শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২১, ১৫:১৩

সরকারি বই বিক্রি হচ্ছে কেজি দরে!

সরকারি বই বিক্রি হচ্ছে কেজি দরে!
অনলাইন ডেস্ক

সরকার থেকে বিনামূল্য বিতরণের জন্য বিদ্যালয়ে পাঠানো জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের বই কেজি দারে বিক্রি করা হয়েছে। মাধ্যমিক স্তরের বিভিন্ন বিষয়ের ষষ্ঠ থেকে দশম শ্রেণির বই ফেরিওয়ালার নিকট বিক্রি করা হয়েছে। ঘটনাটি ঘটে মৌলভিবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলায়।

বিক্রিত বইগুলোর মধ্যে রয়েছে গণিত, কৃষিশিক্ষা, বাংলা, ইংরেজী, সাধারণ বিজ্ঞান, ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা, গাহস্থ্য বিজ্ঞান, পৌরনীতিসহ আরো অন্যান বিয়য়ের বই। এর মধ্য রয়েছে ২০২০ শিক্ষা বর্ষের নতুন বই ও ২০১৯ শিক্ষা বর্ষের উলুকাটা বইও।

শ্রীমঙ্গল উপজেলার ভূনবীর ইউনিয়নের ভুনবীর দশরথ হাই স্কুল এন্ড কলেজ থেকে ফেরিওয়ালা বই গুলো এনে বিক্রি করেছে শহরের সগরদিঘী সড়কের মেসার্স ইউসুফ আয়রন মার্টে। ওই আয়রন মার্টে গিয়ে সরজমিনে দেখা যায়, তারা বই গুলো স্কেলে মেপে গুদামজাত করছে।

ইউসুফ আয়রন মার্টরে মালিক ইউসুফ জানান, তিনি ফেরিয়ালার নিকট থেকে ৭০০ কেজি বই কিনেছেন। প্রতি কেজি বইয়ের দাম দিয়েছেন ১২ টাকা করে। বিদ্যালয়ের দারোয়ান রাম গোপাল দাশ বলেন, তিনি প্রধান শিক্ষকের সম্মতিতেই বই গুলো বিক্রি করেছেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক ঝলক চক্রবর্তী বলেন, 'নতুন বই বিক্রির বিষয়টি আমার জানা নেই। দারোয়ান শুধু উঁইপোকায় বই বিক্রির কথা আমাকে বলেছিল। তাছাড়া বই বিক্রির সময় আমি বিদ্যালয়ে উপস্থিত ছিলাম না।'

উপজেলা মধ্যমিক শিক্ষা কর্মকর্তা দীলিপ কুমার বর্ধন জানান, কোন বিদ্যালয় থেকে সরকারি বই এভাবে কেজি দরে বিক্রি করার নিয়ম নেই। অবন্টনকৃত বাই গুলো উপজেলা মাধ্যমিক বই বিতরণ ও সংরক্ষণ কমিটির নিকট জমা দিতে হয়। পরে এগুলো দরপত্র অহবান করে বিক্রি করা হয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়