বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩৩ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ০৪ জুন ২০২৪, ০০:০০

ক্রীড়া সাংবাদিকতায় অনন্য চাঁদপুর কণ্ঠ

চৌধুরী ইয়াসিন ইকরাম
ক্রীড়া সাংবাদিকতায় অনন্য চাঁদপুর কণ্ঠ

চাঁদপুরের অতীত ও বর্তমান এবং ভবিষ্যতের খেলোয়াড়দের স্বপ্ন নিয়ে নিয়মিত আয়োজন হচ্ছে দৈনিক চাঁদপুর কণ্ঠের ‘ক্রীড়াকণ্ঠ’। সেজন্যে চাঁদপুরের ক্রীড়াঙ্গনের খেলোয়াড়, ক্রীড়ামোদী দর্শক ও ক্রীড়া সংগঠকদের কাছে পরিচিত একটি দৈনিক পত্রিকা জেলা শহরের সর্বাধিক প্রচারিত দৈনিক চাঁদপুর কণ্ঠ।

জেলাসহ বিভিন্ন উপজেলার খেলাধুলা নিয়ে পক্ষকাল বিরতিতে নিয়মিতভাবে বের করা হয় ক্রীড়াকণ্ঠ। স্থানীয় পত্রিকার মধ্যে শুধুমাত্র এই পত্রিকাটিতে নিয়মিত খেলাধুলার খবর প্রকাশিত হচ্ছে। সেজন্যে এই জেলায় ক্রীড়া সাংবাদিকতায় চাঁদপুর কণ্ঠের ভূমিকা অনন্য রূপ ধারণ করেছে।

আমি একসময় নিজেই খেলাধুলার সাথে জড়িত ছিলাম। ফুটবল ও ক্রিকেট দুটি খেলাই খেলেছি। ছোটকাল থেকে জাতীয় পত্রিকা পড়ার অভ্যাস ছিলো। শুরুতেই পত্রিকার পাতা খুলে দেখতাম খেলাধুলার নিউজগুলো। আজ নিজের জেলা ইলিশের বাড়ির সকল পর্যায়ের খেলোয়াড় এবং খেলার নিউজ নিজেই সংগ্রহ করে তা পাঠকদের জন্যে তুলে ধরি সিকি কোটি মানুষের প্রিয় পত্রিকা চাঁদপুর কণ্ঠে।

চাঁদপুর কণ্ঠে যোগদান করি ২০১১ সালে। যোগদানের কিছুদিন পরই ক্রীড়াকণ্ঠের দায়িত্ব আমার হাতে তুলে দেন পত্রিকার প্রধান সম্পাদক শ্রদ্ধাভাজন কাজী শাহাদাত। প্রায় এক যুগ ধরে এ পাতার বিভাগীয় সম্পাদক হিসেবে এবং রিপোর্টিংয়ে পুরোপুরি সক্রিয় হয়ে কাজ করি। বর্তমানে আমি প্রধান আলোকচিত্রীর দায়িত্ব এবং ক্রীড়াকণ্ঠের বিভাগীয় সম্পাদকের দায়িত্ব যুগপৎভাবে পালন করছি। এছাড়া চাঁদপুর জেলা আইনজীবী সমিতিতে প্র্যাকটিস করছি।

