শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩৩ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ০৯ জুলাই ২০২৪, ০০:০০

হাজীগঞ্জ পৌরসভার ১১৭ কোটি টাকার বাজেট

কোনো করারোপ ছাড়া ইতিহাসের সর্বোচ্চ বাজেট ঘোষণা

কামরুজ্জামান টুটুল ॥
হাজীগঞ্জ পৌরসভার ১১৭ কোটি টাকার বাজেট

ফের নতুন কোনো করারোপ ছাড়া হাজীগঞ্জ পৌরসভার ২০২৪-২৫ অর্থ বছরের বাজেট ঘোষণা করা হয়েছে। সোমবার (৮ জুলাই) বিকেলে পৌর হলরুমে এ বাজেট ঘোষণা করেন মেয়র আ. স. ম. মাহবুব-উল-আলম লিপন। এটি মেয়র লিপনের দ্বিতীয় মেয়াদের ৪র্থ ও সব মিলিয়ে ৯ম বাজেট ঘোষণা। এতে সর্বমোট ১১৭ কোটি ৩৮ লাখ ৬০ হাজার ২৫০ টাকা আয় এবং ১১২ কোটি ৭০ লাখ ১৫ হাজার টাকা ব্যয়ের বাজেট ঘোষণা করা হয়। বাজেটে উদ্বৃত্ত থাকবে ৪ কোটি ৬৮ লাখ ৪৫ হাজার টাকা ২৫০ টাকা, যা পৌরসভার ইতিহাসে সর্বোচ্চ।

এবারের বাজেটে সর্বমোট আয়ের মধ্যে নিজস্ব (রাজস্ব) খাতে আয় ধরা হয়েছে ৩০ কোটি ৩ লাখ ৪৬ হাজার ২৫০ টাকা। এর মধ্যে নিজস্ব রাজস্ব তহবিল ২৪ কোটি ৬২ লাখ ১ হাজার ২৫০ টাকা এবং পানির রাজস্ব আয় ৫ কোটি ৪১ লাখ ৪৫ হাজার টাকা।

রাজস্ব খাতে সর্বমোট ব্যয় ধরা হয়েছে ২৮ কোটি ৬১ লাখ ৭৫ হাজার টাকা। এর মধ্যে নিজস্ব রাজস্ব ব্যয় ২৩ কোটি ৭৭ লাখ ৪৫ হাজার টাকা এবং পানির রাজস্ব ব্যয় ৪ কোটি ৮৪ লাখ ৩০ হাজার টাকা।

রাজস্ব বাজেটে মোট উদ্বৃত্ত থাকবে ১ কোটি ৪১ লাখ ৭১ হাজার ২৫০ টাকা। এর মধ্যে রাজস্ব তহবিলে ৮৪ লাখ ৫৬ হাজার ২৫০ টাকা ও পানি রাজস্ব তহবিলে ৫৭ লাখ ১৫ হাজার টাকা।

অপরদিকে উন্নয়ন খাতে আয় ধরা হয়েছে ৮৭ কোটি ৩৫ লাখ ১৪ হাজার টাকা। এর মধ্যে উন্নয়ন তহবিল ৫ কোটি ১৬ লাখ ১১ হাজার টাকা, মূলধন তহবিল ৩ কোটি ১২ লাখ ৫০ হাজার টাকা, প্রকল্প হিসাব (আইইউজিআইপি) ৭০ কোটি ৪৭ লাখ ১৫ হাজার টাকা, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ৩ কোটি ৬১ লাখ ৬৮ হাজার টাকা ও লোকাল গভর্নমেন্ট কোভিড-১৯ রেসপন্স এন্ড রিকভারি প্রজেক্ট (এলজিসিআরআরপি) ৪ কোটি ৯৭ লাখ ৭০ হাজার টাকা।

উন্নয়ন খাতে ব্যয় ধরা হয়েছে ৮৪ কোটি ৮ লাখ ৪০ হাজার টাকা। তার মধ্যে উন্নয়ন তহবিল ৪ কোটি ৫৪ লাখ ৫০ হাজার টাকা, মূলধন তহবিল ২ কোটি ৬০ লাখ টাকা, প্রকল্প হিসাব (আইইউজিআইপি) ৬৯ কোটি ৬৩ লাখ ৫০ হাজার টাকা, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ২ কোটি ৭৫ লাখ ১০ হাজার টাকা ও লোকাল গভর্নমেন্ট কোভিড-১৯ রেসপন্স এন্ড রিকভারি প্রজেক্ট (এলজিসিআরআরপি) ৪ কোটি ৫৫ লাখ ৩০ হাজার টাকা।

বাজেটে উদ্বৃত্ত থাকবে ৩ কোটি ২৬ লাখ ৭৪ হাজার টাকা। তার মধ্যে উন্নয়ন তহবিল ৬১ লাখ ৬১ হাজার টাকা, মূলধন তহবিল ৫২ লাখ ৫০ হাজার টাকা, প্রকল্প হিসাব (আইইউজিআইপি) ৮৩ লাখ ৬৫ হাজার টাকা, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ৮৬ লাখ ৫৮ হাজার টাকা ও লোকাল গভর্নমেন্ট কোভিড-১৯ রেসপন্স এন্ড রিকভারি প্রজেক্ট (এলজিসিআরআরপি) ৪২ লাখ ৪০ হাজার টাকা।

বাজেট ঘোষণার পূর্বে বক্তব্য রাখেন পৌরসভার প্যানেল মেয়র-১ ও ৪নং ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ জাহিদুল আযহার আলম বেপারী, পৌর নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও হিসাব রক্ষণ কর্মকর্তা মোঃ সফিকুর রহমান, টিলসিসির সদস্য মোঃ হারুন অর রশিদ প্রমুখ। শুরুতেই পবিত্র কোরআন মাজিদ তেলাওয়াত করেন পৌর বাস টার্মিনাল জামে মসজিদের পেশ ইমাম ও খতিব হাফেজ মাওলানা মোঃ ফয়সাল আহমেদ।

বাজেট অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র-২ আজাদ হোসেন, প্যানেল মেয়র-৩ রোকেয়া বেগম, কাউন্সিলর মাইনুদ্দিন মিয়াজী, আলাউদ্দিন মুন্সী, মোহাসীন ফারুক বাদল, সুমন তপাদার, মোঃ শাহআলম, কাজী মনির হোসেন, হাজী কবির হোসেন, মোঃ বিল্লাল হোসেন, সাদেকুজ্জামান মুন্সী ও মোঃ শাহআলমসহ সুধীজন ও সংবাদকর্মীরা।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়