রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলা বিএনপি ও পৌর বিএনপির কমিটি বিলুপ্ত ঘোষণা
  •   এক বছরের মধ্যে ইসরায়েলের সবচেয়ে ভয়াবহ হামলা
  •   হাজীগঞ্জের সকল মৃত্যুর খবরই গুজব!
  •   দিনমজুরকে জবাই করে হত্যা, ৪৪ দিন পর লাশ উত্তোলন
  •   অবশেষে চাঁসক সহকারী অধ্যাপক কামরুল হাছানকে বদলি

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০

শত বছরের চলাচলের রাস্তায় প্রতিবন্ধকতার পাঁয়তারা চাঁদপুর ইসকনের

স্থানীয়দের মাঝে ক্ষোভ

স্টাফ রিপোর্টার ॥
শত বছরের চলাচলের রাস্তায় প্রতিবন্ধকতার পাঁয়তারা চাঁদপুর ইসকনের

শত বছরের পুরানো চলাচলের রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করার পাঁয়তারা করছে চাঁদপুর ইসকন কর্তৃপক্ষ। এ ঘটনায় স্থানীয়দের মাঝে দেখা দিয়েছে ক্ষোভ। ঘটনাটি ঘটেছে চাঁদপুর শহরের মুন্সেফ পাড়া গণি মডেল উচ্চ বিদ্যালয় সংলগ্ন স্থানে।

জানা যায়, আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ-ইসকন চাঁদপুরের মন্দির কর্তৃপক্ষ বেশ কয়েক মাস পূর্বে স্থানীয় মুন্সেফ পাড়া গণি স্কুল সংলগ্ন স্থানে থাকা প্রয়াত শান্তি দত্তের পরিবারবর্গ থেকে পুরো বসত বাড়ি ক্রয় করেন। উক্ত ক্রয়কৃত স্থানের পশ্চিম অংশে শহরের প্রসিদ্ধ মিষ্টান্ন ভাণ্ডার কৃষ্টক্যাফের স্বত্বাধিকারী অজিত সাহার বসত বাড়ির পাশ দিয়ে একটি চলাচলের রাস্তা রয়েছে। এই রাস্তা দিয়েই অজিত সাহার পরিবারসহ স্থানীয়গণ শতাধিক বছর যাবৎ যাতায়াত করে আসছেন। ক্রয় সূত্রে মালিক হওয়া ইসকন চলাচলের এই রাস্তাটি নিজেদের বলে দাবি পূর্বক তা বন্ধ করে দেয়ার ব্যবস্থা নিলে বীর মুক্তিযোদ্ধা অজিত সাহার পরিবারসহ স্থানীয়রা আপত্তি তোলেন। তারা চলাচলের সুবিধার্থে রাস্তাটি বন্ধ না করার জন্যে স্থানীয় ইসকন নেতৃবৃন্দের প্রতি অনুরোধ জানান। তারা বলেন, শত বছরেরও অধিক সময় পর্যন্ত এই রাস্তা দিয়ে আমাদের পূর্ব পুরুষ থেকে শুরু করে আমাদের প্রজন্মসহ স্থানীয়রা চলাচল করে আসছেন। জায়গার খোদ মালিক শান্তি দত্ত থাকা অবস্থায়ও রাস্তাটি বন্ধ করেন নি। জনস্বার্থ বিবেচনায় তিনি রাস্তাটি বহাল রেখেছেন। আপনারা দয়া করে রাস্তাটি বন্ধ করে দিবেন না। বিষয়টি মীমাংসায় ইসকন কর্তৃপক্ষের সাথে অজিত সাহাসহ স্থানীয়রা আলোচনায় বসেও ব্যর্থ হন। এমনি পরিস্থিতিতে গত ২০ সেপ্টেম্বর সকালে হঠাৎ করেই ইসকন কর্তৃপক্ষ বীর মুক্তিযোদ্ধা অজিত সাহার বসতবাড়ি সংলগ্ন শত বছরের চলাচলের রাস্তাটি বন্ধে লোকজন নিয়ে প্রয়োজনীয় কার্যক্রম শুরু করে। বিষয়টি জানাজানি হলে অজিত সাহার পরিবারসহ স্থানীয়রা বাধা প্রদান করেন। তাদের বাধার মুখে ইসকন কর্তৃপক্ষ প্রতিবন্ধকতার বেড়া না দিয়েই সরে যেতে বাধ্য হয়। অপ্রীতিকর পরিস্থিতির হাত থেকে রক্ষা পায় পরিবেশ। ইসকন কর্তৃপক্ষ রাস্তা বন্ধে যদি একতরফা সিদ্ধান্ত বহাল রাখতো, তাহলে এ সময় বড়ো ধরনের রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটে যাওয়ার আশঙ্কা ছিলো বলে কেউ কেউ অভিমত ব্যক্ত করেন।

স্থানীয় বাসিন্দা জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি অ্যাডঃ বিণয় ভূষণ মজুমদার জানান, বিষয়টি মীমাংসায় আমরা ইসকন কর্তৃপক্ষের সাথে গত কয়েকদিন আগে বসেছিলাম। আমরা বলেছিলাম, আপনারা মানবিক দিক বিবেচনায় রেখে শত বছরের অধিক সময় ধরে থাকা চলাচলের এই রাস্তাটি বন্ধ করবেন না। ইসকন একটি ধর্মীয় সংস্থা। প্রতিষ্ঠানটির সকল কাজকর্মই সেবামূলক, মানুষের কল্যাণে হয়ে আসছে। তাই মানবিক দিক বিবেচনা রেখে আপনারা আপনাদের কার্যক্রম পরিচালনা করবেন বলে আমরা বিশ্বাস করি। রাস্তাকে কেন্দ্র করে চাঁদপুর শহরে ধর্মীয় প্রতিষ্ঠানে কোনোরূপ সংঘর্ষ হোক তা আমাদের কারো কাম্য হতে পারে না। তিনি শান্তি শৃঙ্খলা রক্ষায় সকলকে মানবিক হওয়ার জন্যে অনুরোধ জানান।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়