‘ক্রীড়াকণ্ঠ’ পাতায় খেলোয়াড়দের সম্ভাবনা ও ভবিষ্যৎ নিয়ে সবসময়ই লেখা হয় এবং হবে। এ পাতায় নিজের ভবিষ্যৎ নিয়ে বক্তব্য দিয়েছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের বর্তমান প্রধান নির্বাচক ও জাতীয় দলের সাবেক ক্রিকেটার গাজী আশরাফ হোসেন লিপু, বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট ও সারা বাংলাদেশে সকলের কাছে পরিচিত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা (বর্তমান এমপি)। বর্তমানে বাংলাদেশ ক্রিকেটের দুই তারকা চাঁদপুর জেলার সন্তান মাহমুদুল হাসান জয় ও শামিম পাটওয়ারীকে নিয়ে লেখা হয়েছিলো তাদের ভবিষ্যৎ নিয়ে। আজ কিন্তু তারা ঠিকই বাংলাদেশ জাতীয় দলের হয়ে ক্রিকেট খেলছেন। বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলের গোলকিপার জুঁইকে নিয়েও লেখা হয়েছে এই পাতায়। বিপিএলসহ বিভিন্ন টুর্নামেন্টে খেলা মেহেদীর স্বপ্ন নিয়েও লেখা হয়েছে ক্রীড়াকণ্ঠে।

সাঁতারে শুভ, অ্যাথলেটে সাখাওয়াত, জাতীয় দলের হয়ে বাস্কেটবলে খেলছেন হাজীগঞ্জের সন্তান বিজিবির নারায়ণ। সবাই আজ যার যার অবস্থান থেকে দেশের সেরা ক্রীড়াবিদ। অথচ তাদের যৌবনটি শুরু হয়েছিলো চাঁদপুর কণ্ঠের ক্রীড়াকণ্ঠে তাদের স্বপ্নের কথা ব্যক্ত করে। অনেক স্যাটেলাইট চ্যানেল, প্রিন্ট মিডিয়া ও অনলাইনে এখন তাদের নিয়ে বড়ো বড়ো খবর হয়। কিন্তু তাদের পথচলার প্রথম দিকটার কথা ছাপা হয়েছে ক্রীড়াকণ্ঠে।

চাঁদপুর জেলা সদরসহ বিভিন্ন উপজেলার অনেক খেলোয়াড় এবং ক্রীড়া সংগঠক তাদের প্রতিবেদনগুলো চাঁদপুর কণ্ঠে তুলে ধরার জন্যে প্রায়শই আমাকে ফোন দেন। চাঁদপুর কণ্ঠে প্রতিদিন তাদের খেলাধুলার খবরগুলো প্রকাশ করার জন্যে আবদার করেন। আমিও চেষ্টা করি সেই আবদার রক্ষা করার। এক্ষেত্রে পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক, প্রধান সম্পাদক, বার্তা সম্পাদকসহ সকলেরই সহযোগিতা পাচ্ছি। জেলা শহরের যেখানে খেলাধুলা হয়, সকলের চাওয়া থাকে খেলাধুলার নিউজটি যেনো চাঁদপুর কণ্ঠে আসে। সেমতে পত্রিকায় কর্মরত সকলেই সকল পর্যায়ের খেলাধুলার নিউজগুলো সুন্দরভাবে উপস্থাপন করে দেন পাঠকদের জন্যে। আগামীতে জেলার বিভিন্ন ইভেন্টের সকল পর্যায়ের খেলোয়াড় ও ক্রীড়া সংগঠকদের চাওয়া-পাওয়ার খবর নিয়ে সবসময়ই প্রস্তুত থাকবে চাঁদপুর কণ্ঠ। নিয়মিত খেলাধুলার খবর প্রকাশ হওয়ার কারণে জেলা ক্রীড়া সংস্থা ও জেলা ক্রীড়া অফিস চাঁদপুর কণ্ঠ সংগ্রহ করে তাদের আর্কাইভে রেখে দেন। ক্রীড়াঙ্গনের সকল কিছুতেই চাঁদপুর কণ্ঠ থাকবে সকলের সাথে--এটাই প্রত্যাশা করছি।

লেখক : বিভাগীয় সম্পাদক, ক্রীড়াকণ্ঠ ও চীফ ফটোগ্রাফার, দৈনিক চাঁদপুর কণ্ঠ; সাবেক সাধারণ সম্পাদক, ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশন চাঁদপুর জেলা শাখা; পেশায় একজন আইনজীবী।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়