রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বয়ারচর সংযোগ ব্রিজ ও বেড়িবাঁধ রক্ষায় এলাকাবাসীর মানববন্ধন
  •   জার্মানিতে কঠিন হচ্ছে রাজনৈতিক আশ্রয়
  •   ইতালির দ্বীপে নৌকাডুবিতে নিখোঁজ ২১
  •   অভিভাবকহীনতায় দিশেহারা চাঁদপুরের আওয়ামী লীগ নেতা-কর্মীরা
  •   আহতদের দেখতে নিউরোসায়েন্স হাসপাতালে প্রধান উপদেষ্টা

প্রকাশ : ০৯ জুলাই ২০২৪, ২২:১৮

হাজীগঞ্জের চাল জব্দ কান্ডে ইউপি চেয়ারম্যান বাচ্চুর বিরুদ্ধে দুদকের মামলা

কামরুজ্জামান টুটুল
হাজীগঞ্জের চাল জব্দ কান্ডে ইউপি চেয়ারম্যান বাচ্চুর বিরুদ্ধে দুদকের মামলা

সরকারি চাল আত্মসাতের ঘটনায়হাজীগঞ্জের গন্ধর্ব্যপুর দক্ষিণ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গিয়াস উদ্দিন বাচ্চু দুদকের মামলার আসামী হলেন। একই মামলায় আরো তিনজনকে আসামী করেছে দুদক। মূলত গত কোরবানী ঈদের আগে আসা ১০ কেজি করে জনপ্রতি বরাদ্ধকৃত মোট ৮২ বস্তা সরকারি চাল জব্দের ঘটনায় তদন্ত শেষে মামলাটি দায়ের করে দুদক। গত মঙ্গলবার (৯ জুলাই) দুদকের চাঁদপুর সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক মাসুদুর রহমান বাদী হয়ে এ মামলাটি দায়ের করেন।

মামলার অন্য আসামিরা হলেন, গন্ধর্ব্যপুর দক্ষিণ ইউনিয়নের ৬নং ওয়ার্ডের ইউপি সদস্য (মেম্বার) আমির মুন্সী, ইউনিয়নের দেশগাঁও গ্রামের পূর্ব আটিয়া বাড়ির মৃত সুজ্জত আলীর ছেলে আবুল খায়ের কালু (৬০) ও একই গ্রামের মাইজের বাড়ির মৃত লিয়াকত আলীর ছেলে মো. জাহাঙ্গীর হোসেন (৫৫)।

মামলার সূত্রে জানা গেছে, গন্ধর্ব্যপুর দক্ষিণ ইউনিয়নের বিভিন্ন সরকারি প্রকল্পের বিপরীতে বরাদ্দকৃত সরকারি খাদ্যশস্য (চাল) বিভিন্ন সময়ে সরকারি খাদ্য গুদাম হতে ডিও এর মাধ্যমে বিভিন্ন সময় উত্তোলন করা হয়েছে। এই চাল সুবিধাভোগীদের মধ্যে বিতরণ করার নিয়ম থাকলেও তা না করে অবৈধভাবে নিজেদের হেফাজতে রেখে ৮২ বস্তা অর্থাৎ ২ হাজার ৪৬০ কেজি চাল, যার আনুমানিক মূল্য ১ লাখ ৩৫ হাজার ৩০০ টাকা আত্মসাৎ করেছে।

যার ফলে ইউপি চেয়ারম্যান গিয়াস উদ্দিন বাচ্চু, ৬নং ওয়ার্ডের ইউপি সদস্য আমির মুন্সী, ইউনিয়নের বাসিন্দা আবুল খায়ের কালু ও মো. জাহাঙ্গীর হোসেনের বিরুদ্ধে দণ্ডবিধি, ১৮৬০-এর ৪০৯ ও ১০৯ এবং দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৪৭ এর ৫(২) মামলা দায়ের করা হয়েছে।

এর আগে গত ২৪ জুন (সোমবার) রাতে গোপন সংবাদের ভিত্তিতে সরকারি চাল বসতবাড়িতে মজুদ করার খবর পেয়ে হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশনায় সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রিফাত জাহান, হাজীগঞ্জ থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মিন্টু কুমার দত্ত মিঠু ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌ. মো. জাকির হোসেনকে সঙ্গে নিয়ে মাইজের বাড়ি ও আটিয়া বাড়িতে অভিযান চালান।

অভিযানে কালুর বসতঘর থেকে খাদ্য অধিদপ্তরের সিল-সংবলিত ২২ বস্তা ও জাহাঙ্গীরের বসতঘর থেকে ৬১ বস্তা সরকারি চালসহ মোট ৮৩ বস্তা সরকারি চাল জব্দ করেন। এর মধ্যে একটি বস্তায় সামান্য কিছু চাল ছিল। প্রতিটি বস্তায় ৩০ কেজি করে ৮২ বস্তায় মোট ২ হাজার ৮৬০ কেজি চাল রয়েছে।

একই সময়ে কালুর বসতঘর থেকে ৮টি খালি বস্তা জব্দ এবং প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য দুইজনকে আটক করা হয়। পরবর্তীতে তাদের সম্পৃক্ততা না পাওয়া তাদেরকে ছেড়ে দেয় পুলিশ।

এ ঘটনায় পরের দিন ২৪ জুন (মঙ্গলবার) ইউপি চেয়ারম্যান গিয়াস উদ্দিন বাচ্চু (৬০) সহ নামীয় চারজন ও অজ্ঞাত ১/২ জনকে আসামি করে হাজীগঞ্জ থানায় একটি অভিযোগ দায়ের করেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) প্রকৌ. মো. জাকির হোসেন। পরে অভিযোগটি দূর্নীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত কার্যালয়, চাঁদপুরে প্রেরণ করে হাজীগঞ্জ থানা পুলিশ এবং দুদক প্রাথমিক তদন্তে সত্যতা পাওয়ায় অভিযোগটি আমলে নিয়ে মামলা দায়ের করে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়