বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩৩ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ০২ জুন ২০২৪, ০০:০০

পাঠকের ভালোবাসায় ৩০ বছরে চাঁদপুর কণ্ঠ

জমির হোসেন
পাঠকের ভালোবাসায় ৩০ বছরে চাঁদপুর কণ্ঠ

মানুষের জীবনে যেনো সমস্যার অন্ত নেই। তবু পথ অতিক্রম করতে হয় একটি লক্ষ্যে পৌঁছতে। আর লক্ষ্যে পৌঁছতে হলে নানা রকম বিপদ, প্রতিবন্ধকতা অতিক্রম করতে হয়- এটাই স্বাভাবিক, এটাই বাস্তবতা।

একটি শিশু এমনিতেই বড় হয় না। লালন-পালন- পৃষ্ঠপোষকতায় তার দৈহিক গঠনের পরিবর্তন হয়। জীবনের প্রতিটি ক্ষেত্রে সফলতার জন্যে উদ্যম, পরিশ্রম ও মেধার সমন্বয় করতে হয়। সেজন্যে প্রথমেই দরকার একজন শক্ত গার্ডিয়ান। তিনি আমার চোখে বিশিষ্ট লেখক ও সাংবাদিক শ্রদ্ধাভাজন জনাব কাজী শাহাদাত। যাঁর সঠিক দিকনির্দেশনায় সামনের দিকে এগিয়ে যেতে সাহসী ভূমিকা রাখছে সময়ের সেরা পত্রিকা দৈনিক চাঁদপুর কণ্ঠ।

‘চাঁদপুর কণ্ঠ’ নামে সেদিনের সেই শিশুটি আজ অনেক বড় হয়েছে, তিরিশ বছর পূর্তি করতে যাচ্ছে। মফস্বলে জন্ম হলেও চাঁদপুর কণ্ঠ এখন বিশ্বব্যাপী পরিচিত একটি নাম। পৃথিবীর এ প্রান্ত থেকে অন্য প্রান্তে রয়েছে এর পাঠক। অনলাইনের সুবাদে বাড়তি পরিচিতি অর্জন করে চলেছে দিনের পর দিন। এটা এখন শুধুমাত্র চাঁদপুরবাসীর নয়, সারা পৃথিবীতে বাংলা ভাষাভাষী মানুষের অন্যতম পত্রিকা।

বাস্তববতার নিরিখে বলতে হয়, প্রবাসে সাংবাদিকদের বড় সংগঠন অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাব। একবার এর অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফ্রান্সের প্যারিসে বাংলাদেশ সরকার নিযুক্ত রাষ্ট্রদূত জনাব কাজী ইমতিয়াজ হোসেন। পরিচয়ের এক ফাঁকে আমার একটা ভিজিটিং কার্ড তাঁর হাতে তুলে দিলাম। তিনি ইতোমধ্যে জেনেছেন আমি যুগান্তরের ইতালি প্রতিনিধি। আশ্চর্য হলেও সত্য, তিনি অবাক পানে তাকিয়ে রইলেন কার্ড হাতে নিয়ে। কারণ যুগান্তরের পাশেই ছিলো দৈনিক চাঁদপুর কণ্ঠ অর্থাৎ একই কার্ডে দুটি পত্রিকার ‘লোগো’। একটি জাতীয় দৈনিক অন্যটি মফস্বলের দৈনিক চাঁদপুর কণ্ঠ। তিনি অবাক হলেন। জনাব ইমতিয়াজ হোসেনকে বললাম, এটা আমার এলাকার পত্রিকা। খুব ভালোবাসি এবং খুবই পাঠকপ্রিয়। এটা দূরে রাখা বা ভুলে থাকতে পারি না। আমি এই পত্রিকার একজন নগণ্য সংবাদকর্মী।

