শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪  |   ২৬ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ১৮ অক্টোবর ২০২৪, ১৭:২৬

এবার ড. সবুর খান ‘ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটি প্রেসিডেন্টস’-এর কোষাধ্যক্ষ নির্বাচিত

চাঁদপুর কন্ঠ রিপোর্ট
এবার ড. সবুর খান ‘ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটি প্রেসিডেন্টস’-এর  কোষাধ্যক্ষ নির্বাচিত
ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটি প্রেসিডেন্টস (আইএইউপি)-এর ২০২৭-২০৩০ মেয়াদের জন্যে নির্বাচিত কোষাধ্যক্ষ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. মোঃ সবুর খান। সাথে রয়েছেন নবনির্বাচিত সভাপতি সিয়াস ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (চীন)- এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. শন চেন এবং সেক্রেটারী জেনারেল তানিওকা গাকুয়েন এডুকেশন ফাউন্ডেশন (জাপান)-এর ভাইস চ্যান্সেলর

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ডঃ মোঃ সবুর খান, ‘ইন্টারন্যাশনাল এসাসিয়েশন অব ইউনিভার্সিটি প্রেসিডেন্টস’ (আইএইউপি)-এর ২০২৭-২০৩০ মেয়াদের জন্যে কোষাধ্যক্ষ নির্বাচিত হয়েছেন। তিনি প্রথম বাংলাদেশী যিনি এই মর্যাদাপূর্ণ বৈশ্বিক প্লাটফর্মে নেতৃত্বের পদে অধিষ্ঠিত হয়েছেন।

১৫ অক্টোবর, ২০২৪-এ বেইজিং কনফারেন্স সেন্টারে অনুষ্ঠিত ‘ইন্টারন্যাশনাল এসাসিয়েশন অব ইউনিভার্সিটি প্রেসিডেন্টস’ (আইএইউপি)-এর সাধারণ পরিষদের সভা চলাকালীন এ ঘোষণা দেয়া হয়। নবনির্বাচিত নেতৃত্বের দলে আরও রয়েছেন সিয়াস ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (চীন)- এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. শন চেন, যিনি ‘ইন্টারন্যাশনাল এসাসিয়েশন অব ইউনিভার্সিটি প্রেসিডেন্টস’-এর ২০২৭-২০৩০ মেয়াদকালের জন্যে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবেন এবং তানিওকা গাকুয়েন এডুকেশন ফাউন্ডেশন (জাপান)- এর ভাইস চ্যান্সেলর তাতসুরো তানিওকা যিনি ঐ মেয়াদে আইএইউপি’র মহাসচিবের দায়িত্ব পালন করবেন। বাংলাদেশী বিশ্ববিদ্যালয়ের সভাপতিদের প্রতিনিধিদের সাথে এশিয়া, ইউরোপ, আমেরিকা ও আফ্রিকা সহ ৫৩টি দেশের প্রায় ৭০০ জন অংশগ্রহণকারী এই মহাসম্মেলনে যোগ দেন।

বিদায়ী সভাপতি মেক্সিকোর ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. ফার্নান্দো লিওন-গার্সিয়া নবনির্বাচিত কর্মকর্তাদের উষ্ণ স্বাগত জানান এবং বিশ্বব্যাপী উচ্চ শিক্ষা খাতে আরও বৃদ্ধি এবং প্রভাবের দিকে ‘ইন্টারন্যাশনাল এসাসিয়েশন অব ইউনিভার্সিটি প্রেসিডেন্টস’ কে চালিত করার ক্ষমতার প্রতি তার দৃঢ় আস্থা প্রকাশ করেন।

আইএইউপি একটি নেতৃস্থানীয় বিশ্বব্যাপী সংস্থা, যার প্রধান কার্যালয় ইউএন প্লাজা নিউইয়র্ক, মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত। বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়ের নেতাদের মধ্যে জ্ঞানের আদান-প্রদান, সর্বোত্তম অনুশীলন এবং সহযোগিতার প্রচারে এ সংস্থা নিবেদিত। সংস্থাটি বিশ্ববিদ্যালয়ের সভাপতি এবং সিনিয়র নেতাদের বিশ্বব্যাপী নেটওয়ার্কের মাধ্যমে উচ্চ শিক্ষার ভবিষ্যৎ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়