শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০

চাঁদপুরের সর্বত্র পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন

স্টাফ রিপোর্টার ॥
চাঁদপুরের সর্বত্র পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন

চাঁদপুরে যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যে উদযাপিত হলো পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ)। ১২ রবিউল আউয়াল সোমবার ভোরের আবীর মাখা সকালে বিভিন্ন মসজিদের মাইক থেকে প্রিয় নবীর শানে নাতে রাসুল পরিবেশন এবং সুললিত কন্ঠে কোরআন তেলাওয়াত শোনা গেছে। এদিকে বিভিন্ন সংগঠনের ব্যানারে শত শত মানুষের অংশগ্রহণে এবং কালেমা খচিত পতাকা ও বাংলাদেশের জাতীয় পতাকা নিয়ে 'নারায়ে তাকবীর-আল্লাহু আকবার, নারায়ে রিসালাত-মুহাম্মাদুর রাসুলুল্লাহ, প্রিয় নবীর জন্মদিন আজকে-মোদের খুশির দিন, সুন্নত তরিকাণ্ডকায়েম হোক কায়েম হোক, বেদায়াত তরিকা ধ্বংস হোক ধ্বংস হোক, মিলাদুন্নবী অনুষ্ঠান-পালন করো মুসলমান' স্লোগান দিতে শোনা গেছে। এছাড়া চাঁদপুর জেলা প্রশাসন এবং ইসলামিক ফাউন্ডেশন সহ স্কুল কলেজ, পাড়া-মহল্লার মসজিদ, মাদ্রাসা এবং বিভিন্ন ধর্মীয় সংগঠন এ দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা ও মিলাদ মাহফিল আয়োজন করেছে।

জেলা প্রশাসন

পবিত্র ঈদে মিলাদুন্নবী সা. উদযাপন উপলক্ষে চাঁদপুর জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল দশটায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ মোহসীন উদ্দিন। তিনি তাঁর বক্তব্যে বলেন, প্রিয়নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বিশ্ববাসীর জন্যে রহমত স্বরূপ। সে নবীর জন্ম নিয়ে আলোচনা করা এবং শোনা উভয়টিই সাওয়াবের কাজ। নবীজির আলোচনা যত বেশি শোনা যায়, তত বেশি তৃপ্তি পাওয়া যায় । নবী মুহাম্মদ (সাঃ) হলেন সব বয়সীদের মডেল। তিনি আরো বলেন, নবীজির জন্মদিন নিয়ে শিক্ষার্থীরা সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশ নিয়েছে। এটা একটা বড়ো আনন্দের বিষয়। পুরস্কার কে পেলাম কে পেলাম না সেটি মূল বিষয় নয়। গুরুত্বপূর্ণ হলো তুমি কিছু সময় নবীকে নিয়ে ছিলে। যিনি পৃথিবীর সকল মানুষের সেরা মানুষ, আমাদের নবী মুহাম্মদ (সাঃ)।

সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বশির আহমেদ। সঞ্চালনায় ছিলেন ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড অফিসার মোঃ শফিউল্লাহ মিয়া। উপস্থিত ছিলেন বিভিন্ন মসজিদের ইমামগণ।

চেয়ারম্যান ঘাটা বাইতুল আমান জামে মসজিদ

চাঁদপুর শহরের ডিসি অফিস সংলগ্ন চেয়ারম্যান ঘাটা বাইতুল আমান জামে মসজিদে বাদ ফজর পবিত্র ঈদে মিলাদুন্নবী সাল্লাল্লাহু আলাইহি সাল্লাম উদযাপন উপলক্ষে আলোচনা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। ভোরবেলা মোনাজাতে সহস্রাধিক মুসল্লি অংশ নেন। মুসল্লিদের আল্লাহুম্মা আমিন ধ্বনিতে ওই এলাকা মুখরিত হয়ে উঠে।

