সোমবার, ২১ অক্টোবর, ২০২৪  |   ২৩ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ১১ জুন ২০২৩, ০০:০০

মতলব উত্তরের বাহেরচরে হচ্ছে পুলিশ ফাঁড়ি
মাহবুব আলম লাভলু ॥

মতলব উত্তরে মেঘনা নদীর ওপারে থাকা দুর্গম চরাঞ্চলে বিভিন্ন সময় নানা ধরনের অপরাধ সংঘটিত হয়ে থাকে। মামলা-মোকদ্দমার তদন্ত ছাড়া চরাঞ্চলে পুলিশের তেমন একটা যাওয়া পড়ে না। ফলে অপরাধীদের ধরতে এবং এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে মানুষের জানমাল রক্ষায় দুর্গম চরাঞ্চলে স্থায়ী পুলিশ ফাঁড়ি হচ্ছে।

মতলব উত্তর উপজেলার আওতাধীন ৭নং মোহনপুর ইউনিয়নের অন্তর্ভুক্ত মেঘনা নদীর পশ্চিম পাড়ে বাহেরচর গ্রামে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক স্থায়ীভাবে পুলিশ ফাঁড়ি স্থাপন করার অনুমোদন দেয়ার পর ১০ জুন শনিবার সকালে মোহনপুর ইউনিয়নের বাহেরচর বাজার সংলগ্ন রাস্তার পাশে জমি ভরাটের কাজ উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়। মিলাদ ও দোয়া পরিচালনা করেন মাওলানা মোঃ আব্দুস ছোবহান।

এ সময় উপস্থিত ছিলেন মোহনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাজী মিজানুর রহমান, মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ মোঃ মহিউদ্দিন, এসআই মোঃ মিজানুর রহমান, এসআই এয়াকুব, সহকারী শিক্ষা অফিসার আবু হানিফ, ৬৪নং বাহেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এনায়েত উল্লাহ, মোহনপুর ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য ও ইউনিয়ন যুবলীগের সভাপতি বিল্লাল তপদার, ইউপি সদস্য মোঃ শাহাদাত হোসেনসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

জানা যায়, ডাকাতরা পূর্বের ডাকাতির ধারাবাহিকতায় ১৮ মে ২০২০ তারিখে ভোর রাতে ঘুমিয়ে থাকা মানুষের ওপর অতর্কিত সন্ত্রাসী হামলা চালায়, হামলায় প্রায় পঞ্চাশটি বসতঘর ভাংচুর করে এবং ধারালো অস্ত্র দ্বারা ৭-৮ জনকে মারাত্মক জখম করে। ইতিমধ্যে ইউএনও মতলব উত্তর, এসপি সার্কেল, অফিসার ইনচার্জ ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন এবং বাহেরচর একটি অস্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপন করেন। এছাড়াও চলতি বছরে স্পীটবোটযোগে একটি গরুর ট্রলারে ডাকাতি করে পালানোর সময় নগদ ৩৪ লাখ টাকা, দেশীয় অস্ত্রসহ ৭ ডাকাতকে আটক করে পুলিশ। আরও ১০/১৫টি ছোট-বড় ডাকাতির ঘটনা ঘটেছে শুধু চলতি বছরেই।

জানা যায়, ২ জুন ২০২০ তারিখে আলহাজ্ব অ্যাডঃ নূরুল আমিন রুহুল এমপি চরাঞ্চলে একটি পুলিশ ফাঁড়ি স্থাপনের জন্য ডিও লেটার দেন। এরই প্রেক্ষিতে বাংলাদেশ পুলিশ হেড কোয়ার্টারের অ্যাডিশনাল ডিআইজি (ওঅ্যান্ডএম) এনএন আক্তারুজ্জামান স্বাক্ষরিত পত্রে জানানো হয়, মাননীয় সংসদ সদস্য অ্যাডঃ নূরুল আমিন রুহুলের ডিও লেটার মোতাবেক বাহেরচরে স্থায়ী পুলিশ ফাঁড়ি স্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণের জন্য বলা হলো। এমপি মহোদয় ডিও লেটার গত ২ জুন ২০২০ তারিখে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রদান করলে মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীর দপ্তর ১১ জুন ২০২০ তারিখে গ্রহণ করে। ১৮ জুন পুলিশ হেডকোয়ার্টার ঢাকার অ্যাডিশনাল ডিআইজি (ওএন্ডএম) আক্তারুজ্জামান স্বাক্ষর করে স্থায়ীভাবে বাহেরচর পুলিশ ফাঁড়ি স্থাপনের জন্যে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করার জন্য আদেশ জারি করেন।

বাহেরচরের বাসিন্দা মোহনপুর ইউপি সদস্য শাহাদাত হোসেন জানান, আমরা প্রায় ৪০ বছর ধরে এই চরে বসবাস করে বিভিন্ন সময়ে বহুবার ডাকাতির কবলে পড়েছি। আমাদের গরু-ছাগল, জমির ফসল, স্বর্ণালঙ্কার, টাকাণ্ডপয়সা ডাকাতরা নিয়ে গেছে এবং আমাদের বসতঘর ভাংচুর করে জ্বালিয়ে দিয়েছে ডাকাতরা। মোহনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাজী মিজানুর রহমানের আপ্রাণ চেষ্টায় পুলিশ ফাঁড়ির জমি ভরাট কাজ উদ্বোধন করা হয়েছে।

ইউপি চেয়ারম্যান কাজী মিজানুর রহমান বলেন, পুলিশ ফাঁড়ি নির্মাণ হলে ডাকাতিসহ সব ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড বন্ধ হয়ে যাবে, আইনশৃঙ্খলা পরিস্থিতি থাকবে স্বাভাবিক। যার ফলে পাল্টে যাবে চরাঞ্চলবাসীর জীবনমান উন্নয়ন। একটি স্থায়ী পুলিশ ফাঁড়ি স্থাপনের মাধ্যমে বিস্তীর্ণ চরাঞ্চলের অরক্ষিত অঞ্চলকে সুরক্ষিত করে চরাঞ্চলবাসীকে উন্নয়নের মূল প্রবাহে নিয়ে এসে মোহনপুর ইউনিয়নকে বাংলাদেশের মধ্যে সর্বোচ্চ দৃষ্টিনন্দন একটি মডেল ইউনিয়ন হিসেবে গড়ে তুলবো ইনশাআল্লাহ।

মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ মোঃ মহিউদ্দিন জানান, বাহেরচরে পুলিশ ফাঁড়ি স্থাপনের বিষয়টি চলমান। আজ জমি ভরাটের কাজ উদ্বোধন হলো। জমি ভরাট হলে কিছু দিনের মধ্যেই প্রথমে টিনশেড করে পুলিশ ফাঁড়ি স্থাপন করা হবে। আশা করছি, পরে সরকারি বরাদ্দ পেলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ পুলিশ ফাঁড়ির ভবন নির্মাণে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়