মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   মিশরে ঈদে মিলাদুন্নবীর ঐতিহ্য ‘আরুসাত-আল-মোলিদ’ : জন্মদিনের পুতুল
  •   'বৈষম্যবিরোধী আন্দোলনের চেতনার রাজনৈতিক শক্তির বিকাশ অপরিহার্য'
  •   চাঁদপুরের ২৪তম পুলিশ সুপার মুহম্মদ আব্দুর রকিব
  •   ফরিদগঞ্জে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে শোভাযাত্রা
  •   ওয়াইফাই সংযোগ দিতে গিয়ে প্রাণ গেল যুবকের

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০

ফরিদগঞ্জ উপজেলা স্কাউট সম্পাদকের বিরুদ্ধে অর্থ আত্মসাৎসহ নানা অনিয়মের অভিযোগ

দুর্নীতি ও অনিয়ম ধামাচাপা দেয়ার চেষ্টা

ফরিদগঞ্জ প্রতিনিধি ॥
ফরিদগঞ্জ উপজেলা স্কাউট সম্পাদকের বিরুদ্ধে অর্থ আত্মসাৎসহ নানা অনিয়মের অভিযোগ

ফরিদগঞ্জ উপজেলা স্কাউটস্ সম্পাদক জিয়াউর রহমানের বিরুদ্ধে অর্থনৈতিক লুটপাট ও নানামুখী অনিয়মের অভিযোগ উঠেছে। বছরের দুই ঈদকে সামনে রেখে স্কাউট ও রোভার সদস্যদের সড়কের যানজট নিরসনে কাজ করা শিক্ষার্থীদের জন্যে নাস্তা ও দুপুরের খাবার বাবদ বিভিন্ন স্থান থেকে আসা অনুদানের অর্থ হাতিয়ে নেয়া এবং উপজেলা স্কাউট অফিসে ভুয়া বিল ভাউচার করে অর্থ লোপাট করার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

ঘটনা সূত্রে জানা যায়, চলতি বছরের পবিত্র ঈদুল ফিতর ও ঈদুল আজহাকে কেন্দ্র করে স্কাউট ও রোভার সদস্যদের যানজট নিরসনে কাজ করানো হয়। এই বাবদ নাস্তা ও দুপুরের খাবারের জন্য ফরিদগঞ্জ পৌরসভা ও বিভিন্ন মাধ্যম থেকে আসা অনুদানের মধ্যে মোট অনুদানের প্রায় অর্ধেক সমপরিমাণ অর্থ ৩৭ হাজারেরও বেশি টাকা আত্মসাৎ করার দৃশ্যমান প্রমাণ রয়েছে তার বিরুদ্ধে।

উল্লেখ্য, অভিযুক্ত এই উপজেলা স্কাউট সম্পাদকের একদিনের ১১০০ টাকার ভুয়া আচারের ভাউচার, ২০২৪ সালের জানুয়ারি মাসে ২৬৫০ টাকা ও তার পরের মাসে ১৬০০ টাকার বিস্কুটের ভৌতিক বিল বানানোর অভিযোগ রয়েছে। এই দুটি ভাউচারের একটি টাকাও না খরচ করার অভিযোগ ওই সময়ে স্কাউটিংয়ে সক্রিয় থাকা স্কাউট সদস্যদের।

উপজেলা স্কাউটস সম্পাদকের এমন অনিয়মের অভিযোগ সামনে আনা রোভার স্কাউট সদস্য রেদওয়ান খান জানান, রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে, খেয়ে না খেয়ে সড়কে যানজট নিয়ন্ত্রণ করা শিক্ষার্থীদের জন্য নাস্তা ও দুপুরের খাবারের টাকাতে তিনি অনিয়ম করে ভাগ বসিয়েছেন। এছাড়া ভিত্তিহীনভাবে বহু বিল-ভাউচার তৈরি করেছেন, যার দৃশ্যমান কোনো কাজই হয়নি।