এতে বক্তব্য রাখেন মসজিদের খতিব আলহাজ্ব মাওঃ মোঃ সাইফুদ্দিন খন্দকার। তিনি তাঁর বক্তব্যে বলেন, ইসলামে জ্ঞান অর্জন করা ফরজ। এ জ্ঞান অর্জন হতে হবে ইসলামের মৌলিক বিষয়ের ওপর। কিন্তু দুঃখের বিষয়, আজ সাধারণ মানুষ ধর্ম নিয়ে মনগড়া কথা বলছে। তার পাশাপাশি নামধারী আলেমরাও ধর্মীয় বিষয় নিয়ে নানা কটুক্তি করছে। আর এ কটুক্তি করতে গিয়ে নবীর শানে উদ্ভট কথা বলেন। যা নবীর শানে চরম বেয়াদবির শামিল। আমরা মিলাদুন্নবী (সা.)-এর মাহফিল থেকে অঙ্গীকার করতে চাই, কেউ যদি নবীর শান-মান নিয়ে উদ্ভট কথা বলে তা আমরা প্রতিহত করবো। তিনি আরো বলেন, মানুষ নিজের সুস্থতার জন্যে বিজ্ঞ চিকিসৎকের পরামর্শ নেয়। ভালো বাড়ি নির্মাণের জন্যে বিজ্ঞ ইজ্ঞিনিয়ারের কাছে যায়, ভালো পড়াশোনা করতে বিজ্ঞ শিক্ষকের শরণাপন্ন হয়। তাহলে ধর্মীয় জ্ঞান অর্জন করতে আমরা ইসলামের বিজ্ঞ লোকদের কাছে যাই না কেন ? যার-তার কাছে জ্ঞান শিখে দাওয়াতী কাজ করলে ইসলামে চরম ফেতনা দেখা দিবে। সাধারণ মুসল্লি, স্কুল- কলেজ পড়ুয়া ছাত্ররা ফতোয়া দিচ্ছে। আজ এমনটিই হচ্ছে। এ থেকে পরিত্রাণ পেতে দ্বীনের সঠিক আকিদা তুলে ধরতে আলেম সমাজকে আহ্বান জানান।

হাফেজ মোহাম্মদ আতিকুল্লাহর সঞ্চালনায় পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপনে চাঁদপুর দ্বীনিয়া মাদ্রাসার ছাত্ররা সুললিত কণ্ঠে নাতে রাসূল (সাঃ) পরিবেশন করে। এছাড়া খতমে কোরআন ও কাসিদা পাঠ করে। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন হাঁসা আল আমিন ফাজিল মাদ্রাসার সহকারী অধ্যাপক মাওলানা মোঃ হাবিবুর রহমান মোহেব্বী। দেশ ও জাতির কল্যাণ কামনা করে মোনাজাত করেন মসজিদের খতিব সাহেব। পরে উপস্থিত সকলের মাঝে তবররুক বিতরণ করা হয়।

মিশন রোড শাহী জামে মসজিদ

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপনে চাঁদপুরে শহরের মিশন রোড শাহী জামে মসজিদে আলোচনা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। রোববার বাদ মাগরিব শাহী মসজিদে এ মাহফিল অনুষ্ঠিত হয়। এতে বিপুল সংখ্যক মুসল্লির উপস্থিতি দেখা গেছে। অনুষ্ঠানে দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা করেন শাহী মসজিদের খতিব আলহাজ্ব মাওঃ আব্দুল্লাহ আল মামুন। তিনি বলেন, ঈদে মিলাদুন্নবী (সাঃ) উদযাপন ইশকে রাসূলের কাজ। নবীর শান-মান নিয়ে যে যত বেশি জানবে, নবীর প্রতি তাঁর শ্রদ্ধা মহব্বত তত বেশি বাড়বে। নবীকে ভালোবাসার নাম হলো ঈমান। তিনি আরো বলেন, আমরা ঈদে মিলাদুন্নবী (সা.) ও সিরাতুন্নবী (সা.) দুটোই মানি। কেউ যদি নবীজীর জন্মকে বাদ দিয়ে শুধু কর্মজীবনকে সিরাত বলে থাকি, তাহলে রাসূলের জীবনের আংশিক সিরাত হবে। সেটা পূর্ণাঙ্গ হবে না। সুতরাং নবীর জন্ম আগে, পরে জীবন। তাই আমরা রবিউল আউয়াল মাসে নবীর জন্ম নিয়ে আলোচনা করি। আর বাকি আরবি এগারটি মাস নবীর সিরাত নিয়ে আলোচনা করি। এ নিয়ে বিভেদ সৃষ্টি করার সুযোগ নেই। পরে মিলাদণ্ডকিয়াম পরিচালনা করেন মাওঃ মোঃ শাহীন। দোয়া মোনাজাত করেন মসজিদের খতিব।

