বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ০৬ জুন ২০২৪, ০০:০০

চাঁদপুর কণ্ঠ ও আমি : ২৬ বছরের পথচলা

মোঃ আবুল কালাম
চাঁদপুর কণ্ঠ ও আমি : ২৬ বছরের পথচলা

চাঁদপুরের সর্বাধিক পাঠকপ্রিয় পত্রিকা দৈনিক চাঁদপুর কণ্ঠের সাথে আমার প্রায় ২৬ বছরের পথচলা। জাতীয় পত্রিকার মত জেলায় যে ক’টি পত্রিকা সর্বাধিক সমাদৃত ও পাঠকপ্রিয়তা পেয়েছে চাঁদপুর কণ্ঠ তাদের অন্যতম। আমি দেখেছি পত্রিকাটি নানা প্রতিকূলতার মাঝেও বিশেষ করে প্রাকৃতিক দুর্যোগ ঘূর্ণিঝড় ও বন্যায়ও প্রকাশনা বন্ধ রাখেনি। এটি এ পত্রিকার জন্যে একটি কৃতিত্ব ও গর্বের ব্যাপার। এছাড়া শত প্রতিকূলতার মাঝেও তাদের নিয়মিত প্রকাশনা (শিক্ষাঙ্গন, চিকিৎসাঙ্গন, পাঠক ফোরাম, ইসলামী কণ্ঠ ইত্যাদি) বের করে চলেছে। পত্রিকাটির অনেক সফলতার মধ্যে অন্যতম পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতা।

এ প্রতিযোগিতার মাধ্যমে অসংখ্য শিক্ষার্থী আজ চাঁদপুরকে দেশ-বিদেশে পরিচয় করিয়ে দিচ্ছে। এদের অনেকের মধ্যে আজ কেবল দুজনের কথাই উল্লেখ করছি। যারা স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার পাশাপাশি বিতর্কের সাথেও যুক্ত ছিলেন। এদের একজন সূচীপাড়া উচ্চ বিদ্যালয়, কুমিল্লার ইস্পাহানি পাবলিক স্কুল এন্ড কলেজ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র মোবাশ্বির কালাম নাহিন। সে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হতে বিবিএ (জেনারেল) ও এমবিএ (হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট)-এ ভালো ফলাফল করে এখন হামদর্দ বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে কর্মরত। মোবাশ্বির শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডিবেট সোসাইটির অন্যতম সদস্য ছিলেন। সে ও তার দল আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেয় এবং চ্যাম্পিয়ন হয়। বিশেষ করে ইউঋ-ওখঙ ঘধঃরড়হধষ উবনধঃব ঈযধসঢ়রড়হংযরঢ় ২০১৯-এ তার দল চ্যাম্পিয়ন হয় এবং সে শ্রেষ্ঠ বিতার্কিক হয়। অন্যজন নাজমুল ইসলাম সূচীপাড়া ডিগ্রি কলেজের প্রাক্তন শিক্ষার্থী। কলেজ পর্যায়ে নাজমুল জাতীয় শিক্ষা সপ্তাহে উপজেলায় ও জেলায় শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হন। নাজমুল বর্তমানে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বিভাগের স্নাতক (সম্মান) ৪র্থ বর্ষের ছাত্র এবং বিশ্ববিদ্যালয় ডিবেট সোসাইটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছে। সে বেশ ক’টি আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় অংশ নিয়ে শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছে। এর মধ্যে স্নাতক/ স্নাতকোত্তর পর্যায়ে জাতীয় টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতা-২০২২-এ অংশগ্রহণ, এটিএন বাংলার ডিবেট ফর ডেমোক্রেসির মঞ্চে বিতর্ক প্রতিযোগিতা করে তার দল জয়ী হয় এবং সে শ্রেষ্ঠ বিতার্কিক হয়।

এরা (নাহিন ও নামজুল) উভয়ই চাঁদপুর কণ্ঠ-পাঞ্জেরী বিতর্ক প্রতিযোগিতায় অংশ নিয়ে জেলার প্রতিশ্রুতিশীল বিতার্কিক হিসেবে পুরস্কৃত হয়।

পরিশেষে পত্রিকাটির প্রতিষ্ঠাতা আলহাজ্ব অ্যাডঃ ইকবাল-বিন-বাশার, প্রধান সম্পাদক কাজী শাহাদাত, নির্বাহী সম্পাদক মির্জা জাকির, বার্তা সম্পাদক এএইচএম আহসান উল্লাহ্, ম্যানেজার সেলিম রেজা ভাইসহ পত্রিকা সংশ্লিষ্ট সকলের (যাদের শ্রম, মেধা, অর্থ ব্যয়, পরামর্শ)-এর প্রতি রইলো অন্তরের গভীর শ্রদ্ধা, ভালোবাসা ও কৃতজ্ঞতা। পত্রিকাটি অতীতের ধারাবাহিকতায় সামনের দিনগুলোতে যুগ যুগ ধরে সাফল্যের সিঁড়ি বেয়ে এগিয়ে যাবে--৩০তম প্রতিষ্ঠাবার্ষিকীর শুভ লগ্নে এটিই হোক সবার ঐকান্তিক কামনা।

লেখক : সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও সহকারী অধ্যাপক, সূচীপাড়া ডিগ্রি কলেজ, শাহরাস্তি; বিশেষ প্রতিনিধি, দৈনিক চাঁদপুর কণ্ঠ, শাহরাস্তি; সাবেক সভাপতি, শাহরাস্তি প্রেসক্লাব।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়