শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪  |   ২৬ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর জেলা গণফোরামের কর্মী সমাবেশ
  •   নিষেধাজ্ঞার প্রথম দিনে ফরিদগঞ্জে অবাধে ইলিশ বিক্রি
  •   পিকনিকে যাওয়া শিক্ষার্থীর মরদেহ মেঘনায় ভেসে উঠলো দুদিন পর
  •   নেতা-কর্মীদের চাঁদাবাজি না করার শপথ করিয়েছেন এমএ হান্নান
  •   বিকেলে ইলিশ জব্দ ও জরিমানা

প্রকাশ : ০১ অক্টোবর ২০২৪, ০০:০০

শাহরাস্তিতে শুরু হচ্ছে প্রিমিয়ার লীগ টেপ টেনিস ক্রিকেট টুর্নামেন্ট সিজন-২

চৌধুরী ইয়াসিন ইকরাম ॥
শাহরাস্তিতে শুরু হচ্ছে প্রিমিয়ার লীগ টেপ টেনিস ক্রিকেট টুর্নামেন্ট সিজন-২

শাহরাস্তি ক্রিকেট একাডেমীর আয়োজনে শুরু হচ্ছে প্রিমিয়ার লীগ টেপ টেনিস ক্রিকেট টুর্নামেন্টের সিজন-২। অক্টোবর মাসের শেষ দিকে অবস্থা ভালো থাকলেই টুর্নামেন্টের আয়োজন করা হবে বলে আয়োজকদের সূত্রে জানা গেছে। টুর্নামেন্টের খেলাগুলো অনুষ্ঠিত হবে সূচীপাড়া উচ্চ বিদ্যালয় মাঠে। টুর্নামেন্টের প্রথম পুরস্কার স্বরূপ চ্যাম্পিয়ন দল পাবে ১ লাখ ৫০ হাজার টাকা ও রানার আপ দল পাবে ১ লাখ টাকা ও ট্রফি। টুর্নামেন্টে অংশ নেয়া দলগুলোর এন্ট্রি ফি ধরা হয়েছে ৮ হাজার টাকা। এন্ট্রি ফ্রি জমা দেয়ার শেষ তারিখ ১২ অক্টোবর শনিবার।

শাহরাস্তি ক্রিকেট একাডেমীর প্রতিষ্ঠাতা ও ক্রিকেটার সাদ্দাম হোসেন মিঠু জানান, আমরা গত বছর এই উপজেলাতে বিভিন্ন জেলার ক্রিকেট দল নিয়ে টুর্নামেন্টের আয়োজন করেছিলাম। আমরা সুন্দরভাবে টুর্নামেন্ট শেষ করেছি। গত বছরের টুর্নামেন্টের ফাইনালে মাঠে উপস্থিত ছিলেন জাতীয় দলের ক্রিকেটার সাইফুদ্দিন ও জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মোঃ আশরাফুল। এবারো সিজন-২-এর খেলাগুলো সহসাই আয়োজন করবো। টুর্নামেন্টে অংশগ্রহণের লক্ষ্যে বিভিন্ন জেলার ক্রিকেট দলগুলোর সাথে আমাদের যোগাযোগ অব্যাহত রয়েছে।

আয়োজকদের সূত্রে জানা যায় যে, টুর্নামেন্টের আয়োজকদের পক্ষ থেকে খেলা পরিচালনার জন্যে নিয়মাবলি করা হয়েছে। নিয়মাবলি হলো :-

