রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বয়ারচর সংযোগ ব্রিজ ও বেড়িবাঁধ রক্ষায় এলাকাবাসীর মানববন্ধন
  •   জার্মানিতে কঠিন হচ্ছে রাজনৈতিক আশ্রয়
  •   ইতালির দ্বীপে নৌকাডুবিতে নিখোঁজ ২১
  •   অভিভাবকহীনতায় দিশেহারা চাঁদপুরের আওয়ামী লীগ নেতা-কর্মীরা
  •   আহতদের দেখতে নিউরোসায়েন্স হাসপাতালে প্রধান উপদেষ্টা

প্রকাশ : ১৭ জুলাই ২০২৪, ০০:০০

আজ পবিত্র আশুরা

স্টাফ রিপোর্টার ॥
আজ পবিত্র আশুরা

আজ ১০ মহররম (১৭ জুলাই) বুধবার পবিত্র আশুরা। বাংলাদেশসহ সারা বিশ্বে যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত হবে। মুসলমানদের কাছে এ দিনটি ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। মুসলিম বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে তথা চাঁদপুরে আজ যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত হবে। ৬১ হিজরির এদিনে কারবালার প্রান্তরে পাপাত্মা ইয়াজিদ বাহিনীর হতে নির্মমভাবে শাহাদাতবরণ করেন ইমাম হোসাইন (রাঃ)সহ ৭২ জন আহলে বাইত। তাই এ দিনটি নবী প্রেমিক ও আহলে বাইত প্রেমিক সুন্নী মুসলমানদের কাছে খুবই তাৎপর্যবহ।

আরবি বর্ষপঞ্জিতে মহররম বড়ই তাৎপর্যপূর্ণ। এ উপলক্ষে মুসলিম উম্মাহ ৯ ও ১০ মহররম দুটি রোজা রাখেন। বাংলাদেশে মঙ্গলবার ও বুধবার মুসল্লিম উম্মাহ মহররমের রোজা রাখেন।

এ উপলক্ষে চাঁদপুরে ইসলামিক ফাউন্ডেশনসহ বিভিন্ন পাড়া-মহল্লার মসজিদ, মাদ্রাসা এবং বিভিন্ন ধর্মীয় সংগঠনগুলো আশুরার তাৎপর্য নিয়ে আলোচনা ও মিলাদ মাহফিলের আয়োজন করে। এছাড়া আজ বুধবার মসজিদে মসজিদে এবং বিভিন্ন পাড়া-মহল্লায়, মাদ্রাসা এবং বিভিন্ন ধর্মীয় সংগঠনে এ দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা হবে।

মহান আল্লাহতাআলা হিজরি সনের যে চারটি মাসকে সম্মানিত করেছেন। তার মধ্যে মহররম হলো অন্যতম। বাকিগুলো হলো-জিলকদ, জিলহজ ও সফর।

আল্লাহ তাআলা পবিত্র কোরআনে বলেন, ‘যেদিন থেকে তিনি আসমান ও জমিন সৃষ্টি করেছেন, সেদিন থেকে নিশ্চয়ই আল্লাহর কাছে গণনা হিসেবের মাস হলো বারোটি। এর মধ্যে চারটি মাস বিশেষ সম্মানিত। ’ (সূরা তাওবাহ, আয়াত : ৩৬)

উল্লেখ্য, ৬১ হিজরি সালের ১০ মহররম হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রাণপ্রিয় দৌহিত্র হযরত ইমাম হোসাইন (রাঃ) ও তাঁর পরিবারের সদস্যরা ইয়াজিদের সৈন্যদের হাতে কারবালার ময়দানে শহিদ হন। তাই পবিত্র আশুরা মুসলিম উম্মাহর জন্যে এক শোকাবহ দিন। দিনটি মুসলমানদের কাছে সত্য ও ন্যায় প্রতিষ্ঠারও দিন। পৃথিবী সৃষ্টি থেকে কেয়ামত পর্যন্ত অসংখ্য ঐতিহাসিক ঘটনার দিন ১০ মহররম। শুধু মুসলমান নয়, সকল মানুষের কাছে দিনটি স্মরণীয়। ইতিহাসে বিশাল জায়গা দখল করে আছে পবিত্র আশুরা দিবস।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়