিজ্ঞপ্তি ॥
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে পারডু ইউনিভার্সিটি ফোর্ট ওয়েনের সাথে ফ্যাকাল্টি ডেভলপমেন্ট বিষয়ক কর্মশালা

মার্কিন যুক্তরাষ্ট্রের পারডু ইউনিভার্সিটি ফোর্ট ওয়েন (পিএফডব্লিউ)-এর ৩ সদস্যের প্রতিনিধি দল, পারডু ইউনিভার্সিটি ফোর্ট ওয়েন (পিএফডব্লিউ)-এর জীববিজ্ঞান বিভাগের অধ্যাপক আহমেদ মুস্তাফার নেতৃত্বে ‘ইগনিট ইনোভেশন এবং লেভেল আপ ইওর টিচিং : এ মাস্টারক্লাস উইথ পারডু ইউনিভার্সিটির’ প্রোগ্রামের অধীনে ২৬ জুন থেকে ৩০ জুন পর্যন্ত এক সপ্তাহের সফরে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এসেছে। প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন পারডু ইউনিভার্সিটি ফোর্ট ওয়েন (পিএফডব্লিউ)-এর কলেজ অফ সায়েন্সের ডিন ডঃ রোনাল্ড ফ্রাইডম্যান এবং আরবি ভাষার অনার্স প্রোগ্রাম ডিরেক্টর ও মিস ফারাহ আমের কম্বস।

২৭ জুন বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘শিক্ষা, গবেষণা ও সমণ্ডসাময়িক বিশ্বে সেবা’ শীর্ষক একটি ফ্যাকাল্টি ডেভলপমেন্ট কর্মশালা অনুষ্ঠিত হয়। যেখানে কলেজ অব সায়েন্সের ডিন ড. রোনাল্ড ফ্রিডম্যান মূল প্রবন্ধ উপস্থাপন করেন। কর্মশালায় আরও বক্তব্য রাখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মোঃ সবুর খান, পারডু ইউনিভার্সিটি ফোর্ট ওয়েন (পিএফডব্লিউ)-এর জীববিজ্ঞান বিভাগের প্রখ্যাত অধ্যাপক আহমেদ মুস্তাফা, পিএফডব্লিউ-এর, অনার্স প্রোগ্রাম ডিরেক্টর মিস ফারাহ আমের কম্বস, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. এম. লুৎফর রহমান, উপ-উপাচার্য প্রফেসর ড. এস.এম. মাহবুব উল হক মজুমদারসহ ৭টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য শিক্ষাবিদ এবং অন্যান্য বিশিষ্ট অতিথিবৃন্দ।

ডিআইইউ প্রাঙ্গণে অনুষ্ঠিত কর্মশালাটি পারডু ইউনিভার্সিটি ফোর্টের তিন সদস্যের প্রতিনিধির সাথে শেখার এবং অনুপ্রেরণার উৎস হিসেবে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষাবিদদের একত্রিত করেছিল। উদ্বোধনী অধিবেশনে ‘শিক্ষা, গবেষণা এবং সমণ্ডসাময়িক বিশ্বে পরিষেবা’ শীর্ষক কর্মশালায় পারডু ইউনিভার্সিটি ফোর্ট ওয়েন অভিজ্ঞ অনুষদ সমস্যদের অন্তর্দৃষ্টিপূর্ণ উপস্থাপনাগুলো ছিল স্বকীয় বৈশিষ্ট্যমণ্ডিত।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যান ড. মোঃ সবুর খান শিক্ষার ভবিষ্যৎ সম্পর্কে তাঁর দৃষ্টিভঙ্গি ব্যক্ত করেন, শিক্ষাদান ও শেখার ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার (অও) একীকরণের কথা তিনি তুলে ধরেন। তিনি শিক্ষায় অভিযোজনযোগ্যতা এবং উদ্ভাবনের প্রয়োজনীয়তার উপর জোর দেন। তিনি শিক্ষাবিদদেরকে এআই এবং শিক্ষাগত ল্যান্ডস্কেপকে রূপান্তরিত করার সম্ভাবনাকে গ্রহণ করার আহ্বান জানান। ড, সবুর খান অনুষদ সদস্যদের তাদের গবেষণা পরিচালনা করতে, ছাত্রদের মতামত চাওয়ার জন্যে এবং ক্রমাগত তাদের শিক্ষার মডেল তৈরি করতে উৎসাহিত করেন। তিনি শিক্ষাগত উৎকর্ষ অর্জনের জন্যে সহযোগিতা এবং নেটওয়ার্ক সম্প্রসারণের উপর গুরুত্ব আরোপ করেন। ড. সবুর খান শিক্ষাবিদদের শিক্ষাদান, গবেষণা ও সেবার সুবিধার্থে অনুদান প্রতিষ্ঠার ইচ্ছা প্রকাশ করেন। তিনি শিক্ষকদের জন্যে কৃত্রিম বুদ্ধিমত্তার সাথে খাপ খাইয়ে নেয়ার গুরুত্বের ওপরও জোর দেন।

ডক্টর আহমেদ মুস্তফা শিক্ষাদানে আত্মণ্ডসচেতনতা এবং আবেগের গুরুত্বের উপর জোর দেন, শিক্ষাবিদদের তাদের পেশাকে একটি শখ হিসেবে দেখার আহ্বান জানান। তিনি অনুষদ সদস্যদের একে অপরকে সমর্থন করতে এবং একটি সম্প্রদায়কে লালন-পালন করতে উৎসাহিত করেন যেটি ডিআইইউ-এর ইনস্টিটিউট ফর জুনিয়র ফ্যাকাল্টির মাধ্যমে জুনিয়র ফ্যাকাল্টিদের লাল-নপালন করে। তার সেশনটি নিজেকে বোঝার তাৎপর্য, স্থিতিস্থাপক হওয়া এবং ক্রমাগত ব্যক্তিগত এবং পেশাদারিত্ব বিকাশের প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার উপর দৃষ্টি নিবদ্ধ করেছিল।

দেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর, প্রো-ভাইস চ্যন্সেলর এবং অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গসহ আমন্ত্রিত অতিথিদের প্রাণবন্ত আলোচনা এবং মূল্যবান জ্ঞানের বিনিময়ের মাধ্যমে অধিবেশনটি সমৃদ্ধ হয়েছিল। আরোচকদেও মধ্যে ছিলেন এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ডক্টর কামরুল আহসান, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির উপাচার্য প্রফেসর ড. আবদুর রব, মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আবদুস সবুর খান, প্রাইম ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মোঃ হুমায়ুন কবির, ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজির উপ-উপাচার্য প্রফেসর ড. মাসুদুর রহমান, উত্তরা ইউনিভার্সিটির উপ- উপাচার্য প্রফেসর ড. গৌর গোবিন্দ গোস্বামী, ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং এর প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এস এম এ রশিদ এবং াহড বাংলাদেশের পরামর্শক ও সাবেক সচিব আকমল হোসেন আজাদ।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়