১. আইসিসি ও স্থানীয় নিয়ম অনুযায়ী টুর্নামেন্ট পরিচালিত হবে। ২. প্রতিটি খেলা ১৬ ওভারে অনুষ্ঠিত হবে। ৩. পাঁচজন বোলার ব্যবহার করতে হবে, একজন সর্বোচ্চ চার ওভার করতে পারবে। ৪. চাঁদপুর জেলার মধ্যে প্রতিটা দলে অতিথি কোটায় সর্বোচ্চ ছয় জন প্লেয়ার নেয়া যাবে। ৫. অতিথি প্লেয়াররা চাইলে অন্য টিমে খেলতে পারবেন না, যদি তাদের অংশগ্রহণকারী টিম হেরে যায়। সেই ক্ষেত্রে হেরে যাওয়া টিম থেকে সর্বোচ্চ তিনজন প্লেয়ার অন্য টিমে নিতে পারবে। ৬. চাঁদপুর জেলার ও শাহরাস্তি উপজেলার খেলোয়াড় চাইলে যে কোনো টিমে খেলতে পারবে। ৭. চাঁদপুর জেলার টিমগুলো বাধ্যতামূলক দুজন শাহরাস্তির প্লেয়ার খেলাতে হবে। ৮. চাঁদপুর জেলার টিমগুলো Impact সুবিধা পাবেন, বাইরের জেলার টিমগুলো এই সুবিধা পাবে না। ৯. বাইরের জেলার টিমগুলো অংশগ্রহণের দিন যে টিম নিয়ে খেলবেন ওই টিম থেকে সর্বোচ্চ তিনজন পরবর্তীতে পরিবর্তন করতে পারবে। ১০. বাইরের টিমগুলোর জন্যে কোনো বাধ্যবাধকতা নেই। তারা চাইলে চাঁদপুরের প্লেয়ারও নিতে পারবে। ১১. আম্পায়ারের সিদ্ধান্তই চূড়ান্ত সিদ্ধান্ত বলে গণ্য হবে। ১২. প্রাকৃতিক দুর্যোগের কারণে খেলা বন্ধ হলে পুনরায় সেখান থেকে আবার শুরু হবে রিজার্ভ ডেতে। ১৩. ম্যাচ টাই হলে সুপার ওভারে খেলার ফলাফল নির্ধারিত হবে। ১৪. প্রতিটা দলে অবশ্যই জার্সি ও ট্রাউজার বাধ্যতামূলক থাকতে হবে। ১৫. প্রতিটা দল টুর্নামেন্টের লোগো অবশ্যই ব্যবহার করতে হবে। ১৬. মাঠের নিয়ম-কানুন খেলা শুরুর আগে বুঝিয়ে দেওয়া হবে। ১৭. প্রতিটা টিমের প্লেয়ারকে অবশ্যই এনআইডি কার্ডের ফটোকপি দিতে হবে এক কপি ছবি সহকারে। ১৮. প্রতিটা রাউন্ডের টস সকল টিম ম্যানেজারের সামনে দেওয়া হবে। ১৯. কেউ একের অধিক টিম রাখতে পারবে না। ২০. কেউ যদি কোনো টিম কিনেন, তাহলে তিনি ওই টিমের নামে অংশগ্রহণ করতে হবে। ২১. নির্দিষ্ট সময়ের ৩০ মিনিট আগে মাঠে উপস্থিত থাকতে হবে। কেউ যদি নির্দিষ্ট সময়ে না আসতে পারে, ওই টিমের জরিমানা এবং ওভার কাটা হবে। ২২. কোনো টিমের প্লেয়ার খেলা শুরু হবার পরে আম্পায়ার কর্তৃক নির্দিষ্ট ওভারের মধ্যে না আসলে ঐ প্লেয়ারকে খেলতে দেওয়া হবে না। ২৩. মাঠে যদি আম্পায়ারের যে কোনো সিদ্ধান্তে কেউ অসন্তুষ্টি প্রকাশ করে, সেক্ষেত্রে শুধুমাত্র ক্যাপ্টেন ও আম্পায়ার কথা বলবেন, অন্য কেউ মাঠে প্রবেশ করতে পারবেন না। প্রবেশ করলে উক্ত টিমকে জরিমানা অথবা সাসপেন্ড করা হতে পারে। ২৪. কোনো টিমের পক্ষে কোনো দর্শক যদি মাঠে উশৃঙ্খল আচরণ করেন, তাহলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাগ্রহণ করা হবে এবং উক্ত টিমকে বহিষ্কার করা হবে। ২৫. কোনো প্রকার বকেয়া থাকলে ঐ টিমকে খেলায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না।

শাহরাস্তিতে সিজন-২ টুর্নামেন্ট শুরু হওয়ার আগে আয়োজকদের পক্ষ থেকে এ প্রতিবেদককে আরো জানানো হয়, টুর্নামেন্টের খেলাগুলো স্যাটেলাইট চ্যানেলের মাধ্যমে দেখানো হবে। টুর্নামেন্টের উদ্বোধনী এবং ফাইনালে জাতীয় পর্যায়ের ক্রিকেটাররা উপস্থিত থাকবেন। তারা যেনো টুর্নামেন্টটি সুন্দরভাবে আয়োজন করতে পারেন সে জন্যে সকলের সহযোগিতা কামনা করেছেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়