শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪  |   ৩১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ০৭ জুন ২০২৪, ০০:০০

ভিসি অধ্যাপক ড. মোঃ নাছিম আখতারের যোগ্য নেতৃত্ব

সিন্যাপ্স র‍্যাংকিংয়ে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৩২ ধাপ উপরে

চাঁদপুর কণ্ঠ রিপোর্ট ॥
সিন্যাপ্স র‍্যাংকিংয়ে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৩২ ধাপ উপরে

চাঁদপুরের অহঙ্কার, গর্ব চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। যেটি স্থানীয় সংসদ সদস্য বর্তমান সমাজকল্যাণমন্ত্রী ডাঃ দীপু মনির হাত ধরে চাঁদপুরে বাস্তবায়ন হলো। এ বিশ্ববিদ্যালয়টি মাত্র এক বছরে অভাবনীয় সাফল্য দেখালো। আর এটি সম্ভব হয়েছে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মোঃ নাছিম আখতারের যোগ্য নেতৃত্বের বদৌলতে। সিন্যাপ্স র‍্যাংকিং ২০২৪-এ চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চাঁবিপ্রবি) ৩২ ধাপ উপরে উঠে এসেছে। রৌদ্রস্নাত অপরূপ সকালে মধুমাস জৈষ্ঠ্যের স্নিগ্ধতা ছড়িয়ে পদ্মা, মেঘনা ও ডাকাতিয়া নদীর মিলনস্থল এবং ইলিশের বাড়ি চাঁদপুরে ২০ মে, ২০২৩ সালে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হয়। তৎকালীন মাননীয় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি উপস্থিত থেকে এর উদ্বোধন করেন।

চাঁবিপ্রবি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের অধীনে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ও ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলোজি বিভাগ এবং বিজনেস স্টাডিজ অনুষদের অধীনে ব্যবসায় প্রশাসন বিভাগ নিয়ে একাডেমিক কার্যক্রম শুরু করে। ৯০জন শিক্ষার্থী নিয়ে চাঁবিপ্রবি যাত্রা শুরু করে। বর্তমানে দু’টা ব্যাচে চাঁবিপ্রবির শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১৮০ জন।

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর উপাচার্য অধ্যাপক ড. মো. নাছিম আখতার বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় উন্নত বিশ্বের সাথে সমতা অর্জন এবং জাতীয় পর্যায়ে উচ্চশিক্ষা ও আধুনিক জ্ঞানচর্চা, বিশেষ করে বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে যথাযথ গুরুত্ব প্রদানসহ মানসম্মত গবেষণার সুযোগ সৃষ্টি এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এমপি মহোদয় জেলায় জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ হাতে নেন। তারই ধারাবাহিকতায় চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন ১৬/২০২০ মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক ১৫ সেপ্টেম্বর, ২০২০ সালে অনুমোদিত হয়। করোনা মহামারীর কারণে শিক্ষা শুরুর কার্যক্রম কিছুটা বিলম্ব হলেও একাডেমিক কার্যক্রম চালুর মধ্য দিয়ে চাঁদপুর তথা বাংলাদেশে শিক্ষা ও গবেষণার নতুন দ্বার উন্মোচন হয়েছে। সবেমাত্র শিক্ষা কার্যক্রম শুরুর এক বছর পূর্ণ হয়েছে। প্রথম বর্ষের শিক্ষার্থীদের সিলেবাসে ডাটা স্ট্র্যাকচার ও অ্যালগরিদম এর মতো কোর্স অন্তর্ভুক্ত নাই। তা সত্ত্বেও জাতীয় পর্যায়ে আন্তঃবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতায় চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এমন উন্নতিতে আমি আশান্বিত।

তিনি আরো বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি শিক্ষার্থীদের কঠোর অধ্যবসায় এবং মননশীল গবেষণার মাধ্যমে এই বিশ্ববিদ্যালয় এগিয়ে যাবে দূর থেকে বহুদূর। আশা করি চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় ও প্রযুক্তি নির্ভর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অগ্রণী ভূমিকা পালন করবে।

২০১৪ সালের আইসিপিসি ঢাকা রিজিওনাল থেকে ২০২৪ সালের আইইউটি আইইউপিসি পর্যন্ত মোট ৫৩টি ন্যাশনাল লেভেলের প্রোগ্রামিং প্রতিযোগিতার উপর ভিত্তি করে তৈরি করা এই র‍্যাংকিং-এ ৮২৯ রেটিং নিয়ে চাঁবিপ্রবির বর্তমান অবস্থান ৯২। র‍্যাংকিংয়ে প্রথম স্থানে উঠে এসেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়