শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২২, ০০:০০

বাধার মুখে কাজ বন্ধ

কচুয়ার কাঁঠালিয়া গ্রামবাসীর উদ্যোগে নির্মিত হচ্ছে দীর্ঘদিনের না হওয়া চলাচলের রাস্তা

কচুয়ার কাঁঠালিয়া গ্রামবাসীর উদ্যোগে নির্মিত হচ্ছে দীর্ঘদিনের না হওয়া চলাচলের রাস্তা
মেহেদী হাসান ॥

বিজয়ের ৫১ বছরেও কচুয়ার কাঁঠালিয়া গ্রামে যাতায়াতের জন্যে সড়ক ব্যবস্থা না থাকায় দীর্ঘ সীমাহীন কষ্টে ছিলেন গ্রামবাসী। সংবাদটি বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ার পর কাঁঠালিয়া গ্রামের যাতায়াত ব্যবস্থা নিয়ে বিভিন্ন মহলে আলোচনা-সমোলোচনার ঝড় উঠে। অবশেষে ওই কষ্ট লাঘবের জন্যে গ্রামবাসী নিজেরাই রাস্তা নির্মাণের উদ্যোগ নিয়েছে। তবে পাশর্^বর্তী মতলব দক্ষিণ উপজেলার ঘোড়াধারী গ্রামবাসীর আপত্তিতে এ রাস্তার নির্মাণ কাজ বন্ধ হয়ে পড়ে। রাস্তার পাশর্^বর্তী জমির মালিকদের একাংশ জানান, আমাদের জমির আইল দিয়ে রাস্তা নির্মাণ করতে দিবো না। তারা জানান, প্রয়োজন হলে অন্যদিকে ঘুরিয়ে ওই গ্রামে যাতায়াতের রাস্তা করুক। না হয় বিগত বছর যেভাবে নৌকায় করে ও খরায় আইল দিয়ে বাড়িতে গেছে সেভাবে যাক। কিন্তু আমাদের জমির উপর দিয়ে আমরা রাস্তা নির্মাণ করতে দিবো না।

জমির মালিকদের আরেক অংশের দাবি, তাদের জমির পাশে রাস্তা নির্মাণ হলে তাদের জমির মূল্য বৃদ্ধির পাশাপাশি যাতায়াত ব্যবস্থা ও জমির ফসল আনা-নেওয়ায় সুবিধা হবে। রাস্তার অসুবিধার দরুণ তাদের এই জমিগুলো অনাবাদী থেকে যাচ্ছে। বছরের পর বছর এই জমিগুলো অনাবাদী থাকার কারণে আমরা আর্থিক লোকসানে পড়েছি। রাস্তাটি নির্মাণ হলে এলাকাবাসীর পাশাপশি আমরাও উপকার ভোগ করবো।

শনিবার সরজমিনে গেলে দেখা যায়, কচুয়া ও মতলব দক্ষিণের সীমান্তবর্তী কাঁঠালিয়া গ্রামবাসী শুক্রবার কাঁঠালিয়া থেকে জায়গির পর্যন্ত নতুন রাস্তা নির্মাণের উদ্যোগ নেয়। এতে খবর পেয়ে শনিবার সকালে পাশর্^বর্তী জমির মালিকরা বাধা দিলে দুপক্ষের মধ্যে সংঘর্ষের সৃষ্টি হয়। পরে কাঁঠালিয়া গ্রামের অধিবাসীরা নতুন রাস্তাটির উপর অবস্থান নিলে মতলবের লোকজন রাস্তা থেকে মাটি সরিয়ে নেয়ার জন্যে অবস্থানকারীদের সাথে বাকবিত-ায় জড়িয়ে পড়ে। সংবাদ পেয়ে কচুয়া থানা পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করে এবং কচুয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ শাহজাহান শিশির, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নাজমুল হাসান, স্থানীয় ইউপি চেয়ারম্যান আলমগীর হোসেন, বিট কমিউনিটি পুলিশিং কর্মকর্তা দেলোয়ার হোসেন রাজীব ও অন্যান্য পুলিশ কর্মকর্তা, উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক সাংবাদিক প্রিয়তোষ পোদ্দার, সাংবাদিক জিসান আহমেদ নান্নু ও মেহেদী হাসান ঘটনাস্থলে পৌঁছে স্থানীয় নেতৃবৃন্দ ও জমির মালিকদের নিয়ে বৈঠকে বসেন। এ সময় কাঁঠালিয়া গ্রামবাসীর দুঃখণ্ডকষ্ট লাঘবের দাবিতে জনস্বার্থে রাস্তাটি দ্রুত নির্মাণের অনুরোধ জানান উপজেলা পরিষদ চেয়ারম্যান। মতলব দক্ষিণের ঘোড়াধারী গ্রামবাসী জমির মালিকদের আপত্তির কারণে রাস্তা নির্মাণ কাজ বন্ধ রেখে আগামী ৬ জানুয়ারি শান্তি বৈঠকের মাধ্যমে রাস্তা নির্মাণের চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে কচুয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান শিশির জানান।

ওই গ্রামের ক্ষুদিরাম সরকার, গনেশ সরকার, মালতি রাণী বলেন, স্বাধীনতা যুদ্ধের সময় মুক্তিযোদ্ধারা এই গ্রামে আশ্রয় নিয়েছিলো। বিজয়ের ৫১ বছরে যখন সারা বাংলাদেশ বিজয় উৎসব পালন করছে, আমরা তখন আমাদের যাতায়াতের এ রাস্তাটি নিয়ে লড়াই করছি। এ গ্রামে এক হতে দেড় হাজার জনসংখ্যার বসতি। আমাদের অধিকাংশ মানুষ মৎস্যজীবী ও কৃষি কাজ করে জীবিকা নির্বাহ করে। যাতায়াতের জন্যে কোনো রাস্তা না থাকায় সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে আমাদেরকে। বিশেষ করে কোমলমতি শিক্ষার্থীদের ও রোগীদের যাতায়াতে সবচেয়ে বেশি কষ্ট ভোগ করতে হয়। বর্ষা মৌসুমে প্রতিদিন জনপ্রতি ২০ টাকা দিয়ে নৌকায় আবার কখনো হাঁটু বা কোমর পানিতে এবং গ্রীষ্ম মৌসুমে ইরি ক্ষেতের কর্দমাক্ত আইল দিয়ে যাতায়াত করতে হচ্ছে।

শিক্ষার্থী পলি, ইরা, সুবর্ণা ও কল্পনা জানান, আমাদের গ্রাম থেকে বের হয়ে যাওয়ার কোনো রাস্তা না থাকায় সময়মতো স্কুল-কলেজে যেতে পারি না। এতে করে পড়ালেখায় আমরা অনেক পিছিয়ে পড়েছি। রাস্তাটি নির্মাণ না হলে আমরা শিক্ষা ক্ষেত্রে পিছিয়ে পড়বো।

উল্লেখ্য যে, কচুয়া ও মতলব দক্ষিণের সীমান্তবর্তী কাঁঠালিয়া গ্রামে স্বাধীনতা পরবর্তী দীর্ঘ ৫১ বছর ধরে বিভিন্ন সরকারের রদবদল ঘটলেও সনাতন ধর্মাবলম্বী এ লোকদের ভাগ্য পরিবর্তন হয়নি। কাঁঠালিয়া গ্রামবাসীর চোখে মুখে আনন্দের বন্যা যেন থেমে না যায়, তাদের দীর্ঘদিনের স্বপ্নের রাস্তাটি নির্মাণে প্রশাসন যাতে যথাযথ পদক্ষেপ নেন-এমন দাবি জানিয়েছেন এলাকাবাসী।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়