শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ০১ মে ২০২৩, ২০:৩৭

ভাষা ও সাহিত্য জগতে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠছেন রাজিয়া সুলতানা

ইসমত আলম লাভনী
ভাষা ও সাহিত্য জগতে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠছেন রাজিয়া সুলতানা

রাজিয়া সুলতানা পিংকি বিংশ শতাব্দীতে ভাষা ও সাহিত্যের জগতে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠছেন। তিনি একজন লেখক, বাচিকশিল্পী, উপস্থাপক, সংগঠক, শিক্ষক ও সমাজসেবী।

রাজিয়া সুলতানা পিংকি চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার কলাকান্দা গ্রামে জন্ম গ্রহণ করেন। বাবা বদিয়ার রহমান পাটোয়ারী একটি হাই স্কুলের প্রধান শিক্ষক ছিলেন এবং সেই সাথে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন। মা হারুনা পাটোয়ারী ছিলেন গৃহিণী। এ সাহিত্যিক বর্তমানে রাজধানী ঢাকার অধিবাসী।

তিনি ইংরেজি সাহিত্যে অনার্স-মাস্টার্স এবং ইংলিশ ল্যাংগুয়েজ টিচিং (ইএলটি) এ মাস্টার্স সম্পন্ন করেছেন। প্রথমে ক্যামব্রিয়ান কলেজসহ কয়েকটি কলেজে ইংরেজি বিষয়ে শিক্ষকতা করেছেন, আল-ফালাহ আইডিয়াল স্কুলে প্রিন্সিপাল হিসেবেও দায়িত্ব পালন করেন। তারপর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে (ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ) উর্ধ্বতন প্রশাসনিক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

রাজিয়া সুলতানা পিংকি কবিতা আবৃত্তি খুব ছোট বেলা থেকেই। বাংলাদেশ শিল্পকলা একাডেমির তালিকাভুক্ত আবৃত্তিশিল্পী ও উপস্থাপক। আবৃত্তির পাশাপাশি উপস্থাপনা, নাচ ও অভিনয়ের প্রতিও তাঁর দুর্বলতা রয়েছে। আবৃত্তি, উপস্থাপনা, সংবাদ উপস্থাপনা ও নাচের প্রশিক্ষণ নিয়েছেন বিভিন্ন প্রতিষ্ঠান থেকে। ভাষা ও সাহিত্য কল্যাণ পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি রাজিয়া রহমান। তিনি বাংলাদেশ মহিলা পরিষদের সাথেও যুক্ত রয়েছেন।

এ পর্যন্ত তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ১২টি। শিশু-কিশোরদের মনস্তাত্ত্বিক বিষয় নিয়ে লেখা তাঁর প্রথম গল্পগ্রন্থ "অহনার মুক্ত পৃথিবী" বেশ আলোড়ন ফেলেছে। ২০২৩ একুশে বইমেলায় রিদম প্রকাশনী থেকে প্রকাশিত হতে যাচ্ছে "অহনার মুক্ত পৃথিবী" তাঁর প্রথম গল্পগ্রন্থ। "ভালোবাসার নীল পাখি" (২০২১) তাঁর প্রথম একক কাব্যগ্রন্থ। তাঁর রচিত দ্বিতীয় কাব্যগ্রন্থ "দিগন্তে নীল জল " (২০২২) দেশের জাতীয় দৈনিক " দৈনিক ইত্তেফাক" দেশের কণ্ঠ, নয়া দিগন্ত, সমকাল, সংবাদ, মাসিক দীপ্ত, ভিন্নমাত্রা, বহমান বার্তা, সমতটের কাগজ, নীডস নিউজ, দৈনিক চাঁদপুর, নবধারা নিউজ ২৪.কমসহ বিভিন্ন দৈনিকে তার কবিতা, প্রবন্ধ ও ছোটগল্প নিয়মিত প্রকাশিত হয়ে থাকে।

বেশ কিছু গান লিখে তিনি বেশ সাড়া ফেলেছেন। তাঁর মধ্যে অন্যতম বাউল গান "মানুষ চিনলা না" গানটি সুর করেছেন প্রখ্যাত সুরকার শাহীন সর্দার ও গেয়েছেন এই প্রজন্মের জনপ্রিয় কণ্ঠশিল্পী মিষ্টি কণ্ঠের অধিকারী মাহফুজা রুমী। গানটির চিত্রায়নের জন্য নবাবগঞ্জের প্রত্যন্ত অঞ্চলে গিয়ে বৈষ্ণব বৈষ্ণবী সেজে শুটিং করা হয়েছে গ্রামীণ পরিবেশে গ্রামের সাধারণ মানুষের সাথে মিশে গিয়ে। গানটির দৃশ্যায়নও বেশ চমৎকার। এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুণিজনদের বেশ নজর কেড়েছে গানটি। তাঁর লেখা আরেকটি গান বেশ সাড়া ফেলেছে, সেটি ক্লাসিক্যাল গান "তুমিও একা হবে" গানটি গেয়েছেন এই প্রজন্মের অত্যন্ত গুণি সঙ্গীতশিল্পী এবং চ্যানেল আই সেরাকণ্ঠ চ্যাম্পিয়ন ঝিলিক। রাজিয়া সুলতানা পিংকির লেখা আরও একটি আধুনিক গানও বেশ সাড়া ফেলেছে। গানটি গেয়েছেন এই প্রজন্মের আরও একজন গুণি শিল্পী, সুরকার, গীতিকার এবং সহকারী এটর্নি জেনারেল ফর বাংলাদেশ পদে নিযুক্ত পীযুষ ইসলাম। গানটি পীযূষ ইসলাম নিজেই সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন তাঁর নিজস্ব স্টুডিওতে। রাজিয়া সুলতানা পিংকির লেখা আরও বেশ কিছু মৌলিক গান বেশ কয়েকজন গুণি শিল্পীর কণ্ঠে আসছে।

রাজিয়া সুলতানা পিংকি আবৃত্তি জগতেও এক অনন্য নাম। এরই মধ্যে তাঁর নিজের লেখা ও বরেণ্য কবিসাহিত্যিকদের লেখা বিখ্যাত কবিতাগুলো নিজের কণ্ঠে ধারণ করেন ও মনোরম লোকেশনে আবৃত্তির চিত্রায়ণ করে ব্যাপক সাড়া ফেলেছেন। তরুণ এই গীতিকবি, সাহিত্যিক ও বাচিকশিল্পীর সর্বাঙ্গীন সাফল্য কামনা করছি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়