বাবুরহাটে গাউছিয়া বোরহানীয়া দরবার শরীফের বিশাল রেলী

চাঁদপুর শহরের বাবুরহাট এলাকায় গাউছিয়া বোরহানিয়া দরবার শরীফের উদ্যোগে বিভিন্ন সংগঠনসহ পবিত্র ঈদে মিলাদুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উদযাপন উপলক্ষে বিশাল রেলি অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ৭টায় দক্ষিণ দাসদী বোরহানুল উলুম আলিম মাদ্রাসা থেকে রেলিটি শুরু হয়ে বাবুরহাট বাজারের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় মাদ্রাসায় এসে দোয়া ও মোনাজাতের মাধ্যমে শেষ হয়।

গাউছিয়া বোরহানীয়া দরবার শরীফের পীর সাহেব আল্লামা হাফেজ মুহাম্মদ রফিকুল ইসলাম মোনাজাতের পূর্বে তিনি তাঁর বক্তব্যে বলেন, নবীর প্রেমিক মুখে দাবি করলেই চলবে না। আমলে দেখাতে হবে। আমরা নবীর সুন্নাতের আদর্শ নিয়ে সমগ্র জায়গায় এই দাওয়াত পৌঁছে দেবো। তিনি আরো বলেন, মিলাদুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পালন করা মুমিনদের কাজ। সারাদেশে মিছিলের মাধ্যমে নবীপ্রেমিকের যেভাবে সমাগম হয়েছে, আমার বিশ্বাস সুন্নিয়তের দীক্ষা সারাদেশে ছড়িয়ে পড়বে।

বাবুরহাট পথসভায় বক্তব্য রাখেন দাসাদী কামিল মাদ্রাসার সহকারী অধ্যাপক মাওঃ মাহাদী হাসান রূহানী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অনু গবেষণা কেন্দ্র জামে মসজিদের খতিব ড. সাইফুল ইসলাম আযহারী ও ড. মুহাম্মদ হোসাইন আযহারী এবং ১৩নং ওয়ার্ডের কাজী রেজিস্টার মাওঃ কাজী আব্দুর রউফ। র‌্যালিতে বাবুরহাট আঞ্চলিক ঈদে মিলাদুন্নবী (দ.) উদযাপন কমিটি, দক্ষিণ দাসদী আদর্শ স্বেচ্ছাসেবক যুব সংগঠন,বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা, ইউনিট কমিটি, আল্লামা রফিকুল ইসলাম ফাউন্ডেশন, মধ্য রালদিয়া আফতাবিয়া জামে মসজিদ কমপ্লেক্স, কাঠেরপুল কাজী বাড়ি জামে মসজিদ, দক্ষিণ দাসদী বোরহানুল উলুম আলিম মাদ্রাসাসহ স্থানীয় গণ্যমান্য এবং বিভিন্ন মাদ্রাসার শিক্ষার্থীরা অংশ নেয়।

বিষ্ণুপুর মিয়া বাড়ি জামে মসজিদ

চাঁদপুর সদর উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নে মিয়া বাড়ি জামে মসজিদে গত সোমবার বাদ মগরিব পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপনে আলোচনা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এতে দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা করেন মসজিদের খতিব খতিব মাওঃ মুহাম্মদ আবদুর রহমান গাজী। মিলাদণ্ডকিয়াম পরিচালনা করেন আবু বকর সিদ্দিক । এতে সাবেক ইউপি সদস্য সাইফুল ইসলাম শরীফ চৌধুরী, মাওঃ মোঃ আল আমিন, মাওঃ মোঃ শাহাদাত হোসেন, মোঃ খোকন মাস্টার সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশ নেন।

এছাড়া পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপনে সারাদেশের ন্যায় যথাযোগ্য মর্যাদায় চাঁদপুরে কালেক্টরেট জামে মসজিদ, পূর্ব নাজির পাড়া এলাহি জামে মসজিদ, মমিন পাড়া আব্দুস সামাদ জামে মসজিদ, মির্জাপুর জামে মসজিদসহ বিভিন্ন মাদ্রাসা ও বিভিন্ন ইসলামী সংগঠন বিবিধ কর্মসূচি পালন করেছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়