শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩৭ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ২১ জুন ২০২২, ০০:০০

শাহতলীতে এটি আহমেদ হোসাইন রুশদীর মৃত্যুবার্ষিকী উদ্‌যাপন
স্টাফ রিপোর্টার ॥

চাঁদপুর সদর উপজেলার শাহতলী কামিল মাদরাসা, শাহতলী জিলানী চিশতী কলেজ, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয় ও উত্তর শাহতলী যোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়সহ স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা বিশিষ্ট শিক্ষাবিদ মরহুম মাওলানা এ.টি. আহমেদ হোসাইন রুশদীর ৪৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে কোরআন খতম, কবর জিয়ারত, স্মরণ সভা, মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ২০ জুন সোমবার সকাল ১১টায় শাহতলী জিলানী চিশতী কলেজ মিলনায়তনে কলেজ গভর্নিংবডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা শিক্ষা অফিসার (অতিরিক্ত দায়িত্ব) প্রাণকৃষ্ণ দেবনাথ।

প্রধান অতিথি চাঁদপুর জেলা শিক্ষা অফিসার (অতিরিক্ত দায়িত্ব) প্রাণকৃষ্ণ দেবনাথ বলেন, আজ আমি গর্বিত যে, একজন মহান শিক্ষাবিদের মৃত্যুবার্ষিকী ও স্মরণসভা অনুষ্ঠানে আসতে পেরেছি। এ এলাকাসহ দেশে বিভিন্নস্থানে অসংখ্য প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন। তিনি একজন স্মরণীয়-বরণীয় ব্যক্তিত্ব। এই প্রতিষ্ঠানগুলো যতদিন থাকবে, ততদিন মানুষ শ্রদ্ধাভরে স্মরণ করবে। ১৯৭০ সালে বেসরকারি কলেজ হিসেবে এ প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন তিনি। এটি সদর উপজেলার প্রথম বেসরকারি কলেজ। তখন এ জেলায় হাতেগোনা অল্প কয়েকটি কলেজ ছিল। তিনি ছিলেন সুদূর প্রসারী একজন শিক্ষাবান্ধব চিন্তাবিদ। তিনি এ জেলা ছাড়াও অন্যান্য অঞ্চলে শিক্ষার আলো ছড়িয়ে দিয়েছেন।

২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথামিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবুল কালাম আজাদের পরিচালনায় সভাপতির বক্তব্য রাখেন কলেজ গভর্নিংবডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শাহতলী কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইন, জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ মোঃ হারুন অর রশিদ, শাহতলী কামিল মাদ্রাসার উপাধ্যক্ষ মাওলানা ইয়াসিন মিয়া, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নয়ন চন্দ্র দাস, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মোহসিন উদ্দিন, মরহুমের ছেলে ব্যবসায়ী মোঃ আবুল কালাম রুশদী, মরহুমের ছোট ছেলে বিশিষ্ট রাজনীতিবিদ মোঃ আবুল হাশেম রুশদী, ৩০নং মধ্য শাহতলী কাদেরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোসাঃ তহমিনা আক্তার, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ দিদার হোসেন মিজি, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ সোহরাব হোসেন। এছাড়াও উপস্থিত ছিলেন বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী, গণ্যমান্যব্যক্তিবর্গ, সুধীজন, গভর্নিংবডি, ম্যানেজিং কমিটি, অভিভাবকসহ অন্যান্য অতিথি।

কর্মসূচির শুরুতে শাহতলী কলেজ মসজিদে শাহতলী কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইনের নেতৃত্বে পবিত্র কোরআন খতম করা হয়। কোরআন খতম শেষে মরহুমের কবর জিয়ারত করেন অতিথিবৃন্দ।

অনুষ্ঠান শেষে মরহুমের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও মিলাদের আয়োজন করা হয়। দোয়া অনুষ্ঠানে দোয়া ও মিলাদ পরিচালনা করেন, শাহতলী কামিল মাদারাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন শাহতলী জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ মোঃ হারুন-অর রশিদ।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়