মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   মিশরে ঈদে মিলাদুন্নবীর ঐতিহ্য ‘আরুসাত-আল-মোলিদ’ : জন্মদিনের পুতুল
  •   'বৈষম্যবিরোধী আন্দোলনের চেতনার রাজনৈতিক শক্তির বিকাশ অপরিহার্য'
  •   চাঁদপুরের ২৪তম পুলিশ সুপার মুহম্মদ আব্দুর রকিব
  •   ফরিদগঞ্জে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে শোভাযাত্রা
  •   ওয়াইফাই সংযোগ দিতে গিয়ে প্রাণ গেল যুবকের

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০

তিনটি ডিসপ্লে, দুবার ভাঁজ করা যাবে যে স্মার্টফোনে

তথ্যপ্রযুক্তি কণ্ঠ ডেস্ক ॥
তিনটি ডিসপ্লে, দুবার ভাঁজ করা যাবে যে স্মার্টফোনে

ফোল্ডিং ফোনের প্রতি অনেকেরই আছে বিশেষ আগ্রহ। স্মার্টফোন জনপ্রিয় হওয়ার আগে ‘ফিচার ফোন’-এর যুগেও বিভিন্ন ব্র্যান্ডের আকর্ষণীয় সব ফোল্ডিং হ্যান্ডসেট বাজারে পাওয়া যেত। তবে স্মার্টফোন যুগে পকেটে ভাঁজ করে রাখা যায় এমন ফোনের প্রতি ব্যবহারকারীদের আগ্রহ কমেনি এতোটুকুও।

বাজারে প্রায় সবাই যখন ফোল্ডিং স্মার্টফোনের নতুন নতুন ভার্সন নিয়ে আসায় ব্যস্ত, হুয়াওয়ের চোখ তখন এমন একটি ফোনে যেটাকে আপনি দুবার ভাঁজ করে রাখতে পারেন পকেটে। অর্থাৎ এটি একটি ডুয়াল-ফোল্ডিং ফিচারসমৃদ্ধ ফোল্ডেবল স্মার্টফোন, যার ৩টি পার্ট আপনি দুই ভাঁজ করে সহজেই পকেটে পুরতে পারবেন। সম্প্রতি এমনই একটি ডুয়াল-ফোল্ড স্মার্টফোন ব্যবহার করতে দেখা গেছে হুয়াওয়ের কনজ্যুমার গ্রুপ সিইও রিচার্ড ই-কে।

চীনের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম উইবো-তে হোয়াইল্যাব অ্যাকাউন্ট থেকে পোস্ট করা দুটি ছবিতে দেখা যায়, হুয়াওয়ের পাতলা গঠনের (থিন ফর্মণ্ডফ্যাক্টরের) একটি ডুয়াল-ফোল্ড স্মার্টফোন ব্যবহার করছেন রিচার্ড ই।

আগেও হুয়াওয়ের ডুয়াল-ফোল্ড একটি স্মার্টফোনটির একটি ছবি ফাঁস হয়েছে। তবে আগের ফাঁস হওয়া ছবিটিতে তিনটি স্ক্রিনই ভাঁজ করা অবস্থায় দেখা যায়নি। তবে এবার ভাঁজ করা (ফোল্ডেড) ফোনটি দেখে অনেকেই বলছেন যে, ডিভাইসটি যতটা পাতলা (থিন) হবার আশা করা হয়েছিলো, এর ‘ফর্ম ফ্যাক্টর’ তার চেয়েও বেশি পাতলা।

ফোল্ডেবল স্মার্টফোন তৈরির সবচেয়ে বড় চ্যালেঞ্জই হচ্ছে এর মাল্টি স্ক্রিন এবং মাল্টি-হিনজ্ প্রযুক্তি। অর্থাৎ চ্যালেঞ্জটি মূলত ফর্মণ্ডফ্যাক্টর বা হার্ডওয়্যার সম্পর্কিত। তবে নমনীয় ওলেড ডিসপ্লে আসার পর এবং মাল্টি-হিনজ্ প্রযুক্তির উল্লেখযোগ্য উন্নতি হওয়ায় অনেক জনপ্রিয় স্মার্টফোন নির্মাতাদের প্রায় সকলেই এখন ফোল্ডেবল ফোন তৈরি করছে।

বিগত ৬ বছরেরও সেময়ে স্যামসাং, হুয়াওয়ে, শাওমি, অপো, ভিভো, মটোরোলার মতো শীর্ষস্থানীয় স্মার্টফোন নির্মাতাদের প্রায় সবাই নিজ নিজ ব্র্যান্ডের ফোল্ডিং স্মার্টফোন বাজারে এনেছেন। অ্যাপলও অচিরেই (সম্ভবত ২০২৫ সালে) আনতে যাচ্ছে তাদের প্রথম ফোল্ডিং হ্যান্ডসেট আইফোন ফ্লিপ। পাশাপাশি গুগল, শাওমি, ওয়ানপ্লাস-এর মতো ব্র্যান্ডগুলোর কল্যাণে ফোল্ডিং স্মার্টফোন সেগমেন্টে প্রতিযোগিতা আরও তীব্র হচ্ছে। তবে এদিক থেকে চীনের নির্মাতা হুয়াওয়ে বাকিদের চেয়ে কিছুটা হলেও এগিয়ে রয়েছে, এমনটা বলাই যায়। এখন দেখার বিষয়, হুয়াওয়ে কবে নাগাদ বাজারে নিয়ে আসে ৩টি ডিসপ্লে-সমৃদ্ধ এই ডুয়াল-ফোল্ড স্মার্টফোনটি।

তথ্যসূত্র : অ্যান্ড্রোয়েড অথরিটি, দ্য ভার্জ, সিনেট।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়