শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩৫ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ১০ মে ২০২৪, ০০:০০

এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিঃ-এর ব্যবস্থাপনা পরিচালক হাজীগঞ্জের কৃতী সন্তান

জয়নাল আবেদীন মজুমদার ৭ম বারের মতো সিআইপি মনোনীত

অনলাইন ডেস্ক
জয়নাল আবেদীন মজুমদার ৭ম বারের মতো সিআইপি মনোনীত

দেশের রপ্তানি বাণিজ্যে (চামড়াজাত দ্রব্য) বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন রপ্তানি উন্নয়ন ব্যুরো জয়নাল আবেদীন মজুমদার (ব্যবস্থাপনা পরিচালক, এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিঃ)কে সিআইপি (রপ্তানি) ২০২২ হিসেবে ৭ম বারের মতো মনোনীত করেছে। এর আগে তিনি ২০১৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত টানা ৪ বারসহ ৬ বার সিআইপি মনোনীত হয়েছিলেন। দেশের স্বনামধন্য এই ব্যবসায়ী চাঁদপুরের কৃতী সন্তান। তাঁর গ্রামের বাড়ি হাজীগঞ্জ উপজেলায়।

গতকাল ৯ মে রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেন হোটেলে এক অনুষ্ঠানে প্রধান অতিথি বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু জয়নাল আবেদীন মজুমদারকে সিআইপি (রপ্তানি) ২০২২ হিসেবে এই সম্মানীয় কার্ডটি হস্তান্তর করেন।

এছাড়া রপ্তানি বাণিজ্যে (চামড়াজাত দ্রব্য) বিশেষ অবদানের জন্যে জয়নাল আবেদীন মজুমদারের প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিঃ ২০১২-২০১৩, ২০১৪-২০১৫ এবং ২০১৭-২০১৮ থেকে ২০২০-২০২১ টানা ৪ বারসহ মোট ৬ বার রাষ্ট্রীয় পুরস্কার রপ্তানি ট্রফি অর্জন করেন।

দেশ ও বিশ্ব পরিমণ্ডলে নানা প্রতিকূলতা সত্ত্বেও রপ্তানিতে পূর্বেও ধারাবাহিকতা বজায় রেখে প্রতিষ্ঠানটি ৭ম বারের মতো ২০২১-২০২২ অর্থবছরেও রপ্তানি ট্রফির জন্যে মনোনীত হয়। এছাড়া তাঁর অপর প্রতিষ্ঠান বিবিজে লেদার গুডস লিঃ ২০১৬-২০১৭, ২০১৭-২০১৮ এবং ২০১৮-২০১৯ সালে অর্থবছরের রপ্তানিতে (চামড়াজাত দ্রব্য) রাষ্ট্রীয় পুরস্কার রপ্তানি ট্রফি অর্জন করে।

উল্লেখ্য, জয়নাল আবেদীন মজুমদার দেশের শীর্ষ ব্যবসায়িক সংগঠন এবিসিসিআইয়ের স্ট্যান্ডিং কমিটি অন হাইড এন্ড স্কিন, লেদার এন্ড লেদার গুডস এন্ড আর্টিফিসিয়াল লেদার কমিটির ২০২১-২০২৩ সালের জন্যে ১ম কো-চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস এন্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের ২০২২-২০২৩ সালের জন্যে কার্যনির্বাহী কমিটির সদস্য নির্বাচিত হন।

চামড়াখাত ও রপ্তানি বাণিজ্যে ভূমিকা ছাড়াও দেশের শিক্ষাব্যবস্থাতেও রয়েছে তাঁর বিশেষ অবদান। নিজ গ্রাম হাজীগঞ্জের সিহিরচৌতে গড়ে তুলেন প্রাথমিক বিদ্যালয়। বর্তমানে তিনি সিহিরচৌ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হিসেবে শিক্ষাক্ষেত্রে দায়িত্ব পালন করছেন। শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্যে চাঁদপুর জেলা প্রশাসক কর্তৃক ২০১৯ সাল এবং ২০২২ সালে তিনি জেলার শ্রেষ্ঠ বিদ্যোৎসাহী মনোনীত হন।

জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রীর চতুর্থ শিল্পবিপ্লবের পরিকল্পনা বাস্তবায়নের ধারাবাহিকতায় জয়নাল আবেদীন মজুমদার কর্তৃক প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানসমূহে মানবসম্পদ উন্নয়ন ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে, ব্যবস্থাপনার মধ্য পর্যায় অর্থাৎ যুগোপযোগী মিডলেভেল ম্যানেজমেন্ট নির্মাণের জন্যে তাঁর প্রতিষ্ঠানের সকল কর্মকর্তা ও শ্রমিকদের নিয়মিত প্রশিক্ষণের মাধ্যমে বিভিন্ন কর্মশালার আয়োজন করেন। এ সকল কর্মশালা তিনি নিজে এবং দেশি-বিদেশি প্রশিক্ষক দ্বারা পরিচালনা করেন। এভাবে দেশের উৎপাদন ক্ষেত্রে দুর্বল মিডলেভেল ম্যানেজমেন্টকে দক্ষ ও যোগ্যতর করে শক্তিশালী শ্রমব্যবস্থা নির্মাণে অক্লান্ত পরিশ্রম করে চলেছেন। তাঁর সুদূরপ্রসারী কর্মপরিকল্পনা দেশ ও দেশের শিক্ষা এবং অর্থনৈতিক উন্নয়নের ধারাকে শক্তিশালী করতে ভূমিকা রাখছে এবং ভবিষ্যতেও রাখবে।

জয়নাল আবেদীন মজুমদার তাঁর এ প্রাপ্তিতে এক প্রতিক্রিয়ায় বলেন, চার দশকেরও বেশি সময় ধরে চামড়াজাত শিল্পের সাথে জড়িত রয়েছি, সফলতাও পেয়েছি। জীবনে এতোটুকু আসার পেছনে ছিলো নিজের একটা পরিকল্পিত স্বপ্ন এবং কঠিন পরিশ্রম। ব্যবসা-বাণিজ্যে প্রসারের বা সাফল্য পেতে হলে আপনাকে আন্তরিকতার সাথে কাজ করতে হবে, দেশপ্রেম থাকতে হবে। শিক্ষা-প্রশিক্ষণ এসবকে প্রাধান্য দিতে হবে। দক্ষ জনগোষ্ঠী গড়ে তুলতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০৪১ তথা উন্নত দেশে বাংলাদেশকে নিতে হলে আমাদের কথা কম বলে কাজ করতে হবে। আর এটি খুব সম্ভব, যদি আমরা সঠিকভাবে কাজ করি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়