এদিকে তার নানা অনিয়মের অভিযোগ তোলার পর থেকেই বিভিন্ন মহলের ভিন্নজনকে মাধ্যম করে ঘটনাটি ধামাচাপা দেয়ার চেষ্টা করার পাশাপাশি উল্টো আমার বিরুদ্ধে থানায় অভিযোগ দেয়ার এমনকি গ্রেফতার করানোর হুমকিও দিয়েছেন স্থানীয় এক প্রভাবশালী নেতার মাধ্যমে। অনিয়ম যেই করুক কোনোভাবে অন্যায়কারীকে ছাড় দেয়া হবে না। একজন অপরাধীর বিচারের মাধ্যমে দৃষ্টান্ত তৈরি করে উপজেলা স্কাউটসকে দুর্নীতিমুক্ত ও স্বচ্ছ রাখার জন্যই আমরা অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে কথা বলছি।

এ বিষয়ে উপজেলা স্কাউটস কমিশনার হাসিনা আক্তার জানান, নির্বাচিত হওয়ার পর থেকেই উপজেলা স্কাউটসের দায়িত্বশীলদের আমি বারংবার বলেছি, সর্বোচ্চ সচেতনতার সাথে স্বচ্ছতা বজায় রেখে কাজ করতে। সম্প্রতি সম্পাদকের বিরুদ্ধে যে সকল অনিয়মের অভিযোগ উঠেছে। সাংগঠনিক নিয়মানুযায়ী তদন্তপূর্বক সে অপরাধী প্রমাণিত হলে, তবে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মাধ্যমে দৃষ্টান্ত তৈরি করা হোক। যাতে সামনের দিনগুলোতে স্কাউটিংকে পুঁজি করে আর কেউ অনিয়ম করার দুঃসাহস না পায়।

এ বিষয়ে মেঘনাপাড় মুক্ত স্কাউটস গ্রুপের ইউনিট লিডার জাহিদুল ইসলাম ফাহিম জানান, উপজেলা স্কাউটস্ সম্পাদক নির্বাচিত হওয়ার পর থেকে উপজেলার সক্রিয় স্কাউট সদস্যদের ভিন্ন সময়ে নানাভাবে হেয় প্রতিপন্ন করেছেন। ‘কোর্তা গায়ে দেওয়া স্কাউট’সহ এমন নানা কুরুচিপূর্ণ কথা বলে হেয় প্রতিপন্ন করতেন স্কাউট ও রোভার সদস্যদের। এছাড়া উপজেলা স্কাউট সম্পাদক বিভিন্ন প্রোগ্রামের নামে ভুয়া বিল ভাউচার বানিয়ে অর্থ আত্মসাতের বিষয়টি এখন প্রমাণিত। অচিরেই দুর্নীতিবাজ এই স্কাউট সম্পাদকের অপসারণ ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই।

এদিকে এই স্কাউট সম্পাদকের বিরুদ্ধে আনিত অভিযোগের তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণের জন্য গত ৪ সেপ্টেম্বর স্কাউট ও রোভার সদস্যরা ফরিদগঞ্জ উপজেলা স্কাউটের সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মৌলি মন্ডলের কাছে স্মারকলিপি প্রদান করলেও এ বিষয়ে তদন্ত কমিটি গঠন কিংবা কার্যকরী কোনো পদক্ষেপ গ্রহণ করতে দেখা যায়নি।

অভিযুক্ত জিয়াউর রহমানের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, একটি কুচক্রী মহল ভিন্ন উদ্দেশ্যে কয়েকজন স্কাউট ও রোভারকে আমার বিরুদ্ধে লাগিয়ে দিয়ে তাদের পরিচালিত করছে।

অভিযুক্ত স্কাউট সম্পাদক জিয়াউর রহমানের অপসারণ ও তার শাস্তির দাবিতে ৮ সেপ্টেম্বর রোববার সকালে ফরিদগঞ্জ উপজেলা চত্বর সমুখে ফরিদগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিটের স্কাউট, রোভার সদস্য ও শিক্ষার্থী সমাজ মানববন্ধন আয়োজনের ডাক দিয়েছেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়