চাঁদপুর কণ্ঠের ভিন্ন আরেকটি অর্জন জাতিসংঘের কৃষি উন্নয়ন তহবল (আইএফএডি)-এর গভর্নিং কাউন্সিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুষ্ঠান কভারেজের মধ্য দিয়ে। রোমের আইএফএডির সদর দপ্তরে গভর্নিং কাউন্সিলের ৪১তম অধিবেশনে দৈনিক চাঁদপুর কণ্ঠের নাম লিপিবদ্ধ হয়। হিংসুকদের বাধা অতিক্রম করে চাঁদপুর কণ্ঠ এগিয়ে যাচ্ছে। সততার বন্ধনে আবদ্ধ চাঁদপুর কণ্ঠ পরিবার। সত্য, বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করে পাঠকদের আকৃষ্ট করেছে চাঁদপুর কণ্ঠ।

সাধুবাদ জানাই পত্রিকার প্রতিষ্ঠাতা অ্যাডঃ ইকবাল-বিন- বাশারকে, যাঁর মহতী উদ্যোগে চাঁদপুরবাসী পেয়েছে দৈনিক চাঁদপুর কণ্ঠ। এর ফলে পাঠক ঘরে বসেই গোটা চাঁদপুরের সংবাদ পেয়ে যাচ্ছে। জানা-অজানা অনেক তথ্য দিচ্ছে এক ঝাঁক নবীন-প্রবীণ সাংবাদিক। আজকের এই চাঁদপুর কণ্ঠ অনেক চড়াই-উতরাই, প্রতিকূলতা ডিঙিয়ে সবার ভালোবাসায় ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে। তাই তো সবার শীর্ষে নির্ভুল পত্রিকার নাম চাঁদপুর কণ্ঠ। পাঠকের চাহিদা মিটাতে হরহামেশা কণ্ঠ পরিবার কাজ করে যাচ্ছে। আমি মনে করি, আজকের ৩০ বছরপূর্তি পাঠক ও শুভাকাঙ্ক্ষীদের ভালোবাসার প্রতিদান।

দীর্ঘ তিরিশ বছর ধরে চাঁদপুর কণ্ঠে যিনি অক্লান্ত পরিশ্রম ও মেধার কারুকাজ দেখিয়েছেন, তিনি আমাদের অতি প্রিয় শ্রদ্ধাভাজন ব্যক্তিত্ব, সামাজিক, সাহিত্য ও সাংস্কৃতিকসহ বিভিন্ন সংগঠনের দিকনির্দেশক চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক রোটারিয়ান কাজী শাহাদাত। তাঁর অবদানের কথা বলে ও লিখে শেষ করা যাবে না।

আমার দেখা চাঁদপুরে প্রকাশিত পত্রিকাগুলোর বেশির ভাগ সম্পাদক ও সাংবাদিকরা চাঁদপুর কণ্ঠ তথা কাজী শাহাদাতের এক একটি আবিষ্কার। আর চাঁদপুর কণ্ঠ হলো তার প্রধান সাক্ষী। পাঠকের ভালোবাসা এমনি করে কোনো পত্রিকা অর্জন করতে পারেনি।

সূত্র মতে, চাঁদপুরে নিয়মিত-অনিয়মিত কুড়ির অধিক দৈনিক পত্রিকা প্রকাশিত হচ্ছে। এর মধ্যে চাঁদপুর কণ্ঠই নির্ভুল একমাত্র পত্রিকা, যা পাঠকের জরিপে একাধিকবার প্রমাণিত হয়েছে। চাঁদপুর কণ্ঠকে আরো অনেক দূর এগিয়ে যেতে হবে। আমি এর উত্তরোত্তর সফলতা কামনা করছি। সেই সঙ্গে প্রতিষ্ঠাতা সম্পাদক, প্রধান সম্পাদক, চাঁদপুর কণ্ঠ পরিবার ও বিজ্ঞাপনদাতা, শুভানুধ্যায়ীদের প্রতি জানাই শুভেচ্ছা ও অভিনন্দন। জয় হোক চাঁদপুর কণ্ঠের তিরিশ বছরের পথচলা।

লেখক : প্রতিষ্ঠাতা সভাপতি, ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাব।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়