শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   দিনমজুরকে জবাই করে হত্যা, ৪৪ দিন পর লাশ উত্তোলন
  •   অবশেষে চাঁসক সহকারী অধ্যাপক কামরুল হাছানকে বদলি
  •   নিয়ম-নীতির তোয়াক্কা না করে সড়কের ওপর ভবন নির্মাণের অভিযোগ
  •   বাবা মায়ের উপর ছেলেদের নৃশংসতা ।। বৃদ্ধ বাবার থানায় অভিযোগ
  •   ফিরে এলেন আগের খতিব, নামাজের আগে নাটকীয়তা বায়তুল মোকাররমে

প্রকাশ : ২৯ জুন ২০২৪, ০০:০০

জনবল সঙ্কটে ফরিদগঞ্জে স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবা ব্যাহত

চিকিৎসকসহ ৮৯টি পদ শূন্য

শামীম হাসান ॥
জনবল সঙ্কটে ফরিদগঞ্জে স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবা ব্যাহত

ফরিদগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং উপ-স্বাস্থ্যকেন্দ্রগুলোতে চিকিৎসক ও জনবল সঙ্কটে দীর্ঘদিন চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে।

সরেজমিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা গেছে, চিকিৎসক সঙ্কটে কর্মরত চিকিৎসকরা রোগীর চাপে হিমশিম খাচ্ছেন। প্রতিদিন গড়ে ৭৫-৮০ জন রোগী ভর্তি থাকেন। এদিকে বহির্বিভাগে প্রতিদিন গড়ে সাড়ে ৪০০ থেকে ৫০০ রোগী সেবা নিতে আসেন। তাই বিপুলসংখ্যক রোগী সামাল দেয়া অসম্ভব হয়ে পড়েছে। অন্যদিকে উপ-স্বাস্থ্যকেন্দ্রগুলোতে তিন-চার জন চিকিৎসক পোস্টিং রয়েছে, তাদেরও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেই ডিউটি করতে হচ্ছে। ফলে উপ-স্বাস্থ্য ও ইউনিয়ন স্বাস্থ্যকল্যাণ কেন্দ্রগুলোতে কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত হচ্ছে রোগীরা।

চিকিৎসক ও জনবলের শূন্য পদ সংখ্যা ৮৯টি। শূন্য পদগুলো হচ্ছে : জুনিয়র কনসালট্যান্ট-একজন, আবাসিক মেডিকেল অফিসার-একজন, মেডিকেল অফিসার-তিনজন, সহকারী সার্জন-তিনজন, সিনিয়র স্টাফ নার্স-একজন, মিডওয়াইফারি-দুজন, মিডওয়াইফারী-চারজন, পরিসংখ্যানবিদণ্ডএকজন, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর-একজন, সহকারী সেবক-একজন, স্যানিটারি ইন্সপেক্টর-একজন, স্যাকমো-দুজন, স্যাকমো (ইউএইচ ও এফডব্লিউসি)-সাতজন, ফার্মাসিস্ট-চারজন, মেডিকেল টেক (রেডিও)-একজন, স্বাস্থ্য পরিদর্শক-তিনজন, সহকারী স্বাস্থ্য পরিদর্শক-আটজন, স্বাস্থ্য সহকারী-সাঁইত্রিশ জন, সিএইচসিপি-পাঁচজন, অফিস সহায়ক-দুজন, পরিচ্ছন্নতাকর্মী-একজন। এছাড়া আরো বেশ ক’টি পদ শূন্য রয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক মুহাম্মদ আসাদুজ্জামান বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে চিকিৎসক ও জনবল সঙ্কটের বিষয়ে অবহিত করা হয়েছে। চিকিৎসক ও জনবল সঙ্কটে স্বাভাবিক চিকিৎসা সেবায় কিছুটা অসুবিধা হলেও আশা করছি অচিরেই এ সমস্যার নিরসন হবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়