শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ০৬ জুলাই ২০২৪, ০০:০০

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃক পরিচালিত শাহরাস্তি স্টাডি কেন্দ্রে বই উৎসব

স্টাফ রিপোর্টার ॥
উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃক পরিচালিত শাহরাস্তি স্টাডি কেন্দ্রে বই উৎসব

৫ জুলাই শাহরাস্তি বহুমুখী সরকারি উচ্চ বিদ্যালয় স্টাডি সেন্টারে চাঁদপুরে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় পরিচালিত এসএসসি প্রোগ্রামের ২০২৪ ব্যাচের ১ম বর্ষের ওরিয়েন্টেশন ক্লাস ও বই উৎসব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় চাঁদপুর উপ-আঞ্চলিক কেন্দ্রের প্রধান যুগ্ম পরিচালক মোঃ ইব্রাহিম খলিল। তিনি বলেন, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়েছে আজকে যারা বই উৎসবে উপস্থিত হয়ে বই নিতে এসেছ তোমাদের জন্যে। কেননা বিভিন্ন বাধার কারণে তোমরা যারা প্রাতিষ্ঠানিক লেখাপড়া থেকে ছিটকে পড়েছিলে, তারা আজ ভয়, লজ্জা, বাধাকে অতিক্রম করে এসএসসি প্রোগ্রামে ভর্তি হয়েছ। তোমাদেরকে বাউবির পক্ষ থেকে অভিনন্দন জানাচ্ছি। বাউবি প্রতিষ্ঠার পর থেকে ৬৬টি প্রোগ্রামের মাধ্যমে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ চাহিদামত শিক্ষা অর্জন করছে। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হওয়ার কারণে উচ্চ শিক্ষা থেকে বঞ্চিতগণ উচ্চ শিক্ষা গ্রহণ করতে পারছেন। বাউবির দীক্ষা : সবার জন্য উন্মুক্ত, গণমুখী, কর্মমুখী ও জীবনব্যাপী শিক্ষা এ শ্লোগানকে সামনে রেখে বর্তমান উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ূন আক্তার স্যারের নেতৃত্বে এগিয়ে চলছে। চাঁদপুর উপ-আঞ্চলিক কেন্দ্রের আওতাধীন ৮টি উপজেলায় বাউবির এসএসসি, এইচএসসি, বিএ, বিএসএস, এমএ, এমএসএস প্রোগ্রাম চালু রয়েছে। বর্তমানে ৩১ জুলাই পর্যন্ত এইচএসসি প্রোগ্রামে ভর্তি চলছে।

তিনি আরো বলেন, আমাদের সকলকে বাউবি যে উদ্দেশ্যে প্রতিষ্ঠিত হয়েছে, সে উদ্দেশ্যে দেশপ্রেমিক ও নৈতিকতার জায়গায় থেকে যারা এসএসসি পাস করেনি তাদের নিকট এ সুযোগের কথা জানানো উচিত।

সভাপতির বক্তৃতায় প্রধান শিক্ষক মোঃ ইমাম হোসেন বলেন, বাউবি উন্মুক্ত ও দূরশিক্ষণ পদ্ধতির মাধ্যমে ৯২ সাল থেকে শিক্ষা প্রদান করে আসছে। সকলকে অ্যাম্বাসেডর হয়ে মানুষের ঘরে ঘরে লেখাপড়া করার যে সুযোগ রয়েছে তা জানিয়ে দিতে হবে। অনুষ্ঠানে আরও আলোচনা করেন টিউটর ঈমান হোসেন, টিউটর শংকর ও ২ জন শিক্ষার্থী। সভায় ক’জন সাংবাদিক ও অভিভাবক উপস্থিত ছিলেন। আলোচনার পর প্রধান অতিথি ও সভাপতি ২০২৪ ব্যাচের ১ম বর্ষের শিক্ষার্থীদের নিকট নতুন বই তুলে দেন। প্রথম ক্লাসের দিনে নতুন বই পেয়ে শিক্ষার্থীগণ উচ্ছ্বসিত হয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়