বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০০:৪৮

বাজার সিন্ডিকেট ভাঙতে ডিআইআইটি’র শিক্ষার্থী

ইব্রাহিম মোল্লা উদ্ভাবন করেছেন অত্যাধুনিক অ্যাপ ‘বাজারদর’

চাঁদপুর কন্ঠ রিপোর্ট
ইব্রাহিম মোল্লা উদ্ভাবন করেছেন অত্যাধুনিক অ্যাপ ‘বাজারদর’
ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি (ডিআইআইটি)-এর মেধাবী শিক্ষার্থী মোঃ ইব্রাহিম মোল্লা উদ্ভাবিত অত্যাধুনিক অ্যাপ 'বাজারদর'-এর গ্র্যান্ড ওপেনিংয়ে বক্তব্য রাখছেন ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ নুরুজ্জামান। পাশে রয়েছে ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি (ডিআইআইটি)-এর প্রফেসর অধ্যক্ষ ড. মোঃ সাখাওয়াত হোসেন

বাজার দামের সঠিকতা নিশ্চিতকরণের সহজ সমাধানের লক্ষ্যে ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্কের অধীন বাংলাদেশের একটি প্রখ্যাত আইটি শিক্ষা প্রতিষ্ঠান ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি (ডিআইআইটি)-এর মেধাবী শিক্ষার্থী মোঃ ইব্রাহিম মোল্লা উদ্ভাবন করেছেন অত্যাধুনিক অ্যাপ ‘বাজারদর’। যেটি বাজার দামের সঠিকতা নিশ্চিত করার ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। বাজার সিন্ডিকেট ভাঙতেও এ অ্যাপটি যুগান্তকারী কাজ করবে। গতকাল ১৮ সেপ্টেম্বর (বুধবার) রাজধানীর ধানমন্ডির মিরপুর রোডের ড্যাফোডিল টাওয়ারের ৭১ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ অ্যাপের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ নুরুজ্জামান।

ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি (ডিআইআইটি)-এর অধ্যক্ষ প্রফেসর ড. মোঃ সাখাওয়াত হোসেনের সভাপতিত্বে অ্যাপটি উপস্থাপন করেন অ্যাপের উদ্ভাবক মোঃ ইব্রাহিম মোল্লা। বক্তব্য রাখেন ডিআইআইটি’র কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান মোঃ ইমরান হোসেন, এমবিএ কোর্সের প্রধান মোঃ ওমর ফারুক ও বিবিএ কোর্সের প্রধান লক্ষ্মণ চন্দ্র রবি দাস। ইব্রাহিম মোল্লা তার তৈরি করা এই অ্যাপটি বাংলাদেশ সরকারকে সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করতে আগ্রহী।

এই অ্যাপের মূল বৈশিষ্ট্যগুলোর মধ্যে রয়েছে : অ্যাপটি শুধু গ্রাহকদের সঠিক বাজারমূল্যই জানাতে সক্ষম তা নয়, বরং এটি বাজারের সিন্ডিকেট ভেঙ্গে সঠিক মূল্য নিশ্চিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বাজারে গিয়ে অতিরিক্ত দাম চাইলে গ্রাহক সহজে সরকার নির্ধারিত মূল্য পরিসর দেখতে পারবেন। এটি ব্যবহারকারীদের সঠিক মূল্য নিশ্চিত করতে সহায়ক এবং অতিরিক্ত দাম থেকে রক্ষা করবে। এটি খাদ্যদ্রব্যের জেলাভিত্তিক সঠিক মূল্য তালিকা প্রদান করবে, যা সাধারণত দেশব্যাপী চালু করা যাবে। প্রতি জেলার জন্যে কেন্দ্রীয় কর্তৃপক্ষ দ্বারা নির্ধারিত যোগাযোগ নম্বর প্রদর্শিত হবে। অর্থাৎ যদি কোনো দোকানদার অতিরিক্ত দাম দাবি করে, গ্রাহক সহজেই সংশ্লিষ্ট জেলা কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে পারবেন। জেলাভিত্তিক খাদ্য মূল্যের তথ্য সংগ্রহ করা যাবে এ অ্যাপের মাধ্যমে।

ইন্টারনেট সংযোগ ছাড়াই আগের ডাটা লোডের মাধ্যমে কাজ করা সম্ভব। তাই গ্রাহকদের জন্যে বিশেষভাবে উপযোগী এবং কোনো সরকারি অর্থ ছাড়াই স্বাধীনভাবে পরিচালিত, যা বিনামূল্যে সেবা প্রদান করে থাকে। এটির রয়েছে সহজে ব্যবহারযোগ্য ডিজাইন, যা সকল ব্যবহারকারীর জন্যে তথ্য দ্রুত খুঁজে পেতে সহায়ক। পরিষ্কার এবং সুসংগঠিতও, যা নতুন ব্যবহারকারীদের জন্যেও সহজে বোঝার উপযোগী। সম্পূর্ণ তৃতীয় পক্ষ মুক্ত, সম্পূর্ণ স্বাধীন পরিচালনা। ব্যবহারকারীদের জন্যে সম্পূর্ণ বিনামূল্যে সেবা প্রদান করতে সক্ষম এবং সার্বজনীন প্রবেশাধিকার প্রদানে সক্ষম । ইন্টারনেট সংযোগ ছাড়াও আগের ডাটা অ্যাক্সেস করা যাবে। অ্যাপের ব্যবহার অত্যন্ত সহজ ইউজার ফ্রেন্ডলী এবং সরকারি কর্মীদের জন্যে প্রশিক্ষণ প্রদান ব্যয় হবে একাকলীন সর্বোচ্চ ১ঘন্টা।

এই অ্যাপ বাজারের দাম নিশ্চিতকরণে বিপ্লব সাধন করবে এবং বাজার সিন্ডিকেট ভাঙার সহায়ক হবে। এই অ্যাপের মাধ্যমে অতিরিক্ত কর্মী নিয়োগের প্রয়োজন নেই এবং এটি সম্পূর্ণভাবে সরকারকে বিনামূল্যে হস্তান্তর করা হবে। ‘ড্যাফোডিল পরিবার’ এই উদ্যোগের স্পন্সর এবং নতুন প্রযুক্তির মাধ্যমে এই সমস্যার সমাধান করা সম্ভব, যা অনস্বীকার